Garur Purana: গরুড় পুরাণের অজানা কাহিনী যা অবাক করবে আপনাকেও

Some unknown stories of Garur Purana which will surprise you too: হিন্দুশাস্ত্রে বিভিন্ন পুরাণের মধ্যে গরুড় পুরাণ (Garur Purana) হল অন্যতম। আপনার নিশ্চয়ই বিভিন্ন ধরনের পুরাণ সম্পর্কে কমবেশি জানেন। আসলে যেকোনো পুরাণ আমাদের জ্ঞানের ভান্ডারকে আরও বিকশিত করতে সাহায্য করে। হিন্দুশাস্ত্রে এর গুরুত্ব কিন্তু কম নয়। আজকের প্রতিবেদনে এক অজানা কাহিনী সম্পর্কে আপনারা জানতে পারবেন। সত্যিই যা অবাক করার মত।

গরুড় পুরাণের (Garur Purana) একটি কাহিনী শুনলে জীবনের শিক্ষাও লাভ করা যায়। ভগবান বিষ্ণু একবার গরুড় এর উপর চেপে কৈলাস পর্বতে গিয়েছিলেন দেবাদিদেব মহাদেবের সঙ্গে দেখা করার জন্য। আর গরুড় বাইরে শ্রীবিষ্ণুর জন্য অপেক্ষা করছিলেন। তখনই তার নজরে পরে অদ্ভুত একটি জিনিস। নিশ্চয়ই আপনারাও জানতে চাইবেন কি সেই জিনিস? আজকের প্রতিবেদনে সেটাও জানতে পারবেন।

গরুড় যখন বাইরে অপেক্ষা করছিল তখনই দেখতে পায় গাছের ডালে একটি সুন্দর পাখি বসে আছে। পাখিটির সৌন্দর্য অবাক করে দেয় তাকে। কিন্তু তখনই আরেকজনের উপস্থিতি গরুড়কে চিন্তায় ফেলে দেয়। তিনি দেখেন যমরাজ পাখিটির দিকে একদৃষ্টিতে তাকিয়ে আছে। গরুড় বুঝে যায় আজই হয়ত পাখিটির শেষ দিন। গরুড় পুরাণে (Garur Purana) খুবই সুন্দরভাবে বাস্তব জীবনের বর্ণনা দেওয়া হয়েছে এই কাহিনীটির মাধ্যমে।

আরো পড়ুনঃ এক চিমটে কর্পুরেই করবে বাজিমাত! অর্থলাভ থেকে গৃহে শান্তি সবকিছুই সম্ভব

পাখিটিকে যমরাজের হাত থেকে বাঁচানোর জন্য গরুড় বায়ুর শক্তিকে কাজে লাগিয়ে অনেক দূরে একটি গাছের তালে তাকে রেখে আসে। ফিরে আসলে যমরাজ থেকে বলে আজই এই পাখিটির শেষ দিন এবং দূরে একটি বনের মধ্যে একটি অজগর তাকে খেয়ে ফেলবে। কিন্তু তিনি বুঝতে পারছিলেন না কিভাবে এত তাড়াতাড়ি এই ছোট্ট পাখিটি অতদূর জঙ্গলে পৌঁছাবে। গরুড় সেই কাজটি সম্পূর্ণ করেছে।

আরো পড়ুনঃ পুজোর জন্য অতি পবিত্র তুলসী গাছ! কিন্তু ভুল করেও এ সময় ভাঙবেন না ডাল!

গরুড় পুরাণের (Garur Purana) এই কাহিনীটি আমাদের বাস্তব জীবনের শিক্ষা দিয়ে যায়। নিয়তিকে কেউ কখনো খন্ডাতে পারে না যেটা ভাগ্যে লেখা আছে সেটাই হবে। যে ঘটনা আপনার জীবনে ঘটবে বলে আগে থেকেই স্থির হয়ে আছে তা কোনভাবেই আটকানো সম্ভব নয় এবং এটাকে জীবনের চরম সত্য হিসেবে মেনে নিতে হবে। গরুড় পাখিটিকে বাঁচানোর শেষ পর্যন্ত চেষ্টা করেছিলেন কিন্তু তার ভাগ্যে যে পরিণাম লেখা আছে তাকে পাল্টানো কোন ভাবেই তার হাতে নেই।