Chanakya Niti: সঠিক মানুষ চিনতে হলে আজই মানুন চাণক্যের বাণী; ফল পাবেন হাতেনাতে

Follow Chanakya Niti to know the right person: ভারতবর্ষের ইতিহাসের পাতা উল্টালে যে মহান পন্ডিতের নাম আজও উজ্জ্বল হয়ে রয়েছে তিনি হলেন চাণক্য (Chanakya Niti) অর্থাৎ কৌটিল্য। তার রচিত অর্থশাস্ত্র ভারতবর্ষের সম্পদ। মানুষের স্বভাব চরিত্র বিশ্লেষণ করতে তিনি ছিলেন পারদর্শী। তাই আজও বাস্তব জীবন সম্পর্কে যদি জ্ঞান লাভ করতে গেলে চাণক্যের বাণী অবশ্যই মানতে হবে। সফল জীবন যাপন করতে গেলে চাণক্যর নীতি শাস্ত্র পড়তেই হবে।

সুখী জীবনযাপন করার সমস্ত রকম পদ্ধতি সেখানেই বলা আছে। বৈবাহিক সম্পর্ক সবার মধুর হয় না কারণ মানুষ চিনতে বেশিরভাগ মানুষ ভুল করে। সম্পর্কের মাধুর্য বজায় রাখতে কিছু কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে। কি কি ভুল করলে জীবনে ক্ষতি হতে পারে তা অবশ্যই আপনাকে মাথায় রাখতে হবে যাতে সেই ভুলগুলো আর কখনো না হয়। চাণক্যের নীতিশাস্ত্রে (Chanakya Niti) সব কিছুরই উল্লেখ আছে।

তার নীতিগুলো যদি আপনি জীবনের আদর্শ মনে করেন তাহলে জীবন আপনার অনেক সহজ হয়ে যাবে। যে কোনো রকম পরিস্থিতির সম্মুখীন হতে পারবেন খুব সহজেই। কিরকম মানুষের সঙ্গে আপনার মেশা উচিত এবং তাদের সঙ্গে দূরত্ব বজায় রাখা উচিত তারও সঠিক বিবরণ আপনি পেয়ে যাবেন চাণক্যের নীতিশাস্ত্রে (Chanakya Niti)। বাস্তব জীবনে চলার পথে এগুলো খুবই কার্যকরী। দেরি না করে আজকে বিস্তারিতভাবে জেনে নেব।

আরো পড়ুনঃ হোলিকা দহনের পরই পালিত হয় দোল উৎসব! কেন এমন নিয়ম? জানুন হোলিকা দহনের পুরকথা

এমন ব্যক্তির থেকে সব সময় দূরে থাকুন যারা সামনে ভালো আচরণ করে এবং পিছনে আপনার ক্ষতি করে। এরা কখনোই বিশ্বাসের যোগ্য হয় না এবং যেকোনো সময় আপনার ক্ষতি করতে পারে। কুমিত্র থেকে সর্বদাই দূরে থাকবেন। এরা আপনার যে কোন গোপন তথ্য সবার সামনে প্রকাশ করে দিতে পারে। বাবা, মা, ভাই, বোন ছাড়া অন্য কাউকে কখনো বিশ্বাস করবেন না। যেসব ব্যক্তিরা অতিরিক্ত চালাক তাদের সঙ্গে কখনোই সম্পর্ক স্থাপন করবেন না। এরা খুব সহজেই আপনার ক্ষতি করে দেবে।

আরো পড়ুনঃ এই ধরনের মানুষ থেকে দূরে থাকুন সর্বদা নাহলেই ঘটবে বিপদ; জানুন বিস্তারিতভাবে

যারা নিজেদের স্বার্থের জন্য আপনার সাথে সম্পর্ক রাখবে তাদের থেকে দূরে থাকুন। দুঃসময়ে এরা কখনোই আপনার সাথে থাকবে না। এরা কিন্তু আপনার কোনো কাজেই লাগবেনা। তাই সম্পর্ক গড়ার আগেই আপনাকে সাবধান হতে হবে। এমন কোন মানুষের সঙ্গে সম্পর্ক রাখবেন না যারা আপনার জীবনে সমস্যা সৃষ্টি করে। এদের থেকে দূরত্ব বজায় রাখাই উচিত।