Jagadhatri puja date: দুর্গাপুজো তো পেরিয়ে গেল! কবে আসছেন জগদ্ধাত্রী?

Know about Jagadhatri puja date and Time: জগদ্ধাত্রী মানে এই মহাজগতের ত্রাণকর্ত্রী, যিনি অসুরদের দৈত্য রাজত্ব থেকে মানুষকে রক্ষা করতে অবতীর্ণ হন। বৈদিক শাস্ত্র অনুসারে, দেবী জগদ্ধাত্রী দেবী দুর্গার আরেক রূপ। বাংলা আশ্বিন মাসের শুক্লা নবমীতে, দেবী দশ হাতের দুর্গার রূপে আবির্ভূত হন। পুনরায় কার্তিক মাসে, তিনি নিজেকে চার হাতের দেবী জগদ্ধাত্রী, যত্নশীল মা রূপে উপস্থাপন করেন। আজকের প্রতিবেদনে দেবী জগদ্ধাত্রী মাহাত্ম্য ছাড়াও জানবো আসন্ন জগদ্ধাত্রী পুজোর তারিখ ও সময় (Jagadhatri puja date)।

জগদ্ধাত্রী পুজোর তারিখ (Jagadhatri puja date) জানার পূর্বে চলুন দেবী জগদ্ধাত্রীর মাহাত্ম্য জানা যাক। জগদ্ধাত্রী মানে যিনি বিশ্বকে ধারণ করেন এবং যিনি বিশ্বকে নিষ্ঠুর রাক্ষসদের হাত থেকে রক্ষা করেন। দেবী জগদ্ধাত্রী করিন্দ্রসুরনিসুদিনী (যিনি হস্তী রাক্ষসকে হত্যা করেছিলেন), মহেশ্বরী (মহান দেবী), শাক্তচারপ্রিয়া (দেবী যিনি শাক্তধর্ম অনুসারে পূজা করা পছন্দ করেন) এবং অধরাভূত (বিশ্বের বাহক) নামেও পরিচিত। দেবী জগদ্ধাত্রী দেবী দুর্গার একটি মনোরম রূপ এবং ‘সত্ত্ব গুণ’-এর প্রতীক। ভারতীয় দর্শনের ছয়টি প্রধান বিদ্যালয়ের মধ্যে একটিকে সাংখ্য বা সাংখ্য বলা হয় এবং এটি অনুসারে তিনটি ‘গুণ’ বা গুণ, সত্ত্ব, রজস এবং তমস ‘প্রকৃতি’ বা ‘সর্বজনীন প্রকৃতি’ গঠন করে।

সত্ত্ব (শান্ততা, বিশুদ্ধতা) – এটি দেবী জগধাত্রী দ্বারা প্রতীকী, এবং সৃষ্টির সাথে যুক্ত।

রাজস (ক্রিয়াকলাপ’) – এটি দেবী দুর্গার প্রতীক, এবং এটি সংরক্ষণের সাথে যুক্ত।

তামাস (জড়তা, অন্ধকার) – এটি দেবী কালীর প্রতীক, এবং আরও ভাল সৃষ্টির জন্য ধ্বংসের সাথে যুক্ত।

‘তন্ত্র’ এবং ‘পুরাণ’ অনুসারে, দেবী জগদ্ধাত্রীর তিনটি চোখ এবং চারটি বাহু যথাক্রমে শঙ্খ, চক্র, ধনুক ও তীর রয়েছে। জগদ্ধাত্রী একটি সিংহের উপর চড়েন যা একটি হাতির উপর দাঁড়িয়ে থাকে। তিনি রঙিন পোশাক এবং উজ্জ্বল রত্ন পরিহিতা। মাকালীর পরম ভক্ত শ্রী রামকৃষ্ণদেব বলেছেন, ‘যে মন নামক অসহায় হস্তীকে নিয়ন্ত্রণ করতে পারে এমন ব্যক্তির হৃদয়ে জগদ্ধাত্রী জাগ্রত হয়’।

জগদ্ধাত্রী পুজোর তারিখ (Jagadhatri puja date) ও সময়:

হুগলির চন্দননগরে চার দিন ধরে পূজা করা হলেও নদীয়ার কৃষ্ণনগরে নবমীতে এক দিনেই সপ্তমী, অষ্টমী এবং নবমীর সমস্ত রীতি মেনে পুজো করা হয়। অর্থাৎ এ বছর কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পূজা শুরু হবে ২১ শে নভেম্বর (৪ঠা অগ্রহায়ণ) থেকে। এবছর জগদ্ধাত্রী পূজা সপ্তমী পড়েছে ১৯শে নভেম্বর, অষ্টমী পড়েছে ২০শে নভেম্বর এবং নবমী পড়েছে ২১শে নভেম্বর। নবমীতে পুজোর শুভ মুহূর্ত শুরু হবে ভোর ৩টে ১১ তে এবং শেষ হবে ২২শে নভেম্বর সকাল ৯টা ০৩ তে।