Gopal puja Vidhi: ৬ বিশেষ উপায়ে শীতে খেয়াল রাখুন নাড়ু গোপালের! ছুঁতে পারবে না নেতিবাচকতা

Take care of Nadu Gopal in winter in 6 special ways in Gopal puja Vidhi: সনাতন ধর্মে গোপাল পূজার বিশেষ রীতি রয়েছে। প্রায় প্রতি হিন্দু বাড়িতেই গোপাল মূর্তি রয়েছে। তবে এই গোপাল মূর্তি বাড়িতে রাখলেই হয় না। নিত্য সেবা দিতে হয়। বাড়িতে ছোট ছোট ছেলে-মেয়েদের যেভাবে লালন পালন করতে হয়, গোপালকেও সেইভাবে যত্ন করতে হয়। কখনোই গোপালকে বাড়িতে একা রেখে কোথাও যাওয়া উচিত নয়। মূলত শ্রীকৃষ্ণের শিশুরূপ হলো নাড়ু গোপাল। দিনে তিন বেলা সেবা দিতে হয়। পাশাপাশি ঋতু অনুযায়ী নাড়ু গোপালের বিশেষ যত্ন নিতে হয়। তা না হলে গোপালের কষ্টে সেই পরিবারে নেতিবাচকতার আগমন ঘটে। বাড়ির সুখ-সমৃদ্ধি নষ্ট হয়ে যায়। তাই বাড়ির সুখ-শান্তি বজায় রাখতে শীতকালে গোপাল পূজার (Gopal puja vidhi) কি কি নিয়ম পালন করা হয় জেনে নেওয়া যাক।

শীতকালে গোপাল পূজার নিয়মাবলী

শীত ঋতুতে গোপাল সেবায় (Gopal puja vidhi) বিশেষ ৬ জিনিস দিতে হয়। তা না হলে গোপাল সহ এই পরিবারে দুর্ভোগ নেমে আসে। তাই আসুন সেই ৬ বিশেষ জিনিস জেনে নেওয়া যাক।

শীতের পোশাক:- শীতকালে আমরা সকলেই ঠান্ডা থেকে রক্ষা পাওয়ার জন্য নিজেদের যত্ন নিই। গরম জলে স্নান করা, গরম পোশাক পরা। তেমনি শীতের আবহাওয়ায় বাড়ির গোপালেরও যত্ন নিতে হবে। অবশ্যই শীত ঋতুতে বাড়ির অন্যতম সদস্য গোপালকে ঈষদ উষ্ণ জলে স্নান করাবেন এবং শীতের পোশাক পড়াবেন। পাশাপাশি গোপালের শায়িত স্থানও উষ্ণ রাখবেন। গোপাল আরামে থাকলে সেই পরিবারও সুখ-শান্তিতে থাকবে।

নাড়ু:- শ্রীকৃষ্ণের শিশুরূপ নাড়ু গোপালের অত্যন্ত একটি প্রিয় খাবার হল নাড়ু। তাই গোপাল সেবায় যে ভোগ নিবেদন করবেন সেই ভোগের সাথে নাড়ু দেবেন। খুশি হয়ে সেই পরিবারকে খুশিতে রাখবে নাড়ু গোপাল।

গরম দুধ:- শীতকালে গোপালের বিশেষ যত্ন নেওয়া উচিত। বাড়ির ছোট ছোট সন্তানদের যেভাবে শীতে যত্ন নেওয়া হয়, তাদের গরম দুধ খাওয়ানো হয়। তেমনি গোপাল ঠাকুরকেও ঠান্ডায় গরম দুধ নিবেদন করবেন। যদি সম্ভব হয় সেই দুধে একটু কেশর ও হলুদ দিতে পারেন। প্রসন্ন হবেন নাড়ু গোপাল।

মোহনভোগ:- বাড়িতে সুখ-শান্তি-সমৃদ্ধি বজায় রাখতে নাড়ু গোপালের অন্ন সেবায় মোহনভোগ নিবেদন করুন। যা অত্যন্ত শুভ বলে বিবেচিত হয়। এতে শ্রীকৃষ্ণ খুশি হয়ে পরিবারে আশীর্বাদ বর্নণ করেন।

শাক-সবজি:- শীত ঋতুতে বাজারে নানা ধরনের শাক-সবজি ওঠে। ফলেই গোপালের বিশেষ যত্নে শীতকালে এই নানা ধরনের শাক-সবজি রান্না করে ভোগ হিসেবে নিবেদন করতে পারেন। নাড়ু গোপাল শাকসবজি খেতে ভালোবাসেন। এই ভোগ নিবেদন করলে অত্যন্ত খুশি হবেন এবং পরিবারে বিরাজ করবেন গোপাল। পাশাপাশি শ্রীকৃষ্ণের এই খুশিতে সচল হবে বুধ গ্রহ।

হলুদ সামগ্রী:- ভগবান বিষ্ণুর অন্যতম অবতার হল শ্রীকৃষ্ণ। আর সেই শ্রীকৃষ্ণের শিশুরূপ হল নাড়ু গোপাল। যার একটি প্রিয় রং হলো হলুদ। ফলে শীতকালে নাড়ু গোপাল পূজায় (Gopal puja vidhi) যে কোনো হলুদ রঙের সামগ্রী নিবেদন করতে পারেন। অর্থাৎ হলুদ রঙের পোশাক পরাতে পারেন, পোলাও বা হলুদ দিয়ে রন্ধন করা কোনো খাবার বা হলুদ ফুল নিবেদন করতে পারেন।

Vastu Tips: পকেটে এই মশলা রাখলেই ঘুচবে অর্থাভাব! দারিদ্র্য পালাবে কয়েক দিনেই Krisha break his flute How to Worship : এই ভুলগুলি করলে পুজোর ফল পাবেন না! হনুমানজির এই ১২ নামে সকল কষ্টনাশ স্বপ্নে নগ্ন হচ্ছেন! জানেন কি হবে?