First Ekadashi of 2024: বছরের প্রথম একাদশীতেই পূর্ন হবে মনস্কামনা! এই নিয়ম মেনে করুন বিষ্ণুদেবের পুজো!

Worship Lord Vishnu on the first Ekadashi of 2024 following these rules: সনাতন হিন্দু ধর্ম বিশ্বাস অনুসারে একাদশী তিথির মাহাত্ম্য অপরিসীম। বহু মানুষ এই দিন ভক্তি ও নিষ্ঠা সহকারে উপবাস করে শ্রী বিষ্ণুর আরাধনা করে থাকেন। হিন্দু ধর্ম বিশ্বাস অনুসারে একাদশীর প্রাথমিক উদ্দেশ্য হলো নিজের মন এবং শরীরের উপর আধ্যাত্মিক প্রভাব বিস্তার করা। পৌরাণিক কাহিনী অনুসারে একাদশী তিথিতে সমস্ত নিয়মকানুন মেনে উপবাস করলে মোক্ষ লাভ সম্ভব হয়। সামনেই আসছে ইংরেজি ক্যালেন্ডারের নতুন বছরের প্রথম একাদশী (First Ekadashi of 2024)। হিন্দু ক্যালেন্ডার অনুসারে পৌষ মাসের কৃষ্ণপক্ষের এই একাদশী তিথিকে বলা হয় সফলা একাদশী। এ বছরের প্রথম এই একাদশীর দিনক্ষণ এবং পালনীয় নিয়মগুলি দেখে নিন এই প্রতিবেদন থেকে।

২০২৪ সালের প্রথম একাদশী (First Ekadashi of 2024) অর্থাৎ সফলা একাদশী তিথিটি পড়েছে আগামী ৭ জানুয়ারি ২০২৪ তারিখে। এই দিনে পূর্ণ বিশ্বাসের সঙ্গে সমস্ত নিয়ম নীতি মেনে ভগবান শ্রী বিষ্ণুর আরাধনা করা হলে ভক্তদের সব মনস্কামনা পূরণ হয়। পঞ্চাঙ্গ অনুসারে পৌষ মাসের কৃষ্ণপক্ষের একাদশী তিথিটি শুরু হবে ৭ জানুয়ারি বেলা ১২:৪১ মিনিটে এবং শেষ হবে ৮ জানুয়ারী সোমবার বেলা ১২:৪৬ মিনিটে। পারণের সময়টি হলো ৮ জানুয়ারি সকাল ৭:১৫ মিনিট থেকে সকাল ৯:২০ মিনিট পর্যন্ত।

হিন্দু ধর্মাবলম্বী মানুষদের বিশ্বাস অনুসারে বছরের প্রথম একাদশী অর্থাৎ সফলা একাদশীর উপবাস করলে সেই ভক্ত নিজের সমস্ত কাজে সাফল্য লাভ করে। নিজের কর্ম ক্ষেত্রের দিক থেকে আসা সমস্ত বাধা দূর হয়ে যায়। একজন ব্যক্তি তার জীবনের সমস্ত দুঃখ কষ্ট থেকে মুক্তি পায় একাদশী ব্রতের পূণ্য লাভের মাধ্যমে। শাস্ত্র বিশেষজ্ঞদের মত অনুসারে একাদশীর পুণ্য তিথিতে উপবাস করলে মৃত্যু পরবর্তী মোক্ষ লাভ হয়। এছাড়া জীবনে সুখ, সমৃদ্ধি ও সৌভাগ্যর কখনো অভাব আসে না। সঠিক নিয়ম মেনে ভগবানের আরাধনা করলে ভক্তের সব মনোবাঞ্ছা পূরণ হয়। শুধু তাই নয়, ভক্তদের বিশ্বাস অনুসারে সফলা একাদশীর ব্রত কথা পড়লে এমনকি শুনলেও পুজো গ্রহণ করেন ভগবান এবং তার ফল লাভ হয়।

বছরের প্রথম এই একাদশী (First Ekadashi of 2024) তিথিটি পালন করার সময় ভগবান বিষ্ণুকে হলুদ বস্ত্র প্রদান করতে বলেন শাস্ত্র বিশেষজ্ঞরা। সেই সঙ্গে সফলা একাদশীর উপবাস করে ভগবান শ্রী বিষ্ণুর পুজো করার সময় হলুদ চন্দন, প্রদীপ ও ধূপ নিবেদন করতে হবে এবং ভক্তি সহকারে ভগবান বিষ্ণুর কাছে নিজের মনস্কামনা জানাতে হবে। একাদশীর দিন ভগবান বিষ্ণুর পুজো করার সময় প্রসাদে অবশ্যই তুলসী পাতা নিবেদন করতে হবে। এছাড়াও ভগবান বিষ্ণুদেবকে ক্ষীর, ফল ও মিষ্টি ইত্যাদি নিবেদন করলে অত্যন্ত খুশি হন বৈকুন্ঠ অধিপতি শ্রী বিষ্ণু।

Vastu Tips: পকেটে এই মশলা রাখলেই ঘুচবে অর্থাভাব! দারিদ্র্য পালাবে কয়েক দিনেই Krisha break his flute How to Worship : এই ভুলগুলি করলে পুজোর ফল পাবেন না! হনুমানজির এই ১২ নামে সকল কষ্টনাশ স্বপ্নে নগ্ন হচ্ছেন! জানেন কি হবে?