Lakshmi puja ritual: দীপাবলিতে লক্ষী পূজা করুন এই নিয়মে, সুখ-সমৃদ্ধিতে পরিপূর্ণ হবে গৃহ

Know about the ritual of Lakshmi puja on Diwali: হিন্দু শাস্ত্রে দেবী দুর্গার মর্তে আগমনের পরই মর্তে অবতরণ করেন দেবীর কন্যা লক্ষ্মী। আড়ম্বরে পালিত হয় কোজাগরী লক্ষ্মীপূজা। তার কিছুদিন পরেই মর্তে আসেন দেবী দুর্গার ভয়ঙ্করই রূপ মা কালী। এদিন মায়ের এই কালী রূপের পূজা করা হয়। এই পূজাকে দীপান্বিতা কালীপূজা বলা হয়। পাশাপাশি এ দিন বহু হিন্দু বাড়িতে আরাধনা করা হয় লক্ষ্মীর। মূলত ধন-সম্পদ, সৌভাগ্য ও সৌন্দর্যের দেবী হলেন লক্ষ্মী। গৃহে সুখ-শান্তি সমৃদ্ধির কামনার্থে এদিন অনেকেই মা লক্ষ্মীর কাছে প্রার্থনা করেন। আবার অনেক হিন্দু লোকেরা এসব বিষয়ে জানেন না। তবে আসন্ন এই দীপাবলিতে যদি লক্ষ্মীপূজা করেন তাহলে জেনে নিন লক্ষ্মীপূজার সঠিক নিয়মের ধাপগুলি (Lakshmi puja ritual)।

লক্ষ্মীপূজার নিয়মের ধাপ

গৃহ শুদ্ধিকরণ: দীপান্বিতা কালীপূজায় বাড়িসহ বাড়ির চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু এই পূজাতেই নয়, যেকোনো পূজা শুরুর আগে চারিদিক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত। সেইমতো মা লক্ষ্মীর আরাধনা করার প্রথম ধাপ হল ঘরের প্রতিটি কোণা সহ ঘরের চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন করে গঙ্গাজল ছিটিয়ে শুদ্ধিকরণ করা।

পূজা মণ্ডপ স্থাপন: শুদ্ধিকরণের পর ঠাকুর ঘরে অর্থাৎ যে স্থানে লক্ষ্মী দেবীর পূজা করবেন সেই স্থানে একটি টুল রাখুন। টুলের ওপর একটি লাল সুতির কাপড় পেতে দিন। তার উপরে রাখুন এক মুঠো ধান।

পূজা মণ্ডপে সামগ্রী স্থাপন: পূজা মণ্ডপ স্থাপনের পর তাতে রাখা ধানের ওপর রাখুন জলপূর্ণ একটি কলস। তার উপরে দিন কয়েকটি ধান, একটি মুদ্রা, একটি সুপারি, পাঁচটি পাতাযুক্ত আম্র পল্লব এবং একটি গাঁদা ফুল।

লক্ষ্মী-গণেশ ও ব্যবসায়িক খাতাপত্র স্থাপন: পূজা মঞ্চ বা মণ্ডপে সামগ্রী স্থাপনের পর স্থাপন করুন লক্ষ্মী-গণেশের মূর্তি। মাঝখানে রাখুন দেবী লক্ষ্মীকে। কলসের ডানদিকে অর্থাৎ দক্ষিণ-পশ্চিম দিকে রাখুন গণেশের মূর্তি। এরপর একটি ছোটো থালায় হলুদ দিয়ে পদ্ম ফুলে এঁকে তার ওপর ধানের শীষ এবং মুদ্রা দিয়ে থালাটি মা লক্ষ্মীর সামনে নিবেদন করুন। পাশাপাশি মা লক্ষ্মীর সামনে রাখুন ব্যবসায়িক হিসাব পত্রের খাতাপত্র বা ব্যবসায়িক সামগ্রী।

তিলক প্রয়োগ: পূজা মঞ্চে লক্ষ্মী-গণেশের মূর্তি স্থাপনের পর ধনদেবীর লক্ষ্মী এবং গণেশের মূর্তিতে তিলক লাগান। পাশাপাশি তিলক লাগান জলপূর্ণ কলসেও।

ফুল অর্পণ ও পূজা মন্ত্র পাঠ: দেবী লক্ষ্মী ও ভগবান গণেশ মূর্তিতে তিলক লাগানোর পর তাদের চরণে অর্পণ করুন ফুল। পাশাপাশি প্রার্থনার জন্য হাতের তালুতে কিছু ফুল নিন। এরপর দুই হাত একসঙ্গে জোর করে, চোখ বন্ধ করে দীপাবলি মন্ত্র পাঠ করুন। পাঠ করার পর হাতের তালুর ফুল ভগবানের চরণে নিবেদন করুন।

পঞ্চমৃতে স্নান: প্রার্থনার পর একটি লক্ষ্মী মূর্তি নিন। তারপর তা পঞ্চমৃত দিয়ে স্নান করিয়ে, শুদ্ধ কাপড় দিয়ে মুছিয়ে তা কলসের উপর রাখুন।

মাল্য ও প্রদীপ নিবেদন: দেবীর স্নানের পর দেবীর গলায় নিবেদন করুন মালা। পাশে জ্বালিয়ে দিন আগরবাতি।

ফল ও মিষ্টি নিবেদন: প্রদীপ জ্বালানোর পর দেবীর কাছে নিবেদন করুন নারিকেল, পান, সুপরিপাতা এবং একটি থালায় ফল ও মিষ্টি। পাশাপাশি মায়ের সামনে একটি কোষাকুষিতে জল দিয়ে কিছু ফুল ও মুদ্রা রাখুন।

লক্ষ্মী আরতি: দেবদেবীর কাছে ফুল, ফল, মিষ্টি নিবেদনের পর লক্ষ্মী দেবীর আরতি করুন। তার জন্য একটি থালায় দিয়া জ্বালান। তাতে কিছু ফুল রাখুন এবং কোষাকুষি থেকে একটু জল নিয়ে তাতে ছিটা দিয়ে ঘণ্টা বাজিয়ে মায়ের আরতি শুরু করুন। উপরোক্ত এই ধাপগুলি (Lakshmi puja ritual) মেনে লক্ষ্মী দেবীর আরাধনা করলে ঘর ভরে উঠবে সমৃদ্ধিতে। মা প্রসন্ন হয়ে সেই গৃহে আশীর্বাদ বর্ষণ করবেন।