Kali Puja fasting: পুজোয় উপোস তো করবেন, কিন্তু শরীর ঠিক রাখবেন কি করে?

Fasting during Kali Puja is a way to keep the body healthy: হিন্দু শাস্ত্রে, প্রায় প্রতি পুজোতেই উপবাসের প্রচলিত নিয়ম রয়েছে। অর্থাৎ অনেকেই শিবপূজা, দুর্গাপূজা, যেকোনো পূজাতেই নির্জলা উপোস করেন। দেব-দেবীর কাছে পূজা দিয়ে, পুষ্পাঞ্জলি দিয়ে উপোস ভঙ্গ করেন। ফলে সারাদিন না খেয়ে অনেকেই শারীরিকভাবে ভেঙে পড়েন। শরীর এতই দুর্বল হয়ে পড়ে যে বিছানা ছাড়তে ইচ্ছা করে না। কিন্তু সেই দুর্বলতা নিয়েই কাজ করতে হয়। তবে কিছু দেব-দেবীর পূজা রয়েছে যেগুলোতে বেশিক্ষণ উপবাস করতে হয় না কিন্তু কালীপূজার উপবাস (Kali Puja fasting) একটু অন্যরকম।

কালীপূজা উপবাস (Kali Puja fasting) বিবরণ

মূলত নিশি রাতে আরাধনা করা হয় মা কালীর। যার ফলে এই কালীপূজায় যারা উপবাস করেন তাদের সারাদিন দাঁতে কিছু না কেটে উপোস থাকতে হয়। কিন্তু সারারাত পুজোর পর যখন উপবাস ভঙ্গের সময় আসে তখন কেউ কেউ না খেয়ে শুয়ে পড়েন। আবার কেউ বেশি পরিমাণে খেয়ে ফেলেন। যার ফলে পরের দিন শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। তবে মুক্তি পাওয়ার রয়েছে উপায়। কি উপায়? তার জন্য মানতে হবে কালীপূজা উপবাসের আগে এবং পরে কিছু নিয়ম। আর সেই নিয়ম মানলেই দেখবেন উপবাস ভঙ্গের পরও আপনি বাড়ির সব কাজ করতে পারছেন। শরীরে কোনো দুর্বল ভাব অনুভব হবে না। তাহলে দেরি কেন জেনে নিন পুজো উপবাসের আগে-পরে কোন কোন নিয়ম পালন করবেন।

পুজোয় উপবাসের (Kali Puja fasting) নিয়মাবলী
  • পূজায় যদি উপবাস করেন তাহলে আগের দিন খেয়ে নিন এক গ্লাস দুধ। দুধ শরীরে অন্যতম শক্তি যোগায়।
  • দীর্ঘ উপবাসের জন্য আগের দিনে ব্যক্তির ভালো করে ঘুমানো উচিত। তা না হলেই ব্যক্তি দুর্বল হয়ে পড়বেন। তাই আগের দিন ভালো করে ঘুমিয়ে নিন।
  • পুজোর দিন অর্থাৎ যেদিন উপবাস করবেন সেদিন রোদে বেশি ঘোরাঘুরি না করা শ্রেয়। তাই সকাল সকাল সেরে নেবেন বাইরের কাজ। তারপর পুজোর দিন বাড়ির কাজগুলি করতে পারেন।
  • অনেকেই পূজায় উপবাস করলে জল পর্যন্ত খান না। তবে নির্জলা উপবাস ছাড়া যে কোনো উপোসে দাঁতে কিছু না কাটলেও পানীয় জিনিস অর্থাৎ জল, চা, ফলের রস এইসব খেতে পারেন। কারণ শরীরে জলের ঘাটতি দেখা দিলেই শরীর ভাঙতে শুরু করবে। পুজোর দিন বা পরের দিন এনার্জি পাবেন না। তাই পানীয় কিছু খেতে পারেন।
  • পুজোয় যদি দীর্ঘ নির্জলা উপবাস থাকে তাহলে কিছু না খেলেও মাঝেমধ্যে মুখে, ঘাড়ে, গলায় জলের ঝাপটা দিন। অর্থাৎ শরীরকে শুকোতে দিলে চলবে না। এতে দেখবেন শরীরে অনেকটাই এনার্জি পাচ্ছেন।
পূজোয় উপোস ভঙ্গের নিয়মাবলী
  • শরীর ফিট রাখতে উপোস ভঙ্গের সময় খিদে না পেলেও ভুলে না খেয়ে শুয়ে পড়বেন না। তাহলে কিন্তু পরের দিন আপনি কোনো কাজই করতে পারবেন না। তাই উপোস ভঙ্গের সময় হালকা কিছু খাওয়া উচিত।
  • অপরদিকে কালীপূজায় দীর্ঘ উপবাসের পর উপভঙ্গের সময় আবার খিদের চোটে বেশি খেয়ে ফেলবেন না। তাহলে কিন্তু গ্যাস-অম্বলের সমস্যা হতে পারে।
  • ভুল করেও উপোস ভঙ্গের সময় ভাজা, তেল-ঝাল বা বেশি মিষ্টির জিনিস খাবেন না। সারাদিন খাবার এবং জলের ঘাটতিতে এইসব খাবার খেলে শরীরে নানান সমস্যা দেখা দিতে পারে।
  • তবে কালীপূজায় দীর্ঘ উপোসের (Kali Puja fasting) পর হালকা মিষ্টিযুক্ত পায়েস বা বেশি পরিমাণ শর্করাযুক্ত কলা, খেজুর এই ধরনের ফল খেয়ে উপোস ভঙ্গ করতে পারেন। দেখবেন শরীর অনেকটাই চাঙ্গা লাগবে।
  • সারারাত পুজোয় উপোসের পর ঘুমোতে যাওয়ার আগে খেয়ে নিন এক গ্লাস দুধ। উপবাস, ক্লান্তি, শারীরিক ধকল নিমেষেই দূর করে দেবে এই দুধ। দেখবেন ঘুম ভালো হবে এবং পরের দিন শারীরিকভাবে ফিট থাকবেন।