Ras purnima 2023: আসছে রাসযাত্রা! পুজোর শুভ সময় কখন? জানুন পঞ্জিকা অনুযায়ী রাস পূর্ণিমার সময়সূচী

Know the schedule of Ras Purnima 2023 according to calendar: হিন্দু ধর্মের বিশেষ গুরুত্বপূর্ণ একটি মাস হল কার্তিক মাস। এই কার্তিক মাসে সনাতন ধর্মে নানা দেব-দেবীর আরাধনা করা হয়। তেমনি কার্তিক পূর্ণিমায় পালিত হয় হিন্দু ধর্মের অন্যতম উৎসব রাস উৎসব। গোপিনীবৃন্দ সহযোগে এদিন রাধাকৃষ্ণের পূজা করা হয়। বহুবিধ নিয়ম মেনে কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে রাস পূজা করা হয়। সেই মতো চলতি বছরে কবে হবে রাস পূর্ণিমা (Ras purnima 2023)? আরাধনা করার সঠিক সময় কখন? রইল পুজোর বিস্তারিত বিবরণ।

রাস পূর্ণিমার দিনক্ষণ (Ras purnima 2023)

রাস পূর্ণিমা শুরু:- পঞ্জিকা মতে, রাস পূর্ণিমা শুরু ২৬ শে নভেম্বর ২০২৩, রবিবার সকাল ১১:২৩ মিনিটে।

রাস পূর্ণিমা সমাপন:- ২৭শে নভেম্বর ২০২৩, সোমবার সকাল ১০:১৫ মিনিটে সমাপ্ত হবে রাস পূর্ণিমা।

বৈষ্ণব সম্প্রদায়ের এক অন্যতম ধর্মীয় উৎসব হল রাস উৎসব। রাস কথাটি এসেছে ‘রস’ শব্দ থেকে। যার অর্থ আনন্দ, অমৃত, প্রফুল্ল দিব্য প্রেম ইত্যাদি এবং লীলা কথার অর্থ হলো নাচ বা নৃত্য। মূলত শ্রীকৃষ্ণের ব্রজলীলার অনুকরণে বৈষ্ণবরা এই ধর্মীয় উৎসব পালন করেন। কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে নবদ্বীপ, মথুরা, বৃন্দাবন, নদিয়া সহ বাংলার বহু জায়গায় মহা আড়ম্বরে উদযাপিত হয় রাস উৎসব। এই সময় লাখো লাখো ভক্তের সমাগম ঘটে নবদ্বীপ, শান্তিপুর, মথুরা, বৃন্দাবনে।

রাস পূর্ণিমার কাহিনী

পদ্মপুরাণে উল্লেখ রয়েছে শারদ রাস এবং বাসন্তী রাসের। অপরদিকে শ্রীমদ্ভাগবত এবং বিষ্ণুপুরাণেও রয়েছে শারদ রাসের কথা। মূলত কার্তিক পূর্ণিমায় পালিত হয় এই শারদ রাস। কথিত রয়েছে সখীদের ভক্তিভাবে প্রসন্ন হয়ে শ্রীকৃষ্ণ রাসলীলায় মেতে উঠেন। যতজন সখী ততজন কৃষ্ণ রূপে রাসলীলা করেন শ্রীকৃষ্ণ। মূলত ঈশ্বরের সাথে মহা আত্মার মিলনই হল এই রাস উৎসব। মনুষ্য জীবনের বাস্তব সুখ আনন্দকে আধ্যাত্মিকতায় পরিণত করাই হলো এই রাস উৎসব। কাম প্রবৃত্তিগুলোকে প্রেমে পরিণত করার উৎসব হলো এই রাস পূর্ণিমা (Ras purnima 2023)।

প্রচলিত নিয়ম অনুসারে এই কার্তিক পূর্ণিমা তিথিতেই গোপিনী সহ শ্রী রাধার সাথে রাসলীলায় মেতে উঠেছিলেন শ্রীকৃষ্ণ। শ্রীচৈতন্যদেবের হাত ধরে নবদ্বীপে প্রচলন হয় এই রাস উৎসব। তারপর তা দিকবিদিকে ছড়িয়ে পড়ে। এদিন কীর্তনীয়া করার পর রাধাকৃষ্ণের বিগ্রহের পূজা করা হয়। পাশাপাশি গোপিনীদের মূর্তিও তৈরি করা হয়। যা রাধাকৃষ্ণের চারিদিকে বৃত্তাকারে সজ্জিত থাকে। চাকাযুক্ত চক্রাকার বেষ্টিত এই কাঠামোটি পূজা শেষে বৃত্তাকারে ঘোরানো হয়। রাস পূর্ণিমার (Ras purnima 2023) দিন থেকে পরপর তিন-চার দিন নবদ্বীপ, শান্তিপুর, মথুরা বৃন্দাবন চারিদিকে জাঁকজমকে পালিত হয় রাস পূর্ণিমা।