Basant Panchami of 2024: নতুন বছরে জেনে নিন সরস্বতী পুজোর দিনক্ষণ! পুষ্পাঞ্জলির শুভ সময়ই বা কখন জানুন!

Know about Basant Panchami 2024 schedule: সরস্বতী পুজোকে কেন্দ্র করে বাঙালির আবেগের কোনো শেষ নেই। পৌরাণিক বিশ্বাস অনুসারে দেবী সরস্বতী হলেন জ্ঞান, বিদ্যা-বুদ্ধি, সংগীত, শিল্পচর্চা ইত্যাদির দেবী। বাংলা ক্যালেন্ডার অনুসারে প্রতি বছর বসন্ত পঞ্চমীতে অর্থাৎ মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে (Basant Panchami of 2024) দেবী সরস্বতীর আরাধনায় মেতে ওঠে প্রত্যেকে। স্কুল-কলেজ ইত্যাদি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সংগীত চর্চা কেন্দ্র বা শিল্পকলা কেন্দ্র গুলিতেও সম্পন্ন হয় দেবী সরস্বতীর আরাধনা। বিদ্যা দেবীর আরাধনায় এই দিন ছাত্র-ছাত্রীদের ব্যস্ততা থাকে দেখার মত।

সকাল সকাল স্নান সেরে মেয়েরা হলুদ শাড়ি এবং ছেলেরা হলুদ রঙের পাঞ্জাবি পড়ে দেবীর পুজোয় পুষ্পাঞ্জলি দেওয়ার জন্য প্রস্তুত হয়ে যায়। উপবাস করে পুষ্পাঞ্জলি দেওয়া সম্পন্ন হলেই শুরু হয়ে যায় ঠাকুর দেখতে বেরোনোর পালা। বাঙালিরা আবার সরস্বতী পুজো দিনটিকে বাঙালির ভ্যালেন্টাইনস ডে হিসেবেও পালন করে। বাগদেবীর আরাধনা এবং বাঙ্গালীদের ভ্যালেন্টাইন্স ডে যেন একত্রে মেলামেশে এক আনন্দ উৎসবে পরিণত হয়।

সরস্বতী পুজোর দিন ভোরবেলা স্নান সেরে শুদ্ধ বস্ত্রে উপবাস করে ভক্তরা দেবী সরস্বতীর আরাধনা করেন। শাস্ত্র অনুসারে বলা হয় সরস্বতী পুজোর দিন দেবী সরস্বতী কে হলুদ রঙের বস্ত্র নিবেদন করলে এবং কেশর, চন্দন, সাদা ও হলুদ ফুল, হলুদ মিষ্টি ও অক্ষত নিবেদন করলে দেবী সরস্বতী অত্যন্ত খুশি হন। এদিন খিচুড়ি এবং ক্ষীর দেবীকে নিবেদন করলেও দেবীর আশীর্বাদ লাভ করা সম্ভব। এছাড়া সরস্বতী দেবীর পূজার প্রসাদ হিসেবে লাড্ডু ও রাজভোগ দেওয়া হয়। পঞ্চাঙ্গ অনুসারে দেখে নিন এ বছরের সরস্বতী পুজোর তারিখ এবং শুভক্ষণ গুলি।

এ বছর সরস্বতী পুজো অনুষ্ঠিত হবে ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ অর্থাৎ বুধবার (Basant Panchami of 2024)। বসন্ত পঞ্চমী তিথি শুরু হচ্ছে ১৩ ফেব্রুয়ারি, ২০২৪ অর্থাৎ মঙ্গলবার দুপুর ২টো ৪১ মিনিটে এবং পঞ্চমী তিথি শেষ হবে ১৪ ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২টা ৯ মিনিটে। এবছর সরস্বতী পুজোর বিশেষ শুভ মুহুর্তটি হলো সকাল ৭টা ১ মিনিট থেকে বেলা ১২টা ৩৫ মিনিট পর্যন্ত। অর্থাৎ পুজোর মোট সময়কাল ৫ ঘন্টা ৩৫ মিনিট। এই বছর বসন্ত পঞ্চমী তিথির মধ্যাহ্ন মুহূর্তটি হলো বেলা ১২টা ৩৫ মিনিট।

Vastu Tips: পকেটে এই মশলা রাখলেই ঘুচবে অর্থাভাব! দারিদ্র্য পালাবে কয়েক দিনেই Krisha break his flute How to Worship : এই ভুলগুলি করলে পুজোর ফল পাবেন না! হনুমানজির এই ১২ নামে সকল কষ্টনাশ স্বপ্নে নগ্ন হচ্ছেন! জানেন কি হবে?