Laxmi puja time 2023: ধনদেবীর পুজো করলেই হবে না, ধনবর্ষা পেতে জানতে হবে সঠিক সময়

Know the exact timing of Laxmi puja in 2023: সমাপ্ত হয়েছে ২০২৩ সালের বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। প্রতিবছরের মতো এ বছরেও ‘আসছে বছর আবার হবে’ বলে মাকে বিদায় দিয়েছে সকল বাঙালি। তবে মায়ের মর্ত্যে আগমন মানে শুধু যে মায়ের আরাধনা তা নয়, মায়ের বিদায়ের পরপরই আরাধনা হয় মায়ের চার সন্তানেরও। নিয়ম অনুযায়ী দেবী দুর্গার বিসর্জনের কিছুদিন পরেই আরাধনা করা হয় ধনসম্পদদাত্রী দেবী লক্ষ্মীর। সৌভাগ্য, সৌন্দর্য এবং ধন সম্পদের দেবী হলেন পদ্ম ফুলের উপর বিরাজমান দেবী লক্ষ্মী। শারদ পূর্ণিমা তিথিতে পুজিতা হয় দেবী লক্ষ্মী (Laxmi puja time 2023)। দেবীর এই পূজা কোজাগরী লক্ষ্মীপূজা নামে পরিচিত।

তবে পূর্ণিমা তিথির যে কোনো সময় ধনদেবীর পূজা করলে বিশেষ কৃপা লাভ করা যায় না। তার জন্য রয়েছে অমৃতযোগ। এই সময়ে যদি লক্ষ্মীর আরাধনা করেন তাহলে মায়ের আশীর্বাদ পেতে পারেন। তাই চলুন সময় নষ্ট না করে কোজাগরী লক্ষ্মীপূজার সময়সূচী জেনে নেওয়া যাক।

কোজাগরী লক্ষ্মীপূজার দিনক্ষণ

ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ২৮ শে অক্টোবর শনিবার প্রত্যেক বাঙালির ঘরে ঘরে পুজিতা হবে ধনদেবী লক্ষ্মী। তিথি অনুযায়ী ২৮ শে অক্টোবর শনিবার পূর্ণিমা শুরু হবে সকাল ৪:১৭ মিনিট থেকে যা থাকবে ২৯ অক্টোবর রবিবার রাত ১:৫৬ মিনিট পর্যন্ত। অপরদিকে এই দিন আবার ঘটবে চন্দ্রগ্রহণ। ফলে চন্দ্রদোয় হবে ৫:২০ মিনিটে। তবে পূর্ণিমা সকাল থেকে পড়লেও মা লক্ষ্মীর আরাধনার বিশেষ সময় রয়েছে। জেনে নিন কোজাগরী লক্ষ্মীপুজোর সঠিক সময়সূচী (Laxmi puja time 2023)।

কোজাগরী লক্ষ্মীপুজোর শুভ সময়

শাস্ত্র মতে, পূর্ণিমা তিথি অর্থাৎ কোজাগরী লক্ষ্মীপূজো যদি সঠিক সময়ে করেন তাহলে মহালক্ষ্মীর বিশেষ কৃপা লাভ করা যায়। ধনলক্ষ্মীর আশীর্বাদে পরিপূর্ণ হতে পারেন। শাস্ত্র মতে জানা যাচ্ছে, ধনলক্ষ্মীর পুজো শুরুর শুভ সময় (Laxmi puja time 2023) হল রাত ৮:৫২ মিনিট থেকে ১০:২৯ মিনিট পর্যন্ত। অমৃতযোগ রয়েছে রাত ১০:২৯ মিনিট থেকে ১২:০৫ মিনিট পর্যন্ত। আবার ১২:০৫ থেকে ১:৪৯ মিনিট পর্যন্ত রয়েছে সাধারণ সময়।

পঞ্জিকা মতে লক্ষ্মীপুজোর শুভ সময়

বেণীমাধব শীলের পঞ্জিকা বলছে, কোজাগরী লক্ষ্মীপূজো বা লক্ষ্মীর আরাধনা করার শুভ সময় (Laxmi puja time 2023) শুরু প্রদোষে সন্ধ্যা ঘ ৫। ০ গতে এবং কোজারাকৃত্য সময় হলো রাত্রি ঘ ৬। ৩৬ পর্যন্ত।