Tulsi Plant for Puja: পুজোর জন্য অতি পবিত্র তুলসী গাছ! কিন্তু ভুল করেও এ সময় ভাঙবেন না ডাল!

Do not break branches from Tulsi Plant anytime for Puja: হিন্দু ধর্ম বিশ্বাস অনুসারে তুলসী গাছকে অতি পবিত্র বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় তুলসী গাছে স্বয়ং দেবী লক্ষ্মী বিরাজ করেন। বাড়িতে তুলসী গাছ থাকলে নিয়ম মেনে সকাল সন্ধ্যা তুলসী গাছে জল নিবেদন করা হয়। শুধু তাই নয় প্রতিদিন নিয়ম করে তুলসী গাছের আরাধনা করার সাথে সাথে প্রতিদিন সন্ধ্যা বেলা তুলসীর কাছে প্রদীপ নিবেদন করতে হয়। হিন্দু ধর্মের বিশেষ কোনো দেবতাকে পুজো করার জন্য তুলসী গাছের ডালের (Tulsi Plant for Puja) ব্যবহারও করা হয়। তবে ধর্ম শাস্ত্র অনুসারে কয়েকটি বিশেষ তিথিতে তুলসী গাছ ভাঙা সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ। এই দিন গুলিতে তুলসী গাছের ডাল ভাঙলে সেই ভক্তকে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তাই আগে থেকেই জেনে নিন কোন কোন দিন তুলসী গাছের ডাল ভাঙার মতো কাজ একেবারেই করবেন না।

শাস্ত্র বিশেষজ্ঞরা বলেন সপ্তাহের মধ্যে মঙ্গল বার, শুক্র বার, রবি বার, দ্বাদশী তিথি, অমাবস্যা ও পূর্ণিমা তিথি, সংক্রান্তি এবং অম্বুবাচীর দিন তুলসির ডাল ভাঙা একেবারেই উচিত নয়। শুধু তাই নয় রাতে ও সন্ধ্যার সময় এই গাছের ডাল ভাঙা যায় না। বরাহ পুরাণ অনুসারে বিশ্বাস করা হয় তুলসী গাছ থেকে পড়ে যাওয়া পাতা থেকেই শুধুমাত্র ঈশ্বরের পুজো করা উচিত। গাছ থেকে ডাল ভেঙে পাতা ছিঁড়ে কখনো তা পুজোর কাজে ব্যবহার করা উচিত নয় বলেই বিশ্বাস করে বরাহ পুরাণ।

তুলসী গাছ কখনো বাসী হিসেবে ধরা হয় না। এই গাছ সব সময় কোনো একটি পবিত্র স্থানে রেখে দেওয়া উচিত। তুলসী গাছের স্থান কখনোই অপরিচ্ছন্ন বা নোংরা করে রাখা উচিত হয়। এতে দেবী লক্ষ্মী রুষ্ট হন। শুধু তাই নয় তুলসী গাছের অযত্ন হলে চঞ্চলা লক্ষ্মী দেবী সেই গৃহ ত্যাগ করেন। অহনিক সূত্রাবলী অনুসারে একটি বিশেষ মন্ত্র পাঠ করে ভক্তি সহকারে তুলসী গাছের ডাল (Tulsi Plant for Puja) স্পর্শ করা উচিত। এই মন্ত্র জপ করলে পুজোর গুন অনেক বৃদ্ধি পায় বলে বিশ্বাস করা হয় শাস্ত্রে। সেই মন্ত্রটি হল –
“ওম তুলস্যমৃতনামাসি সদা ত্বং কেশব প্রিয়া।
কেশবার্থে চিনোমি ত্বাং বরদা ভব শোভনে।।
ত্বদঙ্গ সম্ভবৈঃ পতৈঃ পুজয়ামি যথা হরিম।”

শাস্ত্র বিশেষজ্ঞদের মত অনুসারে এই মন্ত্র তিনবার বলে হাততালি দিয়ে শ্রী হরির জন্য তুলসির ডাল ভাঙা উচিত। মন্ত্র জপ করতে না পারলে অন্তত ভক্তি সহকারে দেবতার আরাধনা ও নাম জপ করতে করতে এই ডাল ভাঙতে হয়। সেই সঙ্গে মাথায় রাখা উচিত তুলসী গাছের ডাল ভেঙে স্নান না করে কখনোই পুজো করা উচিত নয়। অন্যথায় আপনাকে পাপের অধিকারী হতে হবে এবং সেই পুজো ও ভগবান গ্রহন করেন না বলে বিশ্বাস করা হয় হিন্দু ধর্মে। পদ্মপুরাণ অনুসারে মনে করা হয় যে স্থানে তুলসী গাছ বিরাজ করে সেখানে ব্রহ্মা-বিষ্ণু এবং মহেশ্বর এর মত দেবতারা উপস্থিত থাকেন। সেই সঙ্গে তুলসী গাছ দেবী লক্ষ্মীর প্রতীক বলেও বিশ্বাস করা হয়। এ কারণে তুলসী গাছকে সর্বদা পবিত্র স্থানে রেখে তার সেবা করা উচিত বলেই পরামর্শ দেন শাস্ত্র বিশেষজ্ঞরা।