Shiv puja: এই জিনিসগুলি দিয়ে শিবের পুজো করলেই সর্বনাশ! জীবনে নেমে আসবে ঘোর বিপদ!

If you do Puja Shiv with these things, there will come great danger in life: দেবাদিদেব মহাদেবকে পুজো করতে প্রত্যেক ভক্তই নিজ নিজ উপায় অবলম্বন করেন। ভগবান মহাদেব যেমন অতি সহজেই ভক্তের ভক্তিপূর্ন ডাকে সাড়া দেন অন্যদিকে আবার তার পুজোয় কিছু ভুল ত্রুটি হলে তিনি এক নিমেষে সমস্ত কিছু ধ্বংস করে দিতেও পারেন। এই কারনেই দেবাদিদেব মহাদেবকে ধ্বংসকারী বলে চিহ্নিত করা হয়। তিনি খুব সামান্য উপকরণে তুষ্ট হন এই কথা ঠিক, তবে তার পূজোতে নির্দিষ্ট কিছু বিধি অবশ্যই মেনে চলতে হয়। তা না হলে মহাদেবের রোষের কবলে পড়তে হয়। শিব পুরাণ অনুসারে শিবের পুজো (Shiv puja) করার সময় কয়েকটি বিষয় মাথায় রাখতে নির্দেশ দেওয়া হয়। কারন শিবপুরাণ অনুসারে কয়েকটি বিশেষ জিনিস শিবের পূজায় ব্যবহার করলে তা ভক্তের জীবনে ঘোর অমঙ্গলকে ডেকে আনে। জেনে নেওয়া যাক ভগবান মহাদেব কে সন্তুষ্ট করার জন্য কোন কোন জিনিসগুলি ব্যবহার করা একেবারেই উচিত নয়।

১) হিন্দু ধর্মাবলম্বী মানুষদের বিশ্বাস অনুযায়ী তুলসী পাতাকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। এই কারণে যে কোনো ঐশ্বরিক কাজের পবিত্রতা বজায় রাখতে তুলসী পাতা অবশ্যই প্রয়োজন হয়। কিন্তু শিব পুজোয় (Shiv puja) ভুল করেও তুলসী পাতা ব্যবহার করা উচিত নয়। কারণ পৌরাণিক কাহিনী অনুসারে তুলসীর স্বামী জলন্ধর রাক্ষস কে হত্যা করেছিলেন স্বয়ং ভগবান মহাদেব। এই কারণেই তুলসী দেবী অত্যন্ত ক্রদ্ধ হয়ে নিজেকে শিবের পুজো থেকে বঞ্চিত করেছিলেন।

২) অনেক ধর্মীয় শুভ অনুষ্ঠানে হলুদ ব্যবহার করা আবশ্যক। কারণ হলুদকে বিভিন্ন পুজোর জন্য অত্যন্ত শুভ বলা হয়। তবে শিব পুরাণ অনুসারে শিবের পূজায় কখনোই হলুদ ব্যবহার করা উচিত নয়। যেহেতু প্রসাধনী হিসেবেও হলুদ ব্যবহার করা হয় সেই কারণে শিবের পুজোয় হলুদ ব্যবহৃত হলে তিনি অত্যন্ত ক্রদ্ধ হন।

৩) বিভিন্ন পুজোর কাজে সিঁদুর ব্যবহার করা হলেও শিবের পুজোয় সিঁদুর ব্যবহার করা একেবারে নিষিদ্ধ। মহিলারা নিজের স্বামীর মঙ্গল কামনার্থে সিঁদুর ব্যবহার করেন। অর্থাৎ এটিও একটি স্ত্রীলিঙ্গের উপাদান বলে শিব লিঙ্গে কখনো সিঁদুর দিয়ে পুজো (Shiv puja) করা হয় না।

৪) যে কোনো শুভ অনুষ্ঠানে শঙ্খ ব্যবহৃত হলেও শিবের পূজোয় কখনো শঙ্খ ব্যবহার করা উচিত নয়। কারণ পৌরাণিক কাহিনী বলছে শঙ্খচূড়া রাক্ষস দেবদেবীদের ক্রমাগত উত্যক্ত করলে মহাদেব নিজে ত্রিশূল দিয়ে তাকে বধ করেন। এরপর তার শরীর পুড়ে ছাই হয়ে যায় এবং সেই ছাই থেকে জন্ম হয় শঙ্খের। যেহেতু ভগবান শিব শঙ্খচূড়া রাক্ষস কে বধ করেছিলেন তাই তার পুজোয় শঙ্খ ব্যবহার করা হয় না।

৫) শিবের পূজোয় কেতকী, পদ্ম ইত্যাদি লাল রংয়ের ফুল ব্যবহার করা হয় না। বেল পাতা, ধুতরা ফুল, ভাং ইত্যাদি সামান্য উপকরণ এই সন্তুষ্ট হন ভগবান মহাদেব।

৬) শিবলিঙ্গে জল নিবেদন করলে মহাদেব অত্যন্ত সন্তুষ্ট হন (Shiv puja)। তবে এই জল নিবেদন করার জন্য অবশ্যই কাঁসা, অষ্টধাতু বা পিতলের পাত্র ব্যবহার করা উচিত। লোহা বা ইস্পাতের পাত্র দিয়ে কখনোই শিবলিঙ্গে জল অর্পণ করা উচিত নয়।

Vastu Tips: পকেটে এই মশলা রাখলেই ঘুচবে অর্থাভাব! দারিদ্র্য পালাবে কয়েক দিনেই Krisha break his flute How to Worship : এই ভুলগুলি করলে পুজোর ফল পাবেন না! হনুমানজির এই ১২ নামে সকল কষ্টনাশ স্বপ্নে নগ্ন হচ্ছেন! জানেন কি হবে?