Lakshmi puja rules: গ্রহণ এড়িয়ে কখন করবেন ধনদেবীর আরাধনা? জেনে নিন শুভ সময়

According to the rules of Lakshmi puja, when is the auspicious time of the puja avoiding lunar eclipse: দুর্গাপুজোতে মন ভরা আনন্দ এবং বিজয়া দশমীর বিষাদ কাটিয়ে আগামীকাল বাঙালি মেতে উঠতে চলেছে কোজাগরী লক্ষ্মীপুজোয়। পুরাণ অনুযায়ী মনে করা হয় এই দিন বাড়ির মহিলাদের সারারাত জেগে মা লক্ষ্মীর পুজো পালন করা উচিত। এতে দেবী লক্ষ্মী তুষ্ট হন এবং সেই পরিবারের উপর তার আশীর্বাদ বর্ষিত হয় (Lakshmi puja rules)। বিশ্বাস করা হয় এদিন কেউ রাত জেগে লক্ষ্মী দেবীর পুজো করেন কিনা এবং প্রদীপ জ্বালিয়ে মা লক্ষ্মীর আশায় বসে আছেন কিনা তা দেখতে ঘরে ঘরে উঁকি দেয় মা লক্ষ্মীর বাহন পেঁচা। যারা এভাবে প্রদীপ জ্বালিয়ে রাত জেগে থাকেন তার ঘরেই দেবী লক্ষ্মীর আশীর্বাদে ধনসম্পদ উপচে পড়ে।

এবছর কোজাগরী লক্ষ্মীপুজোর শুভ তিথিটি পড়েছে ২৮ অক্টোবর, শনিবার, ভোর ৪টে ১০ মিনিট থেকে। এবং এই তিথি শেষ হবে পরের দিন অর্থাৎ ২৯ অক্টোবর, রবিবার সকাল ১টা ৫০ মিনিটে। তবে উদয়া তিথি অনুসারে ব্রতের শেষ ধরে পুজো পালন করার রীতি রয়েছে (Lakshmi puja rules)। সেক্ষেত্রে কোজাগরী লক্ষ্মীপুজো পালিত হওয়ার কথা ২৯ অক্টোবরই। এ বছর লক্ষ্মী পুজোর শুভ সময় হল গতকাল রাত্রি ৮:৫২ থেকে ১০:২৯ মিনিট মধ্যে। তবে পঞ্জিকা অনুযায়ী লক্ষ্মীপুজোর শুভ সময় প্রদোষে সন্ধ্যা ঘ ৫। ০ গতে রাত্রি ঘ ৬। ৩৬ মধ্যে। রাত্রিতে কোজাগরকৃত্য।

তবে এ বছর লক্ষ্মী পুজোর যোগটি পড়েছে একটু অন্যরকম। কারণ এই বছর কোজাগরী লক্ষ্মী পূর্ণিমায় ঘটবে চন্দ্রগ্রহণ। এদিন চন্দ্রোদয় ঘটবে বিকেল ৫টা ২০ মিনিটে। আর চন্দ্রগ্রহণ শুরু হবে ২৯ অক্টোবর রাত ১টা ৫ মিনিটে। এই গ্রহণ সমাপ্ত হবে ২৯ অক্টোবর রাত ২টো ২৪ মিনিটে। অর্থাৎ গ্রহণ এর স্থায়িত্ব হবে ১ ঘণ্টা ২৯ মিনিট (Lakshmi puja rules)।

এদিন চন্দ্রগ্রহণ মধ্যরাতে শুরু হলেও গ্রহণের সূতককাল শুরু হবে আগামীকাল অর্থাৎ ২৮ অক্টোবর বেলা ২টো ৫২ মিনিট থেকেই। এই সূতককাল শেষ হবে ২৯ অক্টোবর রাত ২টো ২২ মিনিটে। গ্রহণের সূতককালকে আসলে অশুভ মুহূর্ত বলে চিহ্নিত করা হয়। তবে শনিবার সন্ধ্যা বেলা শুভক্ষণ দেখে কোজাগরী লক্ষ্মীপুজো অনায়াসে সেরে ফেলা যাবে (Lakshmi puja rules)।