Tulsi Mancha: তুলসী মঞ্চে প্রদীপ নয়, বরং কাঠ দিয়ে জ্বালান এই দীপ! মনস্কামনা পূর্ণ হবে শীঘ্রই

In Tulsi Mancha, the lamp is lit with wood rather than a lamp: হিন্দু ধর্ম শাস্ত্র অনুসারে তুলসী গাছের মাহাত্ম্য অপরিসীম। তবে শুধু ধর্মগত ভিত্তিতেই নয়, আয়ুর্বেদিক দিক থেকেও তুলসী গাছ অত্যন্ত কার্যকরী। হিন্দু ধর্ম অনুসারে আবার একে লক্ষী দেবীর প্রতীক বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় প্রতিদিন সকাল সন্ধ্যা নিয়ম করে তুলসী গাছে জল নিবেদন করলে এবং সন্ধ্যায় প্রদীপ জ্বালালে সেই বাড়িতে সর্বদা সুখ শান্তি এবং অর্থ বিরাজ করে। হিন্দু ধর্ম শাস্ত্র বলে প্রতিদিন এই নিয়ম মেনে চললে দেবী লক্ষ্মী অত্যন্ত প্রসন্ন হন এবং চঞ্চলা ধন দেবী সেই বাড়িতেই বিরাজ করেন। এই কারণেই ধন দেবী লক্ষীকে তুষ্ট করতে বহু মানুষ তুলসী মঞ্চের (Tulsi Mancha) সামনে বা তুলসী গাছের নিচে ইত্যাদির প্রদীপ জ্বালিয়ে থাকেন। তবে শাস্ত্রীয় বিশেষজ্ঞরা বলছেন শুধু প্রদীপ না জ্বালিয়ে তুলসী কাঠ দিয়ে প্রদীপ জ্বালিয়ে পূজা করলে অত্যন্ত শুভ ফল লাভ করা সম্ভব। জেনে নিন এক্ষেত্রে কি কি নিয়ম মেনে চলবেন।

১) শাস্ত্র অনুসারে মনে করা হয় শুকনো তুলসী কাঠ দিয়ে প্রদীপ জ্বালিয়ে তুলসী মঞ্চের (Tulsi Mancha) উপর রেখে দিলে বাড়ি থেকে সমস্ত নেতিবাচক শক্তির প্রভাব দূর হয় এবং ইতিবাচক শক্তি বৃদ্ধি পায়।

২) তুলসী মঞ্চে (Tulsi Mancha) শুকনো তুলসী কাঠ দিয়ে প্রদীপ জ্বালিয়ে রাখলে রোগ মুক্তি ঘটে বলে বিশ্বাস করা হয় হিন্দু ধর্ম শাস্ত্রে। ভগবান বিষ্ণুর সামনে এই প্রদীপ অর্পণ করলে বিষ্ণু দেবের কৃপায় পরিবারের সদস্যদের স্বাস্থ্য সুস্থ ও সবল থাকে।

৩) শুকনো তুলসী কাঠের প্রদীপ জ্বালালে বাড়ির মধ্যে থেকে কুনজর দূর হয়ে যায় এবং লক্ষী দেবী অত্যন্ত সন্তুষ্ট হন। লক্ষ্মী দেবীর কৃপায় সেই পরিবারের প্রতিটি সদস্য সুখ সমৃদ্ধি এবং অর্থে পরিপূর্ণ হয়ে ওঠেন।

৪) শাস্ত্র অনুসারে বিশ্বাস করা হয় তুলসী কাঠের প্রদীপ জ্বালালে দাম্পত্য সম্পর্ক মজবুত হয় এবং গ্রহ দোষ ও বাস্তু দোষ দূর হয়ে যায়।

তবে তুলসী মঞ্চে (Tulsi Mancha) বা ভগবান বিষ্ণুর সামনে তুলসী কাঠ দিয়ে প্রদীপ জ্বালাতে গেলে কয়েকটি নিয়ম অবশ্যই পালন করতে হয়। সেক্ষেত্রে তুলসীর সাতটি শুকনো কাঠি নিয়ে তেলে ভিজিয়ে প্রদীপ হিসাবে জ্বালিয়ে ভগবান বিষ্ণুর সামনে রেখে দিতে হয়। এই কাজটির মাধ্যমেই বিষ্ণুদেব এবং দেবী লক্ষ্মীর আশীর্বাদ লাভ করা সম্ভব।