Abu Dhabi Hindu Temple: ভারতের বিভিন্ন মন্দিরের ঝলক দেখা গেল আবুধাবির হিন্দু মন্দিরে; জানুন বিস্তারিত

Glimpses of different temples of India were seen in the Hindu temple of Abu Dhabi: অযোধ্যার রাম মন্দিরের পরে আরো একটি সর্ববৃহৎ হিন্দু মন্দির উদ্বোধন হয়েছে আবুধাবিতে (Abu Dhabi Hindu Temple)। সর্ববৃহৎ এই হিন্দু মন্দিরের উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সরস্বতী পুজোর দিন এই মন্দিরটি উদ্বোধন করা হলেও সাধারণ ভক্তদের জন্য ১৮ই ফেব্রুয়ারি থেকে খুলে দেওয়া হবে এই মন্দিরটি। এই মন্দিরটি নির্মাতা হলেন বোচাসনবাসী শ্রীঅক্ষরধাম পুরুষোত্তম স্বামী নারায়ণ সংস্থার তরফ থেকে। সংযুক্ত আরব আমিরশাহীতে এটি তাদের প্রথম নিদর্শন।

এই মন্দিরে (Abu Dhabi Hindu Temple) উপাসনা করা হবে ভগবান স্বামী নারায়ণের। কিন্তু এই মন্দিরের সঙ্গে নাকি অযোধ্যার রাম মন্দিরের অদ্ভুত মিল রয়েছে। মুসলিম রাষ্ট্রে এমন সর্ববৃহৎ মন্দির সত্যিই আশ্চর্যজনক নিদর্শন। এই মন্দিরের নির্মাণকার্যের জন্য সংযুক্ত আরব আমিরশাহী সরকার দিয়েছে ২৭ একর জমি। পুরো মন্দিরটি নির্মাণ হয়েছে পাথরের ওপর। ২৭ একর জমির মধ্যে ১৩ একর জমি ব্যবহার করা হয়েছে মন্দিরটি নির্মাণের জন্য। এই হিন্দু মন্দিরটি ১০৮ ফুট উঁচু।

আরো পড়ুনঃ এই মন্দিরের দেবতা অদৃশ্য হয়ে যান বারে বারে; কোথায় আছে এই মন্দির?

২০১৯ সালে প্রথম শুরু হয়েছিল এই মন্দির (Abu Dhabi Hindu Temple) নির্মাণের কাজ। ভক্তদের জন্য নানান সুবিধার ব্যবস্থা আছে এই মন্দিরে। পার্কিং থেকে শুরু করে আরো একাধিক ব্যবস্থা করা হয়েছে শুধু ভক্তদের কথা মাথায় রেখেই। BAPS মন্দিরটি আবুধাবিতে তৈরি প্রথম হিন্দু মন্দির এবং এটি দুবাই আবুধাবির শেখ জায়েদ হাইওয়ের ধারে নির্মাণ করা হয়েছে। মন্দিরটি নির্মাণের পিছনে খরচ হয়েছে প্রায় ৭০০ কোটি টাকা। এর পিছনে লেগেছে ১৮ লাখ ইট এবং সাদা মার্বেল ও গোলাপি বেলে পাথর। মন্দিরটি হার মানিয়ে দেবে পৃথিবীর যেকোনো বড় বড় মন্দিরকে।

আরো পড়ুনঃ মৃত্যুর আগে করুন এই তিন কাজ অবশ্যই মিলবে মোক্ষলাভ; জানুন বিস্তারিত

ভারতীয় কারিগর দ্বারা নির্মিত এই মন্দিরে (Abu Dhabi Hindu Temple) বিভিন্ন হিন্দু দেবদেবীদের অবয়ব সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। জয়পুর থেকে যে সব গোলাপি পাথর আনা হয়েছে তার ওপরে সুন্দরভাবে তৈরি করা হয়েছে নকশা। অযোধ্যার রাম মন্দিরও এই গোলাপি পাথর দিয়ে নির্মাণ করা হয়েছে। এমনকি মন্দিরটির প্রতিটি স্তম্ভে ফুটিয়ে তোলা হয়েছে রাম, সীতা, হনুমান এবং গণেশের মূর্তি। এছাড়াও মন্দিরের বাইরের অংশে রয়েছে সীতা স্বয়ম্বর এবং রামের বনবাস ও কৃষ্ণলীলার সুন্দর ভাস্কর্য।

BAPS মন্দিরের সঙ্গে যে শুধুমাত্র অযোধ্যার রাম মন্দিরের মিল রয়েছে তা নয়, কাশী বিশ্বনাথ মন্দিরের সঙ্গেও অদ্ভুত মিল রয়েছে। স্বামীনারায়ণ মন্দিরের করিডোরের ব্যাপ্তি কাশি বিশ্বনাথ মন্দিরের থেকেও অনেক বেশি। দুই দেশের সাংস্কৃতিক মিলনের এক অদ্ভুত নিদর্শন হলো স্বামী নারায়ণ এর এই মন্দিরটি এবং তার উপরে অবস্থিত সাতটি চূড়া। আবার গতিবিধি এবং ভূকম্পন বোঝার জন্য ৩০০ টিরও বেশি সেন্সর মেশিন বসানো হয়েছে এই মন্দিরে। আশ্চর্য হবেন জানলে যে কোন রকম ধাতু ছাড়াই এই মন্দিরটি নির্মাণ করা হয়েছে এবং ভারতের গঙ্গা ও যমুনা থেকে জল আনা হয়েছে এই মন্দিরের জন্য। দিল্লির অক্ষরধাম মন্দিরের ঝলক দেখা যায় আবুধাবির এই হিন্দু মন্দিরে।