Debadidev Mahadev: কেন সর্বদাই মহাদেবকে দেখা যায় বাঘের চামড়া পরতে; জেনে নিন আসল কারণ

The real reason why Devadidev Mahadev wears a tiger skin Always: স্বর্গের দেব-দেবীদের আমরা সর্বদাই দেখি সুন্দরভাবে সজ্জিত হয়ে থাকতে কিন্তু দেবাদিদেব মহাদেবের (Debadidev Mahadev)বেলায় কেনো তার ব্যতিক্রম হয়? কেন তিনি পরিধান করেন বাঘের ছাল? তাকে কখনোই অন্য পোশাকে আমরা দেখি না। এর পিছনের আসল কারণ কি কেউ জানেন? বহু ধর্মীয় কারণ আমাদের অজানা আজকের প্রতিবেদনে তারই উত্তর পেয়ে যাবেন আপনারা।

তিনি চাইলে সুন্দর পোশাক পরিধান করতে পারতেন তবে কেনই বা বেছে নিলেন এমন পোশাক? কি অর্থ লুকিয়ে আছে এর পিছনে? এর পেছনে লুকিয়ে আছে এক অজানা পৌরাণিক কাহিনী যা অনেকেই সঠিকভাবে জানে না। একদিন দেবাদিদেব মহাদেব একটি বনে গিয়েছিলেন যেখানে কয়েকজন ঋষি তাদের পরিবারের সঙ্গে বসবাস করতেন। কিন্তু আশ্চর্যের বিষয় হলো তিনি (Debadidev Mahadev)সেই বনের মধ্যে ঘোরাফেরা করলেও তার কাছে ছিলনা কোনো পোশাক।

সবথেকে মজাদার বিষয় হলো শিবের আশ্চর্য রূপ এবং পুরুষালী চেহারা দেখে সেখানকার ঋষিদের স্ত্রীরা আকৃষ্ট হয়ে পড়েছিলেন তার প্রতি। সেখানকার ঋশিরা যখনি জানতে পারেন তাদের স্ত্রীরা শিবের চেহারাতে মুগ্ধ হয়ে পড়েছেন তারা ক্রুদ্ধ হয়ে যান। এমনকি তারা দেবাদিদেব মহাদেবকে (Debadidev Mahadev) মেরে ফেলার চেষ্টাও পর্যন্ত করেছিলেন। কিভাবে নিজের প্রাণ রক্ষা করলেন মহাদেব?

আরো পড়ুনঃ ভারতের বিভিন্ন মন্দিরের ঝলক দেখা গেল আবুধাবির হিন্দু মন্দিরে; জানুন বিস্তারিত

বনের ঋষিরা যেমন পরিকল্পনা করেছিলেন সেই পরিকল্পনা অনুসারে শিবের ভ্রমণের পথে একটা বড় গর্ত করেছিলেন এবং তাতে ছেড়ে দিলেন বাঘ। মহাদেব (Debadidev Mahadev) ঐ গর্তে পড়ে গেলে বাঘের সঙ্গে যুদ্ধে বাঘকে পরাজিত করে হত্যা করেন এবং পরিধান করেন সেই বাঘের ছাল। ঠিক সেই সময় থেকে মহাদেব সর্বদাই পরিধান করেন বাঘের ছাল। তাকে অন্য পোশাকে আমরা সাধারণত দেখতে পাই না।

আরো পড়ুনঃ মন্দির হওয়া সত্বেও কেনো কেউ পুজো করেনা এখানে; এর আসল রহস্য আসুন জেনে নিই

শিবের এই রূপ দেখে ঋষিরা তাদের ভুল বুঝতে পারে এবং দেবাদিদেবের কাছে ক্ষমা প্রার্থনা করেন। আসলে বাঘের ছাল হল শক্তির প্রতীক। বাঘের ছাল পরিহিত দেবাদিদেব মহাদেব হল এই গোটা বিশ্বব্রহ্মাণ্ডের শক্তির প্রতীক। সেই কারণে মূর্তি কিংবা ছবি সব জায়গাতেই শিবকে দেখা যায় বাঘের ছাল পরিধান করতে।