Bramha Puja: ব্রহ্মাণ্ডের সৃষ্টিকর্তা হয়েও কেউ করে না তার পুজো! জানুন এর কারণ!

No one worships Bramha even as the creator of the universe: হিন্দু ধর্মাবলম্বী মানুষদের ৩৩ কোটি দেবতার মধ্যে বিশেষ তিন দেবতাকে সর্বশ্রেষ্ট হিসাবে চিহ্নিত করে উচ্চ আসনে বসানো হয়। তারা হলেন ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর। এই ত্রিদেব ছাড়া জগতের সমস্ত কিছুই অসম্পূর্ণ বলে মনে করা হয়। কিন্তু আশ্চর্যের বিষয় হল বিষ্ণু ও মহেশ্বর দেবের পুজোয় বহুল প্রচলন থাকলেও ব্রহ্মার পুজো (Bramha Puja) করা হয় না। এর কারণ কি তা জানার জন্য কৌতূহল প্রকাশ করেন অনেকেই। আজ সেই তথ্যই আপনাদের জানাবো এই প্রতিবেদনের মাধ্যমে।

হিন্দু পুরাণ অনুসারে বলা হয় ব্রহ্মা হলেন এই বিশ্ব ব্রহ্মাণ্ডের সৃষ্টি কর্তা। তিনি বিশ্ব ব্রহ্মাণ্ড সৃষ্টি করেছেন। কিন্তু এই বিশ্বেই তার পুজোর প্রচলন নেই। পৌরাণিক কাহিনী অনুসারে জানা যায় ব্রহ্মা এই বিশ্ব ব্রহ্মাণ্ড সৃষ্টি করার সময় মোহময়ী এক নারীকে সৃষ্টি করেছিলেন। সেই নারীর নাম হয় শতরূপা। শতরূপা আবার ব্রহ্মানী বা সরস্বতী নামেও পরিচিতি লাভ করেন।

কিন্তু মোহময়ী শতরূপাকে সৃষ্টি করার পর তার রূপ সৌন্দর্য দেখে ব্রহ্মা নিজেই শতরূপার উপর আকৃষ্ট হন। শতরূপা সেই সময় ব্রহ্মার মনোবাসনা বুঝতে পারে পালাতে শুরু করেন। কিন্তু দেবী শতরূপা যে দিকেই পালান, ব্রহ্মা সে দিকেই তাকে ধাওয়া করে পৌঁছে যান। এভাবেই শতরূপা নানা জায়গায় পলায়ন করতে থাকেন আর ব্রহ্মা সব স্থানেই তার পিছু নিয়ে পৌঁছে যান।

আরো পড়ুনঃ ভারতেই আছে আশ্চর্যজনক এক শিব মন্দির! এসময় গেলেই আপনিও হয়ে যাবেন পাথরের মূর্তি

ব্রহ্মার চার দিকে চারটি মাথা থাকে। কিন্তু দেবী শতরূপার উপর নজর রাখার জন্য এই চারটি মাথার অপর দিকে আরো একটি মাথা বিকাশ লাভ করে। শতরূপা বিভিন্ন পশুদের অবতার রূপ ধারণ করে ব্রহ্মার কাছ থেকে পালাতে চাইলে ব্রহ্মাও সেই পশুদের রূপ ধারণ করে শতরূপার পিছনে ধাওয়া করতে শুরু করেন। অবশেষে শতরূপা একটি গুহার মধ্যে আশ্রয় নেন। কিন্তু এখানেও শেষ রক্ষা হয় না।

আরো পড়ুনঃ ভগবানের না এই মন্দির হলো খলনায়কদের; অবাক হলেও এটাই সত্যি

ব্রহ্মা সেই গুহায় উপস্থিত হন এবং শতরূপার সঙ্গে মিলিত হন। কিন্তু এসময় ক্রুদ্ধ ভাবে দেবাদিদেব মহাদেব প্রকট হন এবং বলেন যেহেতু ব্রহ্মার থেকেই শতরূপা সৃষ্টি হয়েছেন, তাই তিনি ব্রহ্মার কন্যা। তাই কন্যার প্রতি ব্রহ্মার এহেন আচরণ অনৈতিক। এই সময় মহাদেব ব্রহ্মার পঞ্চম মাথাটি কেটে দেন এবং অভিশাপ দেন সমগ্র মর্ত্যলোকে কেউ ব্রহ্মার পুজো (Bramha Puja) করবে না।