Benefits of Shiv mantra: শিবের এই মন্ত্র জীবন থেকে সব পাপ মুছে দেবে! আসবে সাফল্য

Know about these huge Benefits of chanting Shiv mantra: হিন্দু দেব-দেবীদের পুজোর উদ্দেশ্যে যে সব মন্ত্রগুলি বহুল প্রচলিত তাদের মধ্যে অন্যতম একটি মন্ত্র হলো ‘ওম নমহঃ শিবায়’ মন্ত্রটি। এটি মহাদেবকে তুষ্ট করার ক্ষেত্রে অন্যতম প্রধান একটি মন্ত্র। এই ‘ওম নমহঃ শিবায়’ মন্ত্রটি নিয়মিত জপ করলে মানসিক প্রশান্তি লাভ করা সম্ভব হয়। হিন্দুধর্ম অনুযায়ী বিশ্বাস করা হয় আমাদের সবার মনের মধ্যেই মহাদেবের বাস। এই কারণেই হিন্দু ধর্মাবলম্বী মানুষদের বিশ্বাস অনুযায়ী ‘ওম নমহঃ শিবায়’ মন্ত্র জপ করলে নিজের অন্তর্নিহিত শক্তিকে যেমন উপলব্ধি করা যায় ঠিক তেমনি ভগবান শিবকেও তুষ্ট করা যায়।

তার আশীর্বাদে জীবনের সমস্ত দুঃখ কষ্ট লাঘব হয় এবং সেই সঙ্গে পাপ মোচন হয়। এই কারণেই এই ‘ওম নমহঃ শিবায়’ মন্ত্রটি (Benefits of Shiv mantra) অত্যন্ত কার্যকরী ও শুভ ফলদায়ী বলে বিশ্বাস করা হয়। এই মন্ত্রের তিনটি শব্দের ভিন্ন ভিন্ন বুৎপত্তিগত অর্থ আছে। সংস্কৃত ভাষায় ‘ওম’ শব্দটি হল বিশ্বব্রহ্মাণ্ডের সবথেকে আদি তম শব্দ। বিশ্বাস করা হয় কোটি কোটি বছর আগে বিশ্বব্রহ্মাণ্ড সৃষ্টির আগে এই মহাশূন্যে শুধু একটি শব্দ তরঙ্গ ছিল। সেই অদিতম শব্দ তরঙ্গ থেকেই ‘ওম’ শব্দটির উত্‍পত্তি হয়েছে।

সংস্কৃত ভাষায় ‘নমহঃ’ শব্দের অর্থ হল প্রণাম করা। আর ‘শিবায়’ শব্দের অর্থ স্বয়ং মহাদেব। তাকেই প্রাণের অন্তর্নিহিত শক্তি বলে চিহ্নিত করা হয়। ‘ওম নমহঃ শিবায়’- এই মন্ত্রের সম্পূর্ন অর্থ হল মহাদেবকে প্রণাম করা এবং নিজের অন্তর্নিহিত শক্তিকে অর্থাৎ অন্তরাত্মাকে অনুভব করে তার প্রতি শ্রদ্ধা জানানো (Benefits of Shiv mantra)।

এই মন্ত্রের অন্তর্গত ৫টি বর্ণ অর্থাৎ ‘ন’, ‘ম’, ‘শি’, ‘বা’, ‘য়’ – এই পাঁচটিরও আলাদা আলাদা অর্থ আছে। এগুলি আসলে পঞ্চভূত এর প্রতীক। ‘ন’ বলতে এখানে মাটিকে বোঝায়, ‘ম’ বলতে বোঝায় জলকে, এখানে ‘শি’ আগুনের প্রতিনিধি হিসাবে উপস্থিত আছে, ‘বা’ শব্দের মাধ্যমে বোঝানো হয় বাতাসকে এবং ‘য়’ অন্য সবকিছুর প্রতিনিধিত্ব করছে। আমাদের জীবনের মূল অস্তিত্ব এই পঞ্চতত্ত্বের উপর নির্ভর করে টিকে থাকে। এগুলি হলো পঞ্চভূত অর্থাৎ ক্ষিতি, অপ, তেজ, মরূৎ এবং ব্যোম। আমাদের জীবনে এই ৫ সংখ্যাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের হাতের আঙুলের সংখ্যা পাঁচ, পায়ের পাতায় আঙুল পাঁচটি, ইন্দ্রিয় পাঁচটি। শাস্ত্র অনুযায়ী মহাদেবেরও পাঁচটি কাজ। তাঁর দায়িত্ব হলো রক্ষা করা, পালন করা, বিশুদ্ধ করা, আচ্ছাদিত করা এবং উন্মুক্ত করা।

হিন্দু ধর্মাবলম্বী মানুষরা বিশ্বাস করেন নিয়মিত ‘ওম নমহঃ শিবায়’ মন্ত্র জপ করলে (Benefits of Shiv mantra) সমস্ত পাপ বিনাশ হয়। এই মন্ত্র জপ করলে শরীর ও মন জাগ্রত হয়ে ওঠে, আত্মা শুদ্ধ হয়। এটি শুধু মহাদেবের জপ মন্ত্রই নয়, এটি আসলে মানুষের নিজস্ব প্রকৃত সত্ত্বাকে উপলব্ধি করার একটি জপ। ‘ওম নমহঃ শিবায়’ মন্ত্রের মধ্যে যে শব্দ তরঙ্গ আছে সেই শব্দ তরঙ্গই আমাদের বিশুদ্ধ অন্তরের সত্ত্বাকে জাগ্রত করে এবং নিজেকে উপলব্ধি করতে শেখায়।

Vastu Tips: পকেটে এই মশলা রাখলেই ঘুচবে অর্থাভাব! দারিদ্র্য পালাবে কয়েক দিনেই Krisha break his flute How to Worship : এই ভুলগুলি করলে পুজোর ফল পাবেন না! হনুমানজির এই ১২ নামে সকল কষ্টনাশ স্বপ্নে নগ্ন হচ্ছেন! জানেন কি হবে?