Krishnanagar Burima puja 2023: নতুন কলেবরে সাজ কৃষ্ণনগরের ঐতিহাসিক বুড়িমার! কবে পুজো? জানুন পুজোর সময়সূচী

Historical Burima puja of Krishnanagar has been dressed up in new look in 2023: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তবে বাংলা বর্ষ অনুসারে বাঙালির পূজার মরশুম শুরু হয় আশ্বিন-কার্তিক মাসে। দেবী দুর্গার আগমনের পরপরই আগমন হয় দুর্গার নানা রূপের। সেই নিয়ে দুই মাস জুড়ে পুজোর রেশ চলতে থাকে বাঙালির মনে। ইতিমধ্যেই ২০২৩ সালের দূর্গাপূজা, কোজাগরী লক্ষীপূজা শেষ করে জোরকদমে প্রস্তুতিপর্ব চলছে কালীপূজার। আলোকিত হয়ে উঠেছে চারিদিক। কালীপূজা শুরু হতে বাকি মাত্র চার দিন। তারপরেই আরাধনা হবে মা দুর্গার জগদ্ধাত্রী রূপের। সেই নিয়ে সাজো সাজো রব চলছে নদীয়ার কৃষ্ণনগরে। চলছে টুনি বাল্ব দিয়ে আলোর বিভিন্ন ধরনের প্যান্ডেল। পাশাপাশি নতুন কলেবরে সাজছে কৃষ্ণনগরের ঐতিহ্যবাহী বুড়িমা (Krishnanagar Burima puja 2023)।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পূজা শুরু হয় রাজা কৃষ্ণচন্দ্র রায়ের আমলে। আর তারপর থেকেই তা বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। এই জগদ্ধাত্রী পূজায় বহু ভক্তের সমাগম ঘটে নদীয়ার কৃষ্ণনগরে। কৃষ্ণনগর মানেই যেমন মাটির পুতুল, জগদ্ধাত্রী পুজো, আলোর মেলা তেমনি কৃষ্ণনগরের আবেগ হল চাষাপাড়া বারোয়ারির বুড়িমা।

এই জগদ্ধাত্রী পুজোর সময় বুড়িমাকে নব সাজে সজ্জিত করে আরাধনা করা হয়। এলাকার মানুষসহ দূরদূরান্ত থেকে ভক্তরা যেমন জগদ্ধাত্রীর দর্শন করতে আসেন তেমনি দর্শন করেন চাষাপাড়া বারোয়ারির বুড়িমাকে। পুজো দিয়ে জানান নিজেদের মনস্কামনা, ভক্তিভরে গ্রহণ করেন প্রসাদ। আসন্ন ২০২৩ সালের জগদ্ধাত্রী পূজায় যাবেন নাকি বুড়িমার দর্শন করতে? তার আগে জেনে নিন ২০২৩ সালের বুড়িমার পুজোর নির্ঘণ্ট (Krishnanagar Burima puja 2023)।

প্রতিবছরের মত এ বছরেও নদিয়ার কৃষ্ণনগরের জগদ্ধাত্রী পুজায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। পূজোর শুরু থেকে প্রতিমা নিরঞ্জনের দিন পর্যন্ত কড়া নজরদারিতে থাকবে গোটা কৃষ্ণনগর। লাখো লাখো দর্শনার্থীদের বিশৃঙ্খলাহীন ভাবে ঠাকুর দর্শনের জন্য থাকবে প্রশাসনের কড়া টহলদারি। থাকবে প্রচুর পুলিশ। এবার আসুন জেনে নেওয়া যাক পুজো শুরুর সময়সূচী।

২০.১১.২০২৩, সোমবার

চাষাপাড়া বারোয়ারির প্রকাশিত লিফলেট মাধ্যমে জানা যাচ্ছে, আগামী ২০শে নভেম্বর ২০২৩, সোমবার বেলা ১২:০০ বুড়িমার মানসিক দ্রব্যাদি গ্রহণ, সন্ধ্যায় প্রতিমাকে গহনা পড়ানো এবং রাত ৪:০০ সময় ঢাক ঢোল বাজিয়ে মঙ্গলঘটে জল আহরণ।

২১.১১.২০২৩, মঙ্গলবার

পরের দিন অর্থাৎ ২১শে নভেম্বর মঙ্গলবার ভোর ৫:৫৮ গতে দেবীর সপ্তমী পূজারম্ভ। পুষ্পাঞ্জলি হবে ৯টায়। অষ্টমী বিহিত পূজার সূচনা বেলা ১০:৩০ মিনিটে। অষ্টমীর পুষ্পাঞ্জলী বেলা ১২টায়। নবমী পুজো শুরু বেলা ১:৩০ মিনিটে। বলিদান ৩নটা নাগাদ। সাড়ে ৩টা নাগাদ হবে নবমীর পুষ্পাঞ্জলী। আরতি ও হোম হবে বৈকাল ৪টের সময় এবং সন্ধ্যা আরতি হবে সন্ধ্যা ৬টায়।

২২.১১.২০২৩, বুধবার

২২শে নভেম্বর ২০২৩, বুধবার দশমী। এদিন দশমী বিহিত পুজো হবে ৮:৪০ মিনিটের মধ্যে। তার সাথে হবে বিসর্জন। দেবীকে আসন থেকে আরোহন করক হবে ৩:১৯ মিনিট নাগাদ। সাধারণত দূর্গাপূজার মতোই ৪-৫ দিন ধরে চলে মা জগধাত্রীর আরাধনা।