Kojagari Laxmi puja: কি ফলে সাজাবেন দেবী লক্ষ্মীর ভোগের থালা? কৃপা পেতে জেনে নিন

What fruit will decorate the food plate of Kojagari Laxmi puja: আগামী ২৪ শে অক্টোবর মঙ্গলবার পালিত হয়েছে ২০২৩ সালের বিজয়া দশমী। ঘোটকে করে কৈলাসে ফিরেছেন মা দুর্গা। নিয়ম অনুযায়ী দেবী দুর্গার মর্ত্যে আগমনের কিছুদিন পরই মর্ত্যে পূজিতা হয় মহামায়ার কন্যা লক্ষ্মী। শারদ পূর্ণিমা তিথিতে দেবী লক্ষ্মীর পূজা করা হয়। এই লক্ষ্মীপূজাকে কোজাগরী লক্ষ্মীপূজা (Kojagari Laxmi puja) বলা হয়, যা মূলত প্রতি ঘরে ঘরেই পালিত হয়।

ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ২৮ শে অক্টোবর শনিবার শারদ পূর্ণিমায় প্রতি বাঙালি ঘরে ঘরে পুজিতা হবে মা লক্ষ্মী। পাশাপাশি এই বছরে লক্ষ্মী পূজার সাথে ঘটবে চন্দ্রগ্রহণ। এই পূর্ণিমায় মূলত দেবী লক্ষ্মীর সাথে চন্দ্র দেবতার পূজা করা হয়। ফলস্বরূপ ইতিমধ্যেই মা লক্ষ্মী দেবীকে প্রসন্ন করার জন্য দশকর্মা ভান্ডার, মিষ্টির দোকান, ফুল-ফলের দোকানে জমেছে আপামর বাঙালির ভিড়। জোর কদমে চলছে কোজাগরি লক্ষীপুজোর (Kojagari Laxmi puja) প্রস্তুতি পর্ব। মাকে প্রসন্ন করার জন্য তো অনেক কিছুই কিনছেন। তবে জানেন কি মায়ের প্রিয় ফুল ও ফল কোনটি? যা নিবেদন করলে মা সন্তুষ্ট হবেন। জেনে নিন এই প্রতিবেদনে।

মা লক্ষ্মীর প্রিয় ফল

শারদ পূর্ণিমার দিন যদি মা লক্ষ্মীর বিশেষ কৃপা লাভ করতে চান তাহলে দেবীর কাছে নিবেদন করুন নারিকেল। প্রচলিত বিশ্বাস অনুযায়ী নারিকেল হল মা লক্ষ্মীর অত্যন্ত প্রিয় একটি ফল। এই ফল ‘শ্রীফল’ নামেও পরিচিত। কারণ মায়ের অপর নাম ‘শ্রী’। ফলেই পুজোর দিন মা লক্ষ্মী দেবীর কাছে থালা ভর্তি নারিকেল নাড়ু বা নারকেলের মিষ্টি অথবা কাঁচা নারিকেল দিয়ে পুজো দিতে পারেন।

তবে শুধু নারিকেল নয়, মা লক্ষ্মীর আরও দুটি প্রিয় ফল রয়েছে যা হলো পানিফল এবং মাখনা বা পদ্মবীজ। কোজাগরী লক্ষ্মীপূজায় (Kojagari Laxmi puja) প্রসাদ হিসেবে এই দুটি ফল মায়ের কাছে নিবেদন করতে পারেন।

মা লক্ষ্মীর প্রিয় ফুল

শাস্ত্রমতে শোনা যায়, মা লক্ষ্মী অল্পতেই সন্তুষ্ট হন। ফলেই আপনি যদি ভক্তি ভরে অল্প কিছু দিয়ে মায়ের পুজো দেন তাতেই মা প্রসন্ন হবেন। শাস্ত্র অনুযায়ী জানা যায়, মা লক্ষ্মীর প্রিয় ফুল হলো পদ্মফুল। এছাড়াও দেবীকে প্রসন্ন করতে আপনি কানের ফুলও নিবেদন করতে পারেন। অপরদিকে ভগবান বিষ্ণুর প্রিয় ফুল গাঁদা। যা তিনি দেবী লক্ষ্মীর কাছে নিবেদন করেছিলেন। জ্যোতিষশাস্ত্র মতে, গাঁদা ফুল দিয়েও মহালক্ষ্মীর পুজো দিতে পারেন। তবে মাথায় রাখবেন মা লক্ষ্মীর পুজো নিবেদন করার বেশ কিছু নিয়ম রয়েছে। তা যদি সঠিকভাবে মেনে মায়ের কাছে পুজো অর্পণ করেন তাহলে মা অল্পতেই প্রসন্ন হবেন এবং মা লক্ষ্মী আপনার উপর সদয় হবেন।