Sarayu River Ayodhya: মহাদেবের অভিশাপে অভিশপ্ত অযোধ্যার সরযূ! পাপ ক্ষয় হলেও পূজাচর্নায় কাজে লাগে না এই জল

River Saryu of Ayodhya was cursed by Mahadev’s curse: ভারতবর্ষকে নদীমাতৃক দেশ বলা হয়। গঙ্গা, ব্রহ্মপুত্র, যমুনা প্রভৃতি নদীর মতো আরও একটি অন্যতম নদী হলো সরযূ নদী। যা অবস্থিত রাম জন্মভূমির তীর্থক্ষেত্র অযোধ্যায়। বিষ্ণুরূপী রামের সাথে জড়িয়ে রয়েছে এই সরযূ নদী (Sarayu River Ayodhya)। রামের বনবাসে যাওয়া থেকে শুরু করে ফিরে আসা সব কিছুতেই সাক্ষী রয়েছে এই পবিত্র নদী। কিন্তু আশ্চর্যের বিষয় পবিত্র হওয়া সত্বেও এই নদী অভিশপ্ত। কোনো পূজাচর্নায় ব্যবহার করা হয় না এই নদীর জল। কিন্তু কেন? সরযূ নদীকে কে অভিশাপ দিয়েছিলেন? কেনই বা এই নদীকে অভিশপ্ত করা হয়েছে? এখনো কি অভিশপ্ত রয়েছে সরযূ নদী? রাম মন্দির উদ্বোধনের আগে জেনে নিন এই নদীর অজানা কাহিনী।

ভারতবর্ষের অন্যতম তীর্থক্ষেত্র হলো অযোধ্যা। আর সেই অযোধ্যার পাশ দিয়েই বয়ে গিয়েছে সরযূ নদী। ভক্তরা অযোধ্যায় রামের দর্শনে এলে প্রথমে এই নদীর দর্শন করেন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী রাম দর্শন করতে গেলে আগে সরযূ নদীতে স্নান করতে হয়। এতে সমস্ত পাপ ক্ষয় হয়। কিন্তু জানলে অবাক হবেন অযোধ্যার এই সরযূ নদী (Sarayu River Ayodhya) পবিত্র হওয়া সত্বেও কোনো পূজাচর্নায় কাজে লাগে না এই নদীর জল। কেন জানেন? জেনে নিন।

আগে জেনে নেওয়া যাক এই সরযূ নদীর উৎপত্তি। কথিত রয়েছে ভগবান বিষ্ণুর অশ্রু থেকেই উৎপত্তি হয় সরযূ নদীর। পুরান অনুসারে জানা যায় ব্রহ্মার চতুর্বেদ চুরি করেন শঙ্কাসুর। আর সেই চতুর্বেদ রক্ষার্থে ভগবান বিষ্ণু মৎস্য রূপ ধারণ করে শঙ্কাসুরকে বধ করে চতুর্বেদ ফিরিয়ে দেন ব্রহ্মাকে। ধর্মকে রক্ষা করতে পেরে চোখে অশ্রু ধারা বয়ে যায় ভগবান বিষ্ণুর। আর সেই অশ্রু কমন্ডলে সঞ্চয় করে কৈলাস মানসসরোবারে রেখে দেন ব্রহ্মা। পরবর্তীতে বৈবাশ্বত নামক এক রাজা কৈলাস মানসসরোবর থেকে কমন্ডলের সেই জল ধনুক দিয়ে নিক্ষেপ করেন। আর সেই সংগ্রহ করা জল থেকেই সরযূ নদীর সৃষ্টি হয়।

কিন্তু প্রশ্ন হল পবিত্র সরযূ নদীকে কে অভিশাপ দেন? কি কারণেই বা তিনি অভিশাপ দেন? পৌরাণিক কাহিনী অনুসারে জানা যায়, ভগবান শিব পবিত্র সরযূ নদীকে অভিশাপ দেন। কেন? সেই কারণ অনুসারে জানা যায় ত্রেতা যুগে আবির্ভূত ভগবান বিষ্ণুর অন্যতম অবতার রাম সরযূ নদীর জলে সমাধি নিয়ে লীলা সাঙ্গ করেন। যা দেখে রাগান্বিত হন সৃষ্টিকর্তা মহাদেব। আর তা দেখেই অভিশাপ দেন সরযূ নদীকে। কিন্তু সেই অভিশাপ কি আজও রয়ে গেছে?

সরযূ নদীকে অভিশপ্ত করার পরে পবিত্র নদী সেই অভিশাপ তুলে নেওয়ার জন্য দেবাদিদেবের কাছে অনেক কাকুতি মিনতি করেন। প্রার্থনা করেন। তিনি এও বলেন যে, তিনি তো কিছু করেননি। রাম যদি তার জলে সমাধি নেয় তাতে তার কি দোষ। এই সব কিছু শুনে সরযূর ওপর থেকে ভোলানাথের রাগ কমলেও তিনি সেই অভিশাপ ফিরিয়ে নেননি। পরিবর্তে তিনি বলেছিলেন, সরযূ নদীর (Sarayu River Ayodhya) পবিত্র জলে স্নান করলে সকল পাপ ধুয়ে যাবে। তাই এই পবিত্র নদীতে স্নান করে পাপ ক্ষয় করলেও অভিশপ্ত হওয়ার পর থেকে কোনো পূজাচর্নায় এই নদীর জল ব্যবহার করা হয় না।

Vastu Tips: পকেটে এই মশলা রাখলেই ঘুচবে অর্থাভাব! দারিদ্র্য পালাবে কয়েক দিনেই Krisha break his flute How to Worship : এই ভুলগুলি করলে পুজোর ফল পাবেন না! হনুমানজির এই ১২ নামে সকল কষ্টনাশ স্বপ্নে নগ্ন হচ্ছেন! জানেন কি হবে?