Chanting mantra: মন্ত্র জপ কেন ১০৮ বারই করতে হয়? জানুন পুরাণ কি বলছে

Why is it said to chant the mantra 108 times in the Puranas: মন্ত্র হলো ঐশ্বরিক বাচনভঙ্গি বা আধ্যাত্মিক শক্তি, যা উচ্চারণ করলে বা পাঠ করলে পূণ্য লাভ করা যায়। আমাদের বাস্তব জীবনে এই মন্ত্র উচ্চারণের গুরুত্ব অপরিসীম। তবে তা যদি উচ্চারণ করতে হয় ১০৮ বার উচ্চারণ করতে হবে। তবেই সেই মন্ত্র পাঠ কার্যকরী হবে। জীবনের ধারা পরিবর্তন হবে। কিন্তু কখনো কি মনে প্রশ্ন জেগেছে মন্ত্র পাঠের এই নিয়ম (Chanting mantra) কেন পালন করা হয়? কেন মন্ত্র জপ শুরু করলে ১০৮ বার উচ্চারণ করে সম্পন্ন করতে হয়? আজকের প্রতিবেদনে তারই কারণ জানানো হয়েছে।

কথিত রয়েছে, আজ থেকে প্রায় ৩০০০ বছর পূর্বে প্রথম মন্ত্রের সৃষ্টি হয় বৈদিক সংস্কৃত ভাষায়। আর সেই মন্ত্র ১০৮ বার উচ্চারণ করার নিয়ম চলে আসছে। কারণ হিন্দু ধর্মগ্রন্থ, বৈদিক গণিতবিদ্যা এবং জ্যোতির্বিদ্যায় এই ১০৮ সংখ্যার বিশেষ মাহাত্ম্য রয়েছে। যার কারণেই মন্ত্র জপের মালায় ১০৮ পুঁতি থাকে। মন্ত্র উচ্চারণের সময় সেই ১০৮ পুঁতি ধরে নির্দিষ্ট নিয়মে মন্ত্র পাঠ করতে হয় (Chanting mantra)। আসুন এবার জেনে নেওয়া যাক কোন শাস্ত্রে ১০৮ সংখ্যার কি বিশেষত্ব রয়েছে।

প্রথমেই জেনে নেওয়া যাক সাথে জ্যোতিষশাস্ত্রে ১০৮ সংখ্যার বিশেষত্ব কী? জ্যোতির্বিদ্যায় বলা হয়েছে আমাদের ছায়াপথকে সম্পূর্ণ আচ্ছাদিত করে ১০৮ সংখ্যা। কেন? কারণ আমাদের ছায়াপথে অবস্থান রয়েছে ২৭টি নক্ষত্রপুঞ্জের আর এই প্রত্যেকটি নক্ষত্রপুঞ্জের দিক রয়েছে ৪টি করে। ফলস্বরূপ ২৭ নক্ষত্রপুঞ্জের সাথে ৪ গুণ করলে উত্তর আসে ১০৮। ফলেই জ্যোতিষশাস্ত্র মতে, ভগবানের উপাসনার জন্য ১০৮ সংখ্যাটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

অপরদিকে সনাতনী শাস্ত্রেও ১০৮ সংখ্যার বিশেষ গুরুত্ব রয়েছে। কি গুরুত্ব? পুরাণ বলছে বিশ্বের সৃষ্টিকর্তা ব্রহ্মার প্রিয় সংখ্যা হল ৯। পরবর্তীতে এই সংখ্যার উপর গুরুত্ব দিয়ে ৯টি পুরাণ ও ১০৮টি মহাপুরাণ রচনা করেছেন ঋষি ব্যাসদেব। অপরদিকে ভারতীয় বেদ পুরাণে ঈশ্বর হিসেবে মান্যতা দেওয়া হয়েছে সূর্যদেবকে। ফলে সূর্যের ১২টি চিহ্ন রয়েছে। সূর্যের সাথে ব্রহ্মার সম্পর্ক রয়েছে যজুর্বেদে। ফলে ব্রম্ভার প্রিয় সংখ্যা ৯ এবং সূর্যের সংখ্যা ১২, ১২×৯ = ১০৮ হয়। যা দেবতাদের প্রসন্ন করার জন্য পবিত্র একটি সংখ্যা বলে বিবেচিত হয়। এবার দেখা যাক বৈদিক গণিতবিদরা কি মতামত দিচ্ছেন।

বৈদিক গণিতবিদদের কাছেও ১০৮ সংখ্যার বেশ গুরুত্ব রয়েছে। তাঁরাও ১০৮ বার মন্ত্র জপের নিয়মটির (Chanting mantra) তাৎপর্যতা রয়েছে বলে জানিয়েছেন। তাঁরা দেখিয়েছেন এই ১০৮ সংখ্যা আমাদের এনার্জি লাভে কতটা গুরুত্বপূর্ণ, সূর্য, পৃথিবী এবং চাঁদের সাথে ১০৮ সংখ্যার কতটা মজবুত সম্পর্ক রয়েছে। গণিতবিদদের মতে, সূর্য এবং চাঁদের যা পার্থক্য তার থেকে পৃথিবীর পার্থক্য তাদের পরিধির ১০৮ গুণ বেশি। যার ফলে ১০৮ টি শক্তি রেখা আমাদের হৃদয় চক্রকে আবর্তন করে রাখে। তার মধ্যে আবার একটি সুষুম্না ক্রাউন চক্রের উদ্ভূত হয়। যা আমাদের আত্মউপলব্ধিতে সহায়তা করে। দেখবেন যখন কোনো কিছু জিনিস বারংবার পুনরাবৃত্তি করা হয় তখন সেই বিষয়টি আমাদের জীবনে প্রভাব ফেলে, এনার্জি আনে। তাই ১০৮ বার মন্ত্র উচ্চারণ করলে একটি ক্রাউন চক্রের সৃষ্টি হয়। যা আমাদের আত্মউপলব্ধি করার সাহস যোগায়, মনে শক্তি যোগায়। তাই যেকোনো মন্ত্র উচ্চারণের ক্ষেত্রে ১০৮ বার মন্ত্র উচ্চারণ করার নিয়ম (Chanting mantra) তৈরি হয়।

Vastu Tips: পকেটে এই মশলা রাখলেই ঘুচবে অর্থাভাব! দারিদ্র্য পালাবে কয়েক দিনেই Krisha break his flute How to Worship : এই ভুলগুলি করলে পুজোর ফল পাবেন না! হনুমানজির এই ১২ নামে সকল কষ্টনাশ স্বপ্নে নগ্ন হচ্ছেন! জানেন কি হবে?