Amla navami: কবে পড়ছে আমলা নবমী? মনস্কামনা জানানোর শুভ সময় কখন? 

When is the auspicious time to give wishes on Amla Navami: বাংলার ১২টি মাসের মধ্যে হিন্দু ধর্মের পবিত্র মাস বলে উল্লেখ করা হয় কার্তিক মাসকে। অপরদিকে এই মাসকে দামোদর মাসও বলা হয়। বিশেষ নিয়মে তুলসী তলায় প্রদীপ দানও করেন হিন্দু ধর্মালম্বী ব্যক্তিরা। এছাড়াও এই কার্তিক মাসে দীপাবলি, কালীপূজা প্রভৃতি পূজা লেগেই থাকে। কথিত রয়েছে এই মাসেই জাগ্রত হয়েছিলেন ভগবান বিষ্ণু। তাই কার্তিক মাসে শ্রী হরি বিষ্ণু ও মা লক্ষ্মী দেবীর বিশেষ নিয়মে আরাধনা করা হয়। লক্ষ্মী-নারায়ণ পূজাকে গুরুত্ব দিয়ে এই মাসে পালিত হয় অক্ষয় নবমী বা আমলা নবমী উৎসব (Amla navami rituals)। বিধি নিয়ম মেনে পালন করা হয় এই উৎসব। সেই অনুযায়ী চলতি বছরে আমলা নবমী কবে? আমলা নবমী পূজার ক্রিয়াকলাপ কি রয়েছে? রইল বিস্তারিত বিবরণ।

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী কার্তিক মাসের কৃষ্ণপক্ষে ত্রয়োদশী থেকে শুরু হয় ধনতেরস। যা পরপর পাঁচ দিন ভাইফোঁটা পর্যন্ত পালিত হয়। তারপরেই পরে শুক্লপক্ষ। নিয়ম অনুযায়ী এই শুক্লপক্ষের নবমী তিথিতেই পালিত হয় অক্ষয় নবমী বা আমলা নবমী। মূলত এই তিথিতে আমলকি গাছের পূজা করা হয়। শুভ সময়ে গাছের পূজা করে মনস্কামনা জানালে তা পূর্ণ হয়। শুধু পূজা করা বা মনস্কামনা নয়, এদিন কেউ কোনো ভালো কাজ করলে তার ফল বৃথা যায় না। তিনি তার উপকারের ফল ঠিক পান। তাই আসুন সময় নষ্ট না করে এই বছরের আমলা নবমী পূজার শুভক্ষণ ও নিয়মাবলী (Amla navami rituals) জেনে নেওয়া যাক।

কখন পড়ছে অক্ষয় নবমী বা আমলা নবমী

অক্ষয় নবমী তিথি শুরু – ক্যালেন্ডার মতে, অক্ষয় নবমী শুরু হচ্ছে ২১শে নভেম্বর ২০২৩, মঙ্গলবার রাত ৩:১৬ মিনিটে।

অক্ষয় নবমী সমাপ্ত – ২২শে নভেম্বর ২০২৩, বুধবার দুপুর ১:০৯ মিনিটে সমাপ্ত হবে অক্ষয় নবমী তিথি।

পুজোর শুভ সময় কখন?

অক্ষয় নবমীতে আমলকি গাছের পূজা করার শুভ সময় হল ২১শে নভেম্বর ২০২৩, মঙ্গলবার দিন। শ্রী হরি বিষ্ণু ও মা লক্ষ্মীর আরাধনা করা হয়। পাওয়া যায় পূর্ণ ফল।

আমলা নবমীর (Amla navami) পৌরাণিক কাহিনী

কথিত রয়েছে, একসময় কার্তিক মাসের শুক্লপক্ষের নবমীতে দেবী লক্ষ্মী আমলকি গাছকে বিষ্ণু ও শিবের প্রতীক মনে করে পূজা করেন। আর সেই পূজায় বিষ্ণু ও শিব প্রসন্ন হয়ে আমলকি গাছে আবির্ভূত হন। সেই সময়ে দেবী লক্ষ্মী বিষ্ণু ও শিবকে আমলকি গাছের নিচে বসিয়ে খাওয়ান এবং নিজেও খান। তখন থেকেই কার্তিক মাসের শুক্লপক্ষের নবমী তিথি আমলা নবমী (amla navami rituals) বা অক্ষয় নবমী তিথি হিসেবে পালিত হয়। তাই মনে করা হয় এদিন আমলকি গাছের নীচে বিষ্ণু ও লক্ষী দেবীর পূজা করলে বিশেষ ফল লাভ করা যায়

আমলা নবমীতে আমলকি গাছের নিচে বসে খাওয়া শুভ কেন?

প্রচলিত বিশ্বাস অনুযায়ী, কার্তিক মাসের শুক্লপক্ষের এই নবমী তিথিতে ভগবান বিষ্ণু আমলকি গাছের বিভিন্ন অংশে বিরাজ করেন। তাই এই তিথিতে শুভ সময়ে আমলকি গাছের পুজো করা অত্যন্ত ভালো। এমনকি এই গাছের তলায় দেব-দেবীরা খেয়েছেন বলে এই তিথিতে এই গাছের তলায় বসে খাওয়া অত্যন্ত শুভ বলে মনে করা হয়। পাশাপাশি এই দিন কোনো গরিবদের কিছু দান করা বা কাউকে সাহায্য করলেও তার ফল পাওয়া যায়। দেব-দেবীরা প্রসন্ন হন। কোনো মনস্কামনা জানালে তা পূরণও হয়। পাশাপাশি এই দিন মা লক্ষ্মী ও নারায়ণকে সন্তুষ্ট করলে ব্যক্তি সারা বছর বিপদমুক্তভাবে জীবন যাপন করতে পারেন।