Saraswati puja 2024 date: উৎসব শেষ নয়! আসছে সরস্বতী পুজো, জেনে রাখুন শুভ সময়

Know about date and time of Saraswati puja 2024: পুজো! পুজো! পুজো! উৎসব নিয়ে বাঙালির আনন্দের শেষ নেই। এক পুজো কাটে তো আরেক পুজোর তোড়জোড় শুরু হয়। তেমনি চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের ধর্মীয় বিভিন্ন উৎসব প্রায় শেষ। আসছে নতুন বছর। ইংরেজির নতুন বছর আসা মানেই হিমেল স্পর্শ অনুভূত হবে। বর্তমানে তার আগেই গ্রামের দিকে ঠান্ডা বাতাস অনুভূত হচ্ছে। তবে এই সময় বাঙালির যে পূজার কথা মাথায় আসে তা হল সরস্বতী পূজা। যা ছেলেমেয়েদের কাছে এক অন্যতম পূজা হিসেবে পালিত হয়। পড়াশোনার সাথে যুক্ত ছেলেমেয়েরা সহ বহু হিন্দু বাড়িতেই মায়ের আরাধনা করা হয় এই সময়। সেই মতো ২০২৪ সালে সরস্বতী পূজা কবে থেকে শুরু হচ্ছে (Saraswati puja 2024 date)? পূজার পালন কবে? মায়ের কাছে প্রার্থনা জানানোর শুভ সময় কখন? রইল খুঁটিনাটি বিবরণ।

দেবী শতরূপার পূজা বাঙালির কাছে এক আবেগ। বাঙালির “ভ্যালেন্টাইন্স ডে” বলা হয় এই সরস্বতী পূজার দিনকে। এদিন বহু ছেলেমেয়েরা জোড়ায় জোড়ায় সরস্বতী দর্শনে বেরোয়। চারিদিকে হলুদ রঙে ছেয়ে যায়। প্রায় কম-বেশি সকলের শরীরেই হলুদ বস্ত্র দেখা যায়। কারণ হলুদ রং হলো শুভ শক্তির প্রতীক। তাই এদিন অশুভ প্রভাব দূর করে শুভ প্রভাব আনার জন্য হলুদ রঙের বস্ত্র পড়ার চল রয়েছে। স্কুল, কলেজ, পাড়ার ক্লাব সহ বহু হিন্দু বাড়িতেই শ্বেতশুভ্র, হংসবাহনা দেবীর আরাধনা করা হয়। পড়ুয়ারা এদিন মায়ের আরাধনায় ব্যস্ত থাকেন। মায়ের থেকে জ্ঞান লাভের জন্য সকলেই মাকে তুষ্ট করতে ব্যস্ত থাকেন।

কবে পড়ছে সরস্বতী পূজা?

ধর্মীয় রীতি অনুযায়ী প্রতিবছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে জ্ঞানদায়িনীর পূজা করা হয়। সেই অনুযায়ী ২০২৪ সালে পঞ্চমী তিথি কখন পরছে (Saraswati puja 2024 date)? কখনই বা সমাপ্ত হবে? রইল বিস্তারিত বিবরণ।

পঞ্চমি তিথি শুরু ও সমাপন – ১৩ই ফেব্রুয়ারি ২০২৪ মঙ্গলবার, রাত ৮:১০ মিনিটে শুরু হচ্ছে পঞ্চমী তিথি। অপরদিকে ১৪ই ফেব্রুয়ারি ২০২৪ বুধবার, রাত ৬:০১ মিনিটে সমাপ্ত হবে পঞ্চমী তিথি। তাহলে পালনের শুভ দিন কবে?

বৈদিক পঞ্জিকা মতে, সরস্বতী পূজা পালনের শুভ দিন হল ১৪ই ফেব্রুয়ারি ২০২৪ বুধবার (Saraswati puja 2024 date)। এদিন হংসবাহনা শ্বেতশুভ্রার কাছে জ্ঞানার্জনের জন্য প্রার্থনা করতে পারেন। ভক্তি ভরে দেবীকে ডাকতে পারেন। দেবী দুষ্ট হয়ে আপনার ওপর সদয় হবেন। পাশাপাশি এদিন বিদ্যাংদেবীকে প্রসন্ন করতে তার মন্ত্র জপ করতে পারেন। রইল মন্ত্রের বিবরণ।

সরস্বতী পূজার মন্ত্র

“নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমল-লোচনে।
বিশ্বরূপে বিশালাক্ষি বিদ্যাং দেহি নমোহস্তুতে।
জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগশোভিত মুক্তাহারে।
বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।।”

কথিত রয়েছে, হিন্দু ধর্মে ‘ত্রিদেবীর’ অন্যতম দেবী হলেন মা সরস্বতী। যিনি প্রথমে বিষ্ণুর জিহ্বাগ্র থেকে আবির্ভূতা হন। কিন্তু পরে মা গঙ্গার দ্বারা অভিশপ্ত হন। তারপরে তিনি শিবের চতুর্মুখ থেকে উৎপন্ন হন। ব্রহ্মা দেবীর প্রথম পূজা করেন এবং তাঁকেই দেবী স্বামী হিসেবে গ্রহণ করেন। পরবর্তীতে ভগবান শ্রীকৃষ্ণ মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে জগতে মায়ের পূজার প্রচলন শুরু করেন। আর তখন থেকেই নিয়ম মেনে প্রতিবছর মাঘ মাসের শুক্লপঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করা হয়। কোথাও দেবী দ্বিভূজা তো আবার কোথাও চতুর্ভূজা রূপে পূজিতা হন। দেবীর এক হাতে থাকে বীণা, অপর হাতে থাকে পুস্তক।