Kali puja 2023: কখন করবেন উপবাস? কখন দেবেন অঞ্জলী? দেখুন কালীপুজোর নির্ঘণ্ট

Know about the date and time of Kali Puja 2023: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসবের পাশাপাশি আরো এক অন্যতম উৎসব হল আলোর উৎসব, দীপাবলি উৎসব। প্রতিবছরই নিয়ম অনুযায়ী মা দুর্গার মর্তে অবতরণের কয়েকদিন পরই মর্তে আসেন মা দুর্গার প্রলয়ঙ্করী রূপ কালী। তিথি অনুযায়ী কার্তিক মাসের কৃষ্ণ চূতুর্দশী অমাবস্যা তিথিতে এই মাতৃশক্তির আরাধনা করা হয়। প্রতি হিন্দু ঘরে জ্বালানো হয় প্রদীপ। সেই নিয়ম অনুযায়ী সনাতন ধর্মালম্বীদের প্রশ্ন কবে শুরু এ বছরের কালীপূজা? অমাবস্যা কখন পড়ছে? মায়ের কাছে অঞ্জলী দেওয়ার সময় কখন? আজকের প্রতিবেদনে সেইসব প্রশ্নেরই উত্তর দেওয়া হয়েছে। তাই সময় নষ্ট না করে কালীপুজোর সময়সূচী (Kali puja 2023) জেনে নিয়ো তোড়জোড় শুরু করে দিন।

হিন্দু ধর্মের অন্যতম দেবী হলেন কালিকা বা কালী। মহাদেবের স্ত্রী পার্বতীর এক বিশেষ রূপ হিসেবে মনে করা হয় দেবী কালীকে। মৃত্যু ও সময় পরিবর্তনের দেবী হলেন কালী। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, জগতের অসুরদের ধ্বংস করার জন্য শিবের তৃতীয় লোচন থেকে দেবী কালীর আবির্ভাব বলে মনে করা হয়। অপরদিকে তন্ত্র অনুসারে দশমহাবিদ্যার প্রথম দেবী বলা হয় চামুণ্ডা কালীকে।

পৌরাণিক কাহিনী অনুযায়ী, পূর্বে শ্মশানে বাস ছিল চামুন্ডা কালীর। পরবর্তীতে মায়ের মূর্তি স্থাপন করে বাংলার বিভিন্ন জায়গায় মায়ের পূজা শুরু হয়। চতুর্ভূজা, করালবদনা, ঘোড়া, মুক্তকেশী, মুন্ডমালা বিভূষিতা, কৃষ্ণবর্ণা মা কালী কোথাও দক্ষিণাকালী, কোথাও নীলবর্ণা শ্যামা কালী সহ বিভিন্ন জায়গায় বিভিন্ন রূপে পূজিতা হন। বিভিন্ন অমাবস্যা তিথি ছাড়া আসন্ন ভূত চতুর্দশী অমাবস্যায় মায়ের সব মন্দিরেই মায়ের বিশেষ পূজা (Kali puja 2023) করা হয়। বিশেষ নিয়মে মায়ের এই পূজা হয়। তার জন্য রয়েছে নিশীথ সময়। তাই আসুন বেণীমাধব শীলের পঞ্জিকা মতে ২০২৩-এর ভূত চতুর্দশী অমাবস্যা শুরু-শেষ ও পুজোর শুভক্ষণ জেনে নিন। দেখে নিন নিম্ন তালিকা।

দীপান্বিতা কালীপূজার দিন (Kali puja 2023) ও অমাবস্যা শুরু

বেণীমাধব শীলের পঞ্জিকা বলছে, চলতি বছরে ১২ই নভেম্বর ২০২৩, বাংলা মতে ২৫শে কার্তিক ১৪৩০ বঙ্গাব্দ, রবিবার পড়েছে দীপান্বিতা কালীপূজার দিন।

অমাবস্যা শুরু ও সমাপন

তিথি অনুযায়ী ১২ই নভেম্বর রবিবার অমাবস্যা পড়ছে দুপুর ২:৪৪ মিনিটে এবং অমাবস্যা সমাপন হচ্ছে ১৩ই নভেম্বর সোমবার, ২:৫৬ মিনিটে। মায়ের আরাধনার নিশিথ সময় কখন?

কালীপূজার নিশিথ সময় (Kali puja 2023)

মূলত রাত্রিবেলায় মা কালীর আরাধনা করা হয়। সেই মতো ১২ই নভেম্বর রবিবার, রাত ১১ঃ৩৯ মিনিট থেকে রাত ১২:৩২ মিনিট পর্যন্ত মায়ের আরাধনার নিশীথ সময়। অর্থাৎ ৫৩ মিনিট মাতৃশক্তি আরাধনার নির্দিষ্ট সময় থাকছে বলে জানা যাচ্ছে। তবে এদিন প্রতি হিন্দু ঘরে ঘরে মা লক্ষ্মীরও পূজা করা হয়। সেই পূজাকে দীপান্বিতা লক্ষীপূজা বলা হয়। মূলত ধনতেরস, কালীপূজা, দীপাবলি, ভাইদ্বিতীয়া সবমিলিয়ে পাঁচ দিনব্যাপী সারাদেশ জুড়ে চলতে থাকে আলোর উৎসব।