Ekadashi 2023 date and time: ২০২৩ সালে কবে হবে একাদশী? জানুন বিস্তারিত তথ্য

Know about the date and time of Ekadashi in 2023: হিন্দুদের কাছে একাদশীর গুরুত্ব কিন্তু অতুলনীয়। এই বিশেষ দিনটি উৎসর্গ করা হয় ভগবান বিষ্ণুকে। হিন্দুরা কিন্তু একাদশীতে উপবাস পালন করে এবং ভগবান বিষ্ণুর আরাধনা করে। জানেন কি একটি মাসে থাকে দুটি একাদশী – একটি হয় শুক্লপক্ষে এবং আরেকটি হয় কৃষ্ণপক্ষে। গোটা একবছরে কিন্তু মোট ২৪টি একাদশী থাকে থাকে। এবার জেনে নিতে হবে একাদশীর সময়, তারিখ এবং অন্যান্য বিষয় সম্পর্কে (Ekadashi 2023 date and time)।

শুক্লপক্ষ ও কৃষ্ণপক্ষে মাসে দুবার একাদশী হয়। ২০২৩ সালের ডিসেম্বরে একাদশী: তারিখ এবং সময় (Ekadashi 2023 date and time)

উৎপন্ন একাদশী (কৃষ্ণপক্ষ)
একাদশী তিথি শুরু হয় – ৮ ডিসেম্বর, ২০২৩ – সকাল ০৫:০৬ মিনিটে
একাদশী তিথি শেষ হবে – ৯ ডিসেম্বর, ২০২৩ – সকাল ০৬:৩১ মিনিটে
পারানার সময় – ১০ ডিসেম্বর, ২০২৩ – সকাল ০৬:১০ থেকে ০৭:১৩ পর্যন্ত
পারনা দিবস দ্বাদশী শেষ মুহূর্ত – সকাল ০৭:১৩ মিনিট
বৈকুণ্ঠ একাদশী (শুক্লপক্ষ)
একাদশী তিথি শুরু হয় – ২২ ডিসেম্বর, ২০২৩-
একাদশী তিথি শেষ হবে – ২৩ ডিসেম্বর, ২০২৩।
পারানার সময় – ২৪ ডিসেম্বর, ২০২৩ – সকাল ০৬:১৮ থেকে ০৬:২৪ মিনিট
পারনা দিবস দ্বাদশী শেষ মুহূর্ত – ২৪ ডিসেম্বর, ২০২৩ – ০৬:২৪ মিনিট
২০২৩ সালের ডিসেম্বরে একাদশীর একটি গুরুত্বপূর্ণ তাৎপর্য রয়েছে হিন্দু ধর্মে।

ভগবান শ্রীবিষ্ণুর ভক্তরা এই একাদশীর দিন নিষ্ঠা সহকারে ভগবানের পূজা করেন তাও আবার উপবাস থেকে। ভক্তি এবং নিষ্ঠা দিয়ে ভগবানের আরাধনা করা হয়। যারা এই দিনটি পালন করে তাদের নানারকম দুঃখ কষ্ট খুব সহজেই দূর হয়ে যায়। ভগবান শ্রীবিষ্ণু তার ভক্তদের বৈকুণ্ঠধামে স্থান দেন। সঠিক সময় এবং নিয়ম মেনে অবশ্যই একাদশী পালন করা উচিত (Ekadashi 2023 date and time)। ভগবান বিষ্ণু হলেন মহাবিশ্বের রক্ষক এবং তিনি তাঁর ভক্তদের সুখ, সমৃদ্ধি, সম্পদ এবং সমস্ত কাঙ্খিত ইচ্ছা পূরণের আশীর্বাদ করেন। ভক্তরা সারাদিন উপবাস পালন করে এবং তারপরে সন্ধ্যায় ফল বা দুধের দ্রব্য খায় কিন্তু পারণের সময় দ্বাদশী তিথিতে উপবাস সম্পূর্ণভাবে ভেঙে যায়।

পুজোর নিয়ম খুব নিষ্ঠা হবে পালন করতে হবে। সকালে উঠে স্নান সেরে ঘরবাড়ি এমনকি পুজোর স্থানটি ভালোভাবে পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে। একটি কাঠের তক্তা স্থাপন করে তাতে ভগবান শ্রীবিষ্ণুর মূর্তি এবং শ্রীযুক্ত মূর্তি স্থাপন করতে হবে। ঘি এর প্রদীপ জ্বালিয়ে ভগবানকে আরাধনা করতে হবে তুলসী পাতা ফুল এবং মিষ্টির দ্বারা। তুলসী পাতা অর্পণ ছাড়া ভগবান শ্রীবিষ্ণুর পূজা অসম্পূর্ণ থেকে যায়। ভগবান বিষ্ণুর পূজোর ক্ষেত্রে তুলসী পাতার গুরুত্ব অত্যন্তই জরুরী। সন্ধের সময়ও ভগবানের আরাধনা করতে হবে, ভগবানকে প্রদান করতে হবে ভোগ প্রসাদ এবং পঞ্চমৃত। আরতি শেষে ফল খেয়ে আপনি উপবাস ভঙ্গ করতে পারেন। সাধারণত একাদশীর উপবাস ভঙ্গ হয় দ্বাদশী তিথিতে। এই পুজোর সময়সূচী (Ekadashi 2023 date and time) সম্পর্কে আজকের প্রতিবেদনে বিস্তারিতভাবে বলা আছে।

একাদশী তিথিতে শ্রীবিষ্ণুর পূজার জন্য কিছু নির্দিষ্ট মন্ত্র রয়েছে যা অবশ্যই ভক্তদের জানা উচিত। যেমন – ওম নমো ভগবতে বাসুদেবায়ে..!! শ্রী কৃষ্ণ গোবিন্দ হরে মুরারি হে নাথ নারায়ণ বাসুদেব।।।
হরে রাম হরে রাম রাম রাম হরে হরে, হরে কৃষ্ণ হরে কৃষ্ণ।।

Vastu Tips: পকেটে এই মশলা রাখলেই ঘুচবে অর্থাভাব! দারিদ্র্য পালাবে কয়েক দিনেই Krisha break his flute How to Worship : এই ভুলগুলি করলে পুজোর ফল পাবেন না! হনুমানজির এই ১২ নামে সকল কষ্টনাশ স্বপ্নে নগ্ন হচ্ছেন! জানেন কি হবে? সোনায় মোড়া দরজা! কেমন হল রাম মন্দির? মাত্র ৬ টি উপায়ে ঘরে আনুন লক্ষ্মীকে