Chhath puja 2023: শুরু হলো ছট পুজো! জেনে নিন সম্পূর্ণ চার দিনের পুজোর সঠিক নিয়মাবলী!

Chhata Puja 2023 has started, know the exact rules of the complete four day Puja: আজ অর্থাৎ ১৭ নভেম্বর থেকে শুরু হচ্ছে ছট পুজো (Chhath puja 2023)। ৪ দিন ব্যাপী নানা নিয়ম কানুন মেনে পালিত হবে এই পুজো। পঞ্জিকা অনুযায়ী প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথি থেকে শুরু হয় ছট উৎসব। তবে চতুর্থী তিথি থেকেই স্নান এবং খাওয়ার নানা নিয়ম কানুনের মাধ্যমে শুরু হয় এই উৎসব। এবং সপ্তমী তিথিতে উপবাস ভঙ্গের মাধ্যমে সমাপ্ত হয় ছট পুজোর নানা নিয়ম রীতি। এই পুজো চলাকালীন ঘরে ঘরে ছট মা ও সূর্যদেবের গানও গাওয়া হয়। সূর্য দেবতার বোন ঊষা, প্রকৃতি, জল, বায়ু এবং ষষ্ঠী দেবীকে উৎসর্গ করে এসময় পুজো করা হয়। বিশেষ করে ছট পুজোর সময় সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করা হয়।

৪ দিন ধরে চলা এই উৎসবে ভক্তরা ৩৬ ঘন্টা জলহীন উপবাস রাখেন। এই বছর ছট উৎসব (Chhath puja 2023) শুরু হচ্ছে ১৭ নভেম্বর ২০২৩ থেকে। এদিন নাহয়-খায়ের মধ্য দিয়ে শুরু হবে ছট উৎসব। ২০ নভেম্বর ঊষা অর্ঘ্য ও পারণের মধ্য দিয়ে শেষ হবে ছট উৎসব। বিবাহিত দম্পতির দীর্ঘায়ু কামনা, সন্তানদের সুখ-সমৃদ্ধি ইত্যাদি কামনা করে ছট উপবাস পালন করা হয়। এই ৪ দিন কি কি নিয়ম পালন করতে হয় দেখুন।

১) নাহয় খায়- ছট পুজো শুরু হয় নাহয়-খায়ের মধ্য দিয়ে। আজই হলো সেই বিশেষ দিন। এই দিনে সূর্যোদয় হয়েছে সকাল ০৬ টা ৪৫ মিনিটে এবং সূর্যাস্ত ০৫ টা ২৭ মিনিটে। ভক্তরা এদিন সকালে নদীতে স্নান করে নতুন পোশাক পরে প্রসাদ গ্রহণ করেন। এই বিশেষ দিনে কুমড়ো, ছোলা, ডাল, সবজি, চাল ইত্যাদি দিয়ে প্রসাদ প্রস্তুত করা হয়। সমস্ত প্রসাদ সৈন্ধব লবণ এবং ঘি দিয়ে প্রস্তুত করা হয়।উপবাসকারী প্রসাদ খাওয়ার পর পরিবারের অন্যান্য সদস্যরাও এই সাত্ত্বিক প্রসাদ গ্রহণ করেন।

২) খরনা- ছট উৎসবের দ্বিতীয় দিনে (Chhath puja 2023) এই অনুষ্ঠানটি হয়। এই বছর ১৮ নভেম্বর অর্থাৎ শনিবার পালিত হবে এটি। এই দিনে সূর্যোদয় হবে সকাল সকাল ০৬ টা ৪৬ মিনিটে এবং সূর্যাস্ত হবে ০৫ টা ২৬ মিনিটে। খরনার দিন উপবাসকারী শুধুমাত্র একবার আহার করেন। তিনি সন্ধ্যায় মিষ্টি জাতীয় খাবার খান। প্রধানত চালের পুডিং প্রসাদ হিসাবে তৈরি করা হয়। এই প্রসাদটি মাটির উনানে আম কাঠ জ্বালিয়ে তৈরি করা হয়। এই প্রসাদ গ্রহণ করার পর উপোসী ব্যক্তির নির্জলা উপবাস শুরু হয়।

৩) সন্ধ্যা অর্ঘ্য- পুজোর তৃতীয় দিনে এই রীতি পালন করা হয়। এই দিন পরিবারের সব সদস্যরা ঘাটে গিয়ে অস্তগামী সূর্যকে অর্ঘ্য নিবেদন করেন। এই বছর এই নিয়মটি পালিত হবে ১৯ নভেম্বর, রবিবার। এই দিনে সূর্যাস্ত হবে বিকেল ০৫ টা ২৬ মিনিটে। এদিন ফল, ঠেকুয়া, চালের লাড্ডু ইত্যাদি সাজিয়ে কোমর গভীর জলে গিয়ে সূর্যের উদ্দেশ্যে অর্ঘ্য নিবেদন করা হয়।

৪) ঊষা অর্ঘ্য- ছট পুজোর শেষ দিন (Chhath puja 2023) উদীয়মান সূর্যকে অর্ঘ্য নিবেদন করা হয়। এই বছর ঊষা অর্ঘ্য প্রদান করা হবে ২০ নভেম্বর, সোমবার। এই দিনে সূর্যোদয় ঘটবে সকাল ০৬ টা ৪৭ মিনিটে।