Sarairasi: এই গ্রামের বাসিন্দারা নাকি রামের বংশধর! অযোধ্যা সিংহাসনে রামের প্রতিষ্ঠা না হলে ব্যবহার করেন না জুতো-ছাতা!

Sarairasi has been waiting for the inauguration of Ram temple for 500 years: আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান। দীর্ঘ ৫০০ বছর পর অযোধ্যা সিংহাসনে পুনরায় প্রতিষ্ঠিত হবেন রামলালা। প্রাচীন মহাকাব্য রামায়ণের কাহিনী অনুসারে জানা যায় অযোধ্যার রাজা দশরথের চার পুত্র অর্থাৎ রাম, লক্ষণ, ভারত এবং শত্রুঘ্নের মধ্যে বয়োজ্যেষ্ঠ হওয়ার কারণে রাজা হওয়ার কথা ছিল শ্রী রামচন্দ্রের। কিন্তু দশরথের মধ্যমা রানী কৈকেয়ীর কূটনৈতিক কৌশলে শ্রী রামচন্দ্র সীতা দেবী এবং ভাই লক্ষণকে সঙ্গে নিয়ে ১৪ বছর বনবাস যাপন করেন।

পিতৃ সত্য পালন করার জন্য শ্রীরামচন্দ্র যখন পত্নী সীতা দেবী এবং ভাই লক্ষণকে নিয়ে বনবাসের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন সে সময় কৈকেয়ী পুত্র ভরত অযোধ্যায় উপস্থিত ছিলেন না। অযোধ্যায় ফিরে আসার পর তাকে সিংহাসনে অধিষ্ঠিত করার জন্য তার মায়ের এই চক্রান্ত জানতে পেরে বনবাসে গিয়ে রামচন্দ্রকে ফিরিয়ে আনার চেষ্টা করেন। কিন্তু রামচন্দ্র ফিরে আসতে রাজি না হওয়ায় ভরত রামের ব্যবহৃত খড়ম নিয়ে এসে সিংহাসনে স্থাপন করে নিজের সমস্ত রাজসুখ বর্জন করে রাজত্ব চালাতে শুরু করেন এবং প্রতিজ্ঞা করেন যতদিন পর্যন্ত রামচন্দ্র অযোধ্যার সিংহাসনে এসে রাজত্ব শুরু না করা পর্যন্ত তিনি এই কৃচ্ছ সাধন চালিয়ে যাবেন।

ঠিক এই ধরনের একটি প্রতিজ্ঞা যুগ যুগ ধরে বজায় রেখেছেন যোগীরাজ্য অর্থাৎ উত্তর প্রদেশের সরাইরাসি (Sarairasi) গ্রামের বাসিন্দারা। তারা নিজেদের সূর্যবংশের বংশধর বলে মনে করেন। তারা রামের বংশের সন্তান এই বিশ্বাসকে জারি রেখেই তারা দীর্ঘ ৫০০ বছর ধরে চামড়ার জুতো, ছাতা কিংবা পাগড়ি কিছুই ব্যবহার করেন নি। তাদের প্রতিজ্ঞা ছিল যখন রামচন্দ্র আবার স্বমহিমায় নিজের জন্মভূমিতে সিংহাসনে আরোহন করবেন তখন থেকেই তারা এগুলি ব্যবহার করা শুরু করবেন। অবশেষে তাদের এই দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে।

আগামী ২২ জানুয়ারি ৫০০ বছর পর অযোধ্যা রাম মন্দিরে পুনরায় সিংহাসনে প্রতিষ্ঠিত হবেন রামলালা। আর সেই উপলক্ষেই সরাইরাসি (Sarairasi) গ্রামের বাসিন্দাদের এখন সাজো সাজো রব। তাদের দীর্ঘ ৫০০ বছর ধরে চলা ব্রত পূরণ হতে চলেছে। এই আনন্দে মেতে উঠেছেন তারা। স্থানীয় বাজারেও দেখা যাচ্ছে নানা রকম পাগড়ি আর নাগরা জুতো কেনার কেনার ভিড়। অযোধ্যার রাম মন্দিরের রামলালার প্রতিষ্ঠাকে কেন্দ্র করে বর্তমানে এই গ্রামেও চলছে উৎসবের রেশ।

Vastu Tips: পকেটে এই মশলা রাখলেই ঘুচবে অর্থাভাব! দারিদ্র্য পালাবে কয়েক দিনেই Krisha break his flute How to Worship : এই ভুলগুলি করলে পুজোর ফল পাবেন না! হনুমানজির এই ১২ নামে সকল কষ্টনাশ স্বপ্নে নগ্ন হচ্ছেন! জানেন কি হবে?