Navaratri dress colour: সপ্তমী থেকে দশমী, দেবীর আশিষ পেতে কোন দিন কি রঙের পোশাক পরবেন?

What should be the dress colour of Navaratri: হিন্দু ধর্মের খুবই মাহাত্ম্যপূর্ণ উৎসব নবরাত্রি। এই নবরাত্রির নয় দিন দেবী দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। এ বছরও নবরাত্রির সময় শুরু হয়েছে, আজ নবরাত্রির ষষ্ঠী। এই নবরাত্রির শেষ কয়েকটি দিন ধুম ধাম করে দুর্গা পূজা পালিত হয় বাংলা জুড়ে। সপ্তমী থেকে নবমী কালারফুল পোশাক পরে মায়ের প্রতিমা দর্শন, অষ্টমীতে অঞ্জলি প্রদান করা হয়। এ বছর ২৩শে অক্টোবর শেষ হবে নবরাত্রি।

হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুযায়ী নবরাত্রির নয় দিন দেবীর পূজা করার জন্য শুভ সময়। আসলে নবরাত্রি মানে নয় দিন নয় দেবী মায়ের পূজা করা। এই নয় দেবী হলেন শৈলপুত্রী, ব্রহ্মচারিণী, চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিদাত্রী। মহা যজ্ঞ করে এই নয় দেবীর আরাধনা করা হয়। এসময় সকলেই নবরাত্রি পালন করে দেবীর আশীর্বাদ লাভ করতে চায়। তবে এই নবরাত্রির সঙ্গে বিভিন্ন রঙের বিশেষ সম্পর্ক রয়েছে। তাই এই নবরাত্রির কয়েকটি দিন নিয়ম মেনে পোশাক (Navaratri dress colour) পড়লে শুভ ফল পাওয়া যায়।

●প্রথমা: নবরাত্রির প্রথম দিন দেবীর নয় রূপের মধ্যে মা শৈলপুত্রীর পূজা করা হয়। এই দিনটি প্রথমা এবং এর মধ্যে দিয়েই নবরাত্রির সূচনা হয়। দেবী শৈলপুত্রীর প্রিয় রং সাদা। তাই এদিন সাদা রঙের পোশাক পরে পুজো করলে খুবই শুভ ফল লাভ হয়।

● দ্বিতীয়া: নবরাত্রির দ্বিতীয়াতে মা ব্রহ্মচারিণীর পূজা করা হয়। এ দিন মায়ের পূজা করার সময় সাদা, ক্রিম কিংবা হালকা হলুদ রঙের পোশাক পড়লে বুদ্ধির বিকাশ ঘটে।

● তৃতীয়া: নবরাত্রির তৃতীয়ায় দশ হাত বিশিষ্ট দেবী দুর্গার মা চন্দ্রঘন্টা রূপকে পূজা করা হয়। এদিন লাল রঙের পাশাপাশি হলুদ কিংবা জাফরান রঙের পোশাক পড়লে দেবীর আশীর্বাদ পাওয়া যায়।

● চতুর্থী: এদিন বিশ্বের সৃষ্টি করেছিলেন যে দেবী অর্থাৎ মা কুষ্মাণ্ডার আরাধনা করা হয়। এদিন ক্রিম, গাঢ় নীল, বাদামি কিংবা হলুদ রঙের পোশাক পরা উচিত।

● পঞ্চমী: নবরাত্রির পঞ্চম দিনে দেবী দুর্গার পঞ্চম রূপ অর্থাৎ মা স্কন্দমাতার পূজা করা হয়। এদিন সাদা, সবুজ, হলুদ, লাল বা দুধে কালার পোশাক পড়লে দেবীর আশীর্বাদ পাওয়া যাবে।

● ষষ্ঠী: নবরাত্রির ষষ্ঠ দিনে দেবী দুর্গার আরেক রূপ দেবী কাত্যায়নীর আরাধনা করা হয়। এদিন লাল, কমলা, গোলাপী কিংবা জাফরান রঙের পোশাক পরিধান করা উচিত। এতে করে দেবীর আশীর্বাদ পাওয়া যায়।

● সপ্তমী: নবরাত্রির সপ্তমীর দিন দেবী কালরাত্রির পূজা করা হয়। এই দিন ধূসর, বাদামী, নীল রঙের পোশাক পরিধান করার উচিত।

● অষ্টমী: নবরাত্রির অষ্টম দিনে দেবী মহাগৌরীর পূজা করা হয়। এদিন সাদা বেগুনি, গোলাপি, লাল, কমলা কিংবা জাফরান রঙের পোশাক পড়লে সুখ ও সমৃদ্ধি লাভ হয়।

● নবমী: নবরাত্রির শেষ তিথি অর্থাৎ নবমীতে দেবী সিদ্ধিদাত্রীর পূজা করা হয়। এদিন ভক্তরা সবুজ, ক্রিম কিংবা লাল বস্ত্র পড়লে ভালো ফল পাবে।