Yoga for beautiful smile: পুজোর আগেই মুখের হাসি ফিরিয়ে আনুন! শুরু করুন এই ৩টি যোগার অভ্যাস

Bring back the smile on your face before Puja by yoga: একটি সুন্দর হাসি, মন জয় করতে পারে হাজার মানুষের। যারা মন খুলে হাসতে পারে তাদের মন অনেক ভালো থাকে টেনশন অনেক কম হয় অন্যদিকে হাসির সঙ্গে চেহারার একটি যোগ রয়েছে। সুন্দর হাসি (Yoga for beautiful smile) চেহারা আকর্ষণীয় করে তোলে। তবে একটা সময় এই হাসি চেহারা খারাপ করে দেয়। যারা অনেক হাসেন একটা সময় পর তাদের মুখে স্মাইল লাইন ফুটে ওঠে এবং চোখের দুই পাশের চামড়া কুঁচকে যায়। যার ফলে সুন্দর চেহারা হারিয়ে যায়। বয়সের ছাপ ফুঁটে ওঠে।

আপনার মুখেও কী স্মাইল লাইন ফুটে উঠেছে? ঠোঁটের দুই পাশের চামড়া কুঁচে গেছে? ভাবছেন কীভাবে হাসির চমক ফিরিয়ে আনবেন? তাহলে আজকের প্রতিবেদন আপনার জন্য। আজ এমন কয়েকটি যোগা (Yoga for beautiful smile) সম্পর্কে আপনাদের বলবো, যেটি নিয়মিত করলে মুখে বয়সের ছাপ দূর হয়ে আগের মতো সুন্দর হাসি ফুটে উঠবে। হাসি ঝলমল করবে আপনার মুখে। তাই পুজোর আগেই শুরু করুন এই যোগার অভ্যাস। মুখে চমক ফিরে আসবে।

১) এই যোগাটি (Yoga for beautiful smile) মুখের হাসি ফিরিয়ে আনতে দারুণ উপকারী। এখানে হাতের আঙ্গুল ব্যবহার করে যোগাটি করতে হবে। যেখানে দুই হাতের দুটি বুড়ো আঙ্গুল দুটি চোখের কোনায় রাখতে হবে। এরপর দুটি হাতের বাকি আঙুলগুলো রাখতে হবে কপালের উপর। তারপর চোখ বন্ধ করে থাকতে হবে দশ সেকেন্ড। ১০ সেকেন্ড পর কপাল থেকে অন্যান্য আঙুল গুলো সরিয়ে বুড়ো আঙুলটি চোখের পাশ দিয়ে কপালে তুলে নিয়ে যেতে হবে। বুড়ো আঙ্গুল কপালে রেখে আরও ১০ সেকেন্ড থাকতে হবে। এভাবে ১০ বার যোগাটি করলে খুব উপকার পাওয়া যাবে।

২) এই যোগাতে তর্জনীর ব্যবহার হবে। এখানে ডান হাতের তর্জনী আপনার ঠোঁটে ডান পাশে রাখতে হবে এবং তারপর আলতো ভাবে চাপ দিতে হবে। এভাবে চাপ দিয়ে ৫ থেকে ১০ সেকেন্ড রাখতে হবে। এরপর ডান হাতের তর্জনী সরিয়ে নিয়ে বাম হাতের তর্জনী নিয়ে ঠোঁটের বাম দিকে একইভাবে আলতো করে চেপে রাখতে হবে। এই যোগাটি দিনে ২৫ বার করবেন। প্রতিনিয়ত এই ব্যায়ামটি করলে হাসি সুন্দর হবে।

৩) এই যোগাটি (Yoga for beautiful smile) মাইল লাইনের উপর হাতের আঙ্গুল রেখে আলতো ভাবে চাপ দিতে হবে। তারপর যতটা সম্ভব চওড়া করে হাসার চেষ্টা করতে হবে। হাসি ততটা চওড়া করবেন যতটা চওড়া করলে দুটো ঠোঁট একই অপরের থেকে অনেক দূরে সরে যায়। এভাবে ৫ সেকেন্ড থাকতে হবে। দিনে প্রায় ৩০ বার এই ব্যায়ামটি করুন।