Maha Shivratri: মহাশিবরাত্রির দিন অবশ্যই পালন করুন এই বিশেষ নিয়ম; সন্তুষ্ট হবেন মহাদেব

This special rule must be followed on the day of Maha Shivratri: মহাশিবরাত্রির (Maha Shivratri) উপবাস হলো হিন্দুদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। মহাদেবকে সন্তুষ্ট করার মাধ্যমে নিজেদের মনষ্কামনাকে পূরণ করার চেষ্টা করে সাধারণ মানুষ। কবে এই মহাশিবরাত্রি পালিত হয় আসুন জেনে নিই? বৈদিক ক্যালেন্ডার অনুসারে প্রতি বছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালিত হয় মহাশিবরাত্রি। চলতি বছর এই বিশেষ দিনটি উদযাপন করা হবে আগামী ৮ মার্চ ২০২৪ শুক্রবার। হিন্দু ধর্ম অনুসারে এই শুভ তিথিতে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন শিব ও পার্বতী। দেবাদিদেব কে সন্তুষ্ট করার এটি সবথেকে গুরুত্বপূর্ণ দিন। গোটা ভারতে এই দিনটি খুব নিয়ম নিষ্ঠার সঙ্গে পালন করা হয়। ঠিক কবে মহাশিবরাত্রির উপবাস রাখবেন এবং এখন থেকে কোন কাজ করলে শিবের আশীর্বাদ পাওয়া যায় এটাই আজকের প্রতিবেদনের আলোচ্য বিষয়।

দেবাদিদেব মহাদেবের আশীর্বাদ যে মানুষের উপরে বজায় থাকবে তার জীবনে কখনো কোন সমস্যা দেখা দেবে না। প্রত্যেকদিন শুদ্ধ মনে সম্পূর্ণ ভক্তি সহকারে মহাদেবের মন্ত্র উচ্চারণ করুন। শিব শংকরের কৃপায় আপনার জীবনের সমস্ত বিপদ কেটে যাবে। মহাদেবকে আরাধনা করার জন্য মহাশিবরাত্রি (Maha Shivratri) একটি মাহাত্ম্যপূর্ণ দিন হলেও বছরের যে কোনদিনই ভক্তিভরে তাকে পুজো করা যায়। বিশেষ করে প্রতি সোমবার নির্দিষ্ট নিয়ম মেনে শিবপুজো করলে আপনি খুব সহজেই মহাদেবের আশীর্বাদ লাভ করতে পারবেন। আপনাকে কি কি কাজ করতে হবে আসুন দেখিনি চটজলদি।

হিন্দু জ্যোতিষশাস্ত্র অনুযায়ী দেবাদিদেব মহাদেবকে খুব অল্পতেই সন্তুষ্ট করা যায়। চালের মাধ্যমে শিবকে আপনি সন্তুষ্ট করতে পারবেন খুব সহজে। প্রতি সোমবার শিবলিঙ্গে কাঁচা চাল নিবেদন করুন। এই কাজ করার সময় খেয়াল রাখুন, কোনও চালের দানা যেন ভাঙা না হয়। শিবলিঙ্গে প্রতি সোমবার চাল নিবেদন করলে আপনার সমস্ত অপূর্ণ মনস্কামনা পূরণ হবে। প্রতিদিন যদি শিবলিঙ্গে পাঁচটি করে চাল নিবেদন করেন, জীবনের সমস্ত রকম আর্থিক কষ্ট খুব সহজেই দূর হয়ে যাবে।

আরো পড়ুনঃ কুম্ভ প্রবেশ করতে চলেছে বুধে, যার ফলে সৃষ্টি হবে তিনটি রাজযোগ; জানুন বিস্তারিত

যদি জীবনে সম্পদ বৃদ্ধি করার ইচ্ছে থাকে তাহলে আপনাকে এই নিয়মটি অবশ্যই পালন করতে হবে। সোমবার নিয়ম মেনে শিবের আরাধনা করুন এবং তার সঙ্গে ১১ মুঠি অখণ্ড কাঁচা চাল শিবলিঙ্গে নিবেদন করতে হবে। পুজো হয়ে গেলে এই চাল মন্দিরে কিংবা কোন গরীবকে দান করতে পারেন। সোমবার থেকে শুরু করে টানা সাত দিন এই কাজ করলে মহাদেবের আশীর্বাদে কোনও কিছুর অভাব থাকবে না আপনার। এছাড়াও আরও একটি নিয়ম পালন করলে আপনার জীবন ভরে উঠবে সুখ সমৃদ্ধিতে। প্রতিদিন শিবলিঙ্গে পাঁচটি করে চাল নিবেদন করলে মহাদেবের সঙ্গে দেবী পার্বতীরও কৃপাদৃষ্টি বর্ষিত হবে আপনার উপর। শিব পার্বতীর আশীর্বাদে সুখ, সম্পদ ও সমৃদ্ধি লাভ করবেন। মহাশিবরাত্রি (Maha Shivratri) ছাড়াও যেকোনো দিন এই নিয়মগুলো পালন করতে পারলে আপনি দেবাদিদেব মহাদেবের আশীর্বাদ লাভ করবেন।

আরো পড়ুনঃ হোলিকা দহনের পরই পালিত হয় দোল উৎসব! কেন এমন নিয়ম? জানুন হোলিকা দহনের পুরকথা

চলতি বছর মহাশিবরাত্রির সময়সূচি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো। ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী তিথি পড়বে ৮ মার্চ শুক্রবার রাত ৯টা ৫৭ মিনিটে। ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী তিথির অবসান হবে ৯ মার্চ সন্ধে ৬টা ১৭ মিনিটে। সাধারণত সন্ধেবেলা প্রদোষকালে মহাদেবের আরাধনা করা হয়। এই বছর মহাশিবরাত্রিতে রয়েছে ভাদ্রকালও। ৮ মার্চ রাত ৯টা ৫৮ মিনিট থেকে ৯ মার্চ সকাল ৮টা ৯ মিনিট পর্যন্ত থাকবে ভাদ্রকাল। তাই এর আগেই মহাশিবরাত্রির (Maha Shivratri) পুজো করে নিতে হবে।