Durga puja 2023 time: কখন বোধন, অঞ্জলি কখন দেবেন? কোন সময় দেবী ফিরবেন কৈলাশে? জানুন পুজোর নির্ঘণ্ট

Full schedule of Durga puja 2023 is given here: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। এই উৎসব উপলক্ষে পাঁচ-ছয়টি দিন আনন্দে মেতে থাকেন সকল বাঙালি। জাতি ধর্ম নির্বিশেষে সকল বাঙালি এই পূজার আয়োজনে যুক্ত হন। পূজার শুরু থেকে শেষ অব্দি বাঙালির বেশিরভাগ সময়টাই কাটে পূজা মন্ডপে। পাশাপাশি দুর্গাপূজার কোন তিথিতে কোন সময় শুভ, অঞ্জলি দেওয়ার জন্য কোন সময় সঠিক, মনস্কামনা জানানোর শুভ সময় ইত্যাদি নিয়ে চলে নানান আলোচনা। নানা মতে অনেকেই দ্বন্দ্বে পড়ে যান। তবে এবার সেই সেই দ্বন্দ্ব কাটাতেই আজকের এই প্রতিবেদনে শ্রী বেণীমাধব শীলের ফুল পঞ্জিকা মতে বিস্তারিতভাবে জানানো হয়েছে দুর্গাপূজার প্রতিটি দিন অর্থাৎ প্রতিটি তিথি সহ শুভ সময় (Durga puja 2023 time)। আসুন সময় নষ্ট না করে সেই বিষয়েই জেনে নেওয়া যাক।

২০২৩ (বাংলায় ১৪৩০) সালের দূর্গাপুজোর তিথি ও শুভ সময়ের তালিকা (Durga puja 2023 time):-

মহালয়া – ১৪ অক্টোবর (২৬ আশ্বিন), ২০২৩, শনিবার।

অমাবস্যা তিথির সময়কাল – ১৩ সেপ্টেম্বর (২৫ আশ্বিন), রাত ৯/২৬/৯ থেকে ১৪ সেপ্টেম্বর (২৬ আশ্বিন), রাত ১০/৪৯/৪৪ পর্যন্ত।

নবরাত্রি – ১৫ অক্টোবর (২৭ আশ্বিন), ২০২৩, রবিবার।

নবরাত্রি থাকবে ১৫ অক্টোবর (২৭ আশ্বিন) রবিবার থেকে ২৩ অক্টোবর (৫ কার্তিক) সোমবার পর্যন্ত।

মহা ষষ্ঠী – ২০ অক্টোবর (২ কার্তিক), ২০২৩, শুক্রবার।

তিথির সময়কাল – দুর্গা ষষ্ঠী শুরু পূর্বাহ্ন ঘ ৯:২৮ থেকে শেষ ঘ ৯:৮ গতে। (কিন্তু কালবেলানুরোধে দিবা ঘ ৮:৩১ গতে পূর্বাহ্ন মধ্যে)।

এই সময়ের মধ্যে দেবী দুর্গার ষষ্ঠী আরম্ভ, দেবীর বোধন, ষষ্ঠীবিহিত পূজা প্রশস্তা, নিমন্ত্রণ ও অধিবাস হইবে।

মহা সপ্তমী – ২১ অক্টোবর (৩ কার্তিক), ২০২৩, শনিবার।

তিথির সময়কাল – মহাসপ্তমী শুরু পূর্বাহ্ন ৯:২৮ গতে এবং শেষ রাত ঘ ৭:২১ গতে। (কিন্তু কালবেলানুরোধে পূর্বাহ্ন মধ্যে অর্থাৎ দিবা ঘ ৭:৫ গতে)।

এই সময়ে সপ্তম্যাদিকল্পারম্ভ, সপ্তমীবিহিত পূজা প্রশস্থা, দেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন হইবে। পাশাপাশি দেবীর ঘোটকে আগমন হইবে। যার অর্থ ছত্রভঙ্গ। অন্যদিকে দেবীর অর্ধরাত্রবিহিত পূজা হইবে রাত্রি ঘ ১০:৫৮ থেকে ১১:৫৪-এর মধ্যে।

মহা অষ্টমী – ২২ অক্টোবর, (৪ কার্তিক), ২০২৩, রবিবার।

তিথির সময়কাল – মহা অষ্টমী শুরু পূর্বাহ্ন ৯:২৮ গতে মহা অষ্টমী সন্ধ্যা ঘ ৫:১৮ গতে।

এই সময়ে মহাষ্টমী শুরু এবং মহাষ্টমীবিহিত পূজা প্রশস্তা হবে। পাশাপাশি বীরাষ্টমী ব্রত এবং মহাষ্টমী ব্রত উপবাস হইবে পূর্বাহ্ন মধ্যে।

বলিদান – সন্ধ্যা ঘ ৫:১৮ গতে।

সন্ধিপূজা – আরম্ভ সন্ধ্যা ঘ ৪:৫৪ গতে এবং সন্ধিপূজা সমাপ্ত রাত্রি ঘ ৫:৪২ গতে।

মহানবমী ‐ ২৩ অক্টোবর (৫ কার্তিক), ২০২৩, সোমবার।

তিথির সময়কাল – মহা নবমী শুরু পূর্বাহ্ন ৯:২৮ গতে ও মহানবমী শেষ পুনঃ দিবা ঘ ৩:৪ গতে। (কিন্তু কালবেলানুরোধে দিবা ঘ ৭:৬ থেকে পুনঃ দিবা ঘ ৮:৩১ গতে পূর্বাহ্ন মধ্যে)

এই সময়ের মধ্যে দেবী দুর্গার নবমী তিথি আরম্ভ, দেবীর নবরাত্রীর ব্রত সমাপ্ত এবং নবমীবিহিত পূজা প্রশস্তা হইবে।

বিজয়া দশমী – ২৪ অক্টোবর (৬ কার্তিক), ২০২৩, মঙ্গলবার।

তিথির সময়কাল – বিজয়া দশমী শুরু পূর্বাহ্ন ঘ ৯:২৮ গতে ও বিজয় দশমী শেষ পুনঃ দিবা ঘ ১২:৪২ গতে। ( কিন্তু কালবেলানুরোধে দিবা ঘ ৭:০৬ থেকে পুনঃ দিবা ঘ ৮:৩২ পূর্বাহ্ন মধ্যে)

এই সময়ে মহামায়ার দশমীবিহিত পূজা সমাপ্ত, বিসর্জন প্রশস্থা, দেবীর ঘটকে আগমন। যার অর্থ ছত্রভঙ্গ। বিজয়া দশমীকৃত্য এবং বিজয়ার শেষ সময়ে অপরাজিতা পূজা হইবে (Durga puja date time)।

মহামায়ার পূজা শেষে অর্থাৎ বিজয়া দশমীর ঠিক ৫ দিনের মাথায় হইবে মহামায়ার কন্যা লক্ষ্মী দেবীর পূজা। নিয়ম অনুযায়ী ২০২৩ সালের ২৮ শে অক্টোবর (১০ কার্তিক) রবিবার মা লক্ষ্মীর আরাধনা করা হবে। তারপরে বেশ কিছুদিন পর মর্ত্যে পূজিত হবে মা কালী। সময় তিথি অনুযায়ী ১২ ই নভেম্বর (২৫ কার্তিক) দেবী দুর্গার কালি রূপের আরাধনা করা হইবে।