Plants vastu: সব সময় অশান্তি-অনটন? এই পাঁচ গাছ নেই তো আপনার বাড়িতে?

According to vastu, if you have all these plants at home, there will be no end of turmoil in life: সাম্প্রতিক সময়ে সমাজ আধুনিক হলেও এখনো অনেক মানুষের মধ্যেই পূর্বের রীতিনীতি রয়ে গিয়েছে। এখনো সমাজে অনেক মানুষ রয়েছেন যারা বাড়ি তৈরি করলে বাস্তুশাস্ত্র নিয়ম নীতি মেনে করেন। অন্যদিকে কারোর গৃহে সমস্যা দেখা দিলেও বাস্তুশাস্ত্র রীতিনীতি মেনে তা দূর করার চেষ্টাও করেন। এতে অনেকেই সফল হয়েছেন। সেরকমই বাস্তুশাস্ত্র বলছে, আপনার গৃহে যদি এই পাঁচ গাছ থাকে তা আপনার গৃহকে দুঃখে জর্জরিত করে দিতে পারে (Plants vastu)। গৃহে কোনদিনও শান্তি বিরাজ করবে না। তাই চলুন এই পাঁচ গাছ সম্পর্কে জেনে নেওয়া যাক।

বাঁশ গাছ :- নেতিবাচক শক্তি বৃদ্ধির অধিকারী এই বাঁশ গাছ (Plants vastu)। কলকাতা শহরের দিকে না হলেও গ্রামের দিকে এখনো অনেক গৃহের সামনেই বা গৃহের লাগোয়া বাঁশ গাছ দেখা যায়। যা গৃহের অশান্তি সৃষ্টি করে। সেই বাড়িতে দুর্ভাগ্যের কালো ছায়া প্রবেশ করে। তাই বাঁশ গাছ কখনোই বাড়ির লাগোয়া রাখবেন না বা যদি থাকে তা এখনই কেটে ফেলুন।

বট ও অশ্বত্থ গাছ :- এই দুই গাছ আজকের গাছ নয়, বহু যুগ আগের গাছ এই বট-অশ্বত্থ। বাস্তুশাস্ত্র মতে, বাড়িতে যদি বট-অশ্বত্থ গাছ লাগান তা অশান্তির ঝড় বয়ে নিয়ে আসে। অশ্বত্থর ছায়া শরীরকে আষ্টেপিষ্টে জড়িয়ে দেয়। নানা সমস্যার সম্মুখীন হতে হয় সেই পরিবারের সদস্যদের। ফলে বাস্তুশাস্ত্র বলছে, ভুলেও পূর্ব বা পশ্চিম দিকে বট-অশ্বত্থ গাছ কখনোই লাগাবেন না। যদি থাকে তা এখনই সরিয়ে ফেলুন।

বনসাই গাছ :- সৌন্দর্য বৃদ্ধিকারী গাছ হল এই বনসাই গাছ। যা কৃত্রিম উপায়ে গাছের বৃদ্ধি রোধ করে গাছের যে আকার হয় সেটাই হলো বনসাই গাছ। সৌন্দর্য বৃদ্ধি করার জন্য অনেকেই এই গাছ বাড়িতে রাখেন। কিন্তু এই গাছ যে ভয়ংকর বিপদ ডেকে আনে তা অনেকেই জানেন না। তাই ভুলেও বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করতে গিয়ে এই গাছ লাগিয়ে বিপদ ডেকে আনবেন না। এই গাছ যদি বাড়িতে থাকে সেই বাড়ির আর্থিক পরিস্থিতি খুবই খারাপ হয়ে যায়। গৃহে বিবাদ-বিচ্ছেদ শুরু হয়। নানা রকম অশান্তি ডেকে আনে এই গাছ।

খেজুর গাছ :- আমরা সকলেই জানি ফলের মধ্যে একটি অন্যতম ফল হলো এই খেজুর। পুজার্চনায় লাগে এই ফল। অনেকে এমনিও এই ফল খায়। তবে পূজার্চনায় খেজুর ফল লাগলেও তার গাছ কিন্তু বাড়িতে রাখা খুবই বিপদজনক। বাস্তুশাস্ত্র মতে, অর্থ সংকটের আধিকারী এই খেজুর গাছ। এই গাছ যদি আপনার বাড়িতে থাকে তা আপনাকে কখনোই উন্নতি করতে দেবে না। বরং যতটা উন্নতি করেছেন তার থেকেও নীচে নামিয়ে দেবে। তাই এই গাছ বাড়িতে রাখা উচিত নয় বলছে বাস্তুশাস্ত্র।

কুল গাছ :- সরস্বতী পূজার অন্যতম উপকরণ এই কুল। তবে জানেন কি এই কুল গাছ যদি থাকে তা কত বড় দুর্ভাগ্যের চিহ্ন বহন করতে পারে? অশুভ শক্তির প্রভাব বহন করে এই কুল গাছ। যে গৃহে এই গাছ থাকে সেই গৃহের সদস্যদের শরীর ঠিক থাকে না। সেই বাড়িতে মা লক্ষ্মীর পদচিহ্ন পড়ে না (Plants vastu)। সবসময় বাড়িতে বিভিন্ন বিষয় নিয়ে ঝামেলা চলে। কাজেও মন বসে না। তাই কুলগাছ কখনোই বাড়িতে রাখা উচিত নয়।