Brahma Muhurta : অর্থ-সাফল্য আসবে হু হু করে, ঘুরবে ভাগ্যের চাকা! দিনের সঠিক সময় উঠে করুন ২ কাজ

Brahma Muhurta : হিন্দু শাস্ত্র অনুসারে দিনের সর্বোত্তম মুহূর্ত হল ব্রহ্ম মুহূর্ত। এই সময় দুটি নির্দিষ্ট কাজ যদি করা যায় তাহলে আমরা জীবনের অনেক ক্ষেত্রেই সাফল্য পেতে পারি, শাস্ত্রমতে তেমনটাই বলছে। যাঁরা বহু পরিশ্রম করেও, সারাদিন খাটাখাটনি করেও কাঙ্খিত ফল পাচ্ছেন না,তাঁরা ব্রহ্মমুহূর্তে এই দুটি কাজ করে দেখতে পারেন।

সনাতন ধর্ম অনুযায়ী ব্রহ্ম মুহূর্তে ঘুম থেকে উঠে কোন কাজ করলে তা সফল হওয়ার সম্ভাবনা, অনেকাংশেই বেশি। শিক্ষা ধনসম্পত্তি অথবা জীবনের অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে সামগ্রিক সাফল্য পেতে গেলে ব্রহ্ম মুহূর্তে ঘুম থেকে উঠে কাজে লেগে পড়তে হবে। হিন্দু শাস্ত্রে তেমনটাই বলা আছে।

এবার প্রশ্ন হল ব্রহ্ম মুহূর্ত বলতে দিনের কোন সময়টিকে বোঝায়। শাস্ত্রমতে ভোর চারটে থেকে ভোর সাড়ে পাঁচটা পর্যন্ত সময়কে ব্রহ্ম মুহূর্ত হিসেবে ধরা হয়। হিন্দু ধর্মীয় গ্রন্থ অনুসারে ব্রহ্মমুহূর্তে যারা ঘুম থেকে ওঠেন তাঁদের প্রতি সমগ্র দেব-দেবীর কৃপা দৃষ্টি বর্ষিত হয়। বিশেষত এই সময় দেবী লক্ষ্মীর কৃপা পাওয়ার ক্ষেত্রে খুবই উপযুক্ত।

এবার প্রশ্ন হল ব্রহ্মমুহূর্তে ঘুম থেকে উঠে কোন দুটি কাজ করলে জীবনে সাফল্যের সম্ভাবনা বৃদ্ধি পাবে। এই দুটি কাজের মধ্যে প্রথমটি হল ঘুম থেকে উঠেই আগে স্নান করে নিতে হবে। স্নান সেরে নেওয়ার পর শুদ্ধচিত্তে আসনে বসে একটি মন্ত্র জপ করতে হবে। মন্ত্রটি হল, “ওম কারাগ্রে বসতে লক্ষ্মী কর্মাধ্যায়ে সরস্বতী করমুল্যেঃ তু গোবিন্দ প্রভাতে কর দর্শনম”। এই মন্ত্র বলার সময় হাতের তালুর দিকে তাকিয়ে মন্ত্র চারণ করতে হবে সনাতন শাস্ত্র অনুযায়ী তেমনটাই বিধান।

এমনিতেই যাঁরা ব্রহ্মমুহূর্তে উঠে দিন শুরু করেন, তাঁদের শরীর স্বাস্থ্য যেমন ভালো থাকে তেমনি ভালো থাকে তাঁদের মন। তাঁরা যে কোন বিষয়ে খুবই উদ্যোগী হতে পারেন। তার পাশাপাশি ব্রহ্মমুহূর্তে উঠে শরীরে সতেজতা অনুভব করা যায়।