Spirituality: মৃত্যুর আগে করুন এই তিন কাজ অবশ্যই মিলবে মোক্ষলাভ; জানুন বিস্তারিত

If you do these three things before death, you will get salvation: হিন্দুশাস্ত্র মতে, গরুড় পুরাণের গুরুত্ব কিন্তু অপরিসীম। মানুষ কোন কাজের জন্য স্বর্গ লাভ করবে এবং কোন কাজে নরম বাস করবে সবই এখানে বিস্তারিতভাবে বর্ণনা করা আছে। মানুষের পাপপুণ্যের যাবতীয় হিসাব কিন্তু এখানেই করা আছে। মোক্ষলাভ (salvation) ও মুক্তি নির্ভর করছে আপনার কর্মফলের ওপর। ভালো কর্ম করলে অবশ্যই তার ফল মিলবে ভালো আর যদি আপনার কর্মফল খারাপ হয় তাহলে সেই ফল কখনোই ভালো হতে পারে না।

গরুড় পুরাণ সম্পর্কে সবার মনেই কৌতুহল আছে। কেউ কেউ এই পুরাণ সম্পর্কে বিস্তারিত জানেন আবার কেউ কিছুই জানেন না। ভগবান বিষ্ণু ও বাহন পক্ষীরাজ গরুড়ের মধ্যে যে কথোপকথন হয়েছিল তার উপর ভিত্তি করে এই পুরাণ রচিত হয়েছে। ব্যক্তির জীবদ্দশায় যদি ৪টি কাজ করে থাকেন, তাহলে অবশ্যই তার আত্মার মুক্তিলাভ ঘটে বলে জানানো হয়েছে। আজকের প্রতিবেদনে কিন্তু এটাই আলোচ্য বিষয়।

আপনি যদি নিজের জীবনে এই চারটি গুরুত্বপূর্ণ কাজ করেন তাহলে অবশ্যই আপনি এর ভাল ফল পাবেন। তুলসী ভগবান বিষ্ণুর খুব প্রিয়। গরুড় পুরাণে, তুলসী গাছকে একটি গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে। আপনি যদি নিয়মিত তুলসী গাছের পুজো করেন, তাহলে অবশ্যই আপনার মৃত্যুর পর মোক্ষ লাভ হবে। এছাড়া মৃত ব্যক্তির মুখে তুলসী পাতা রাখলে তার জন্য মুক্তির সব দরজা খুলে যায় এমনটাই মনে করা হয়।

পাশাপাশি আরও একটি কাজ খুবই গুরুত্বপূর্ণ যেমন, হিন্দু ধর্মে একাদশীর উপবাস মোক্ষ প্রদানকারী বলে মনে করা হয়। গরুড় পুরাণেও এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা রয়েছে। একাদশীর উপবাসের গুরুত্ব বর্ণনা করা হয়েছে এবং আশা করা হচ্ছে যে, যে ব্যক্তি একাদশীর উপবাস করেন সেই ব্যক্তির সমস্ত পাপ বিনষ্ট হয়। অতএব তিনি মোক্ষও (salvation) লাভ করেন।

আরো পড়ুনঃ শনির বক্র দৃষ্টিতে জীবন হয়ে যেতে পারে ছারখার! মুক্তি পাওয়ার উপায় কি? জেনে নিন

আমরা সাধারণ মানুষরা নিজেদের প্রতিদিনকার জীবনের নানা রকম পাপ করে থাকি। কিন্তু এই পাপের হাত থেকে মুক্তি হবে কিভাবে? সেই উত্তর কিন্তু অনেকের কাছেই অজানা। গরুড় পুরাণ অনুসারে, আপনি যদি গঙ্গাস্নান করেন তাহলে এই কলিযুগে দাঁড়িয়েও আপনার সমস্ত পাপ ধ্বংস হয়ে যাবে এবং আপনি খুব সহজেই মোক্ষ লাভ করতে পারবেন।

আরো পড়ুনঃ হলুদ রং কেনো এত প্রিয় দেবী সরস্বতীর? কি সম্পর্ক আছে জেনে নিন বিস্তারিতভাবে

সর্বশেষে আলোচনা করা হচ্ছে আরও একটি গুরুত্বপূর্ণ কাজ সম্পর্কে। একজন ব্যক্তির যদি সর্বদা শ্রী হরির নাম জপ করেন তাহলে তার সমস্ত পাপ খুব সহজেই নষ্ট হয়ে যাবে। এছাড়াও জীবনের শেষ যাত্রায় নারায়ণের নাম গ্রহণ করলেও আপনি মোক্ষ লাভ করতে পারবেন এবং দশাবতারের পূজা করলেও মোক্ষলাভ (salvation) সম্ভব।