Shivratri Bhogs: মহা শিবরাত্রিতে মহেশ্বরকে নিবেদন করুন এই ৫ ভোগ! মহাদেবের আশীর্বাদ থেকে বঞ্চিত হবেন না

Offer these 5 bhogs to Maheshwar on Maha Shivratri: হিন্দু উৎসবগুলির মধ্যে অন্যতম একটি ধর্মীয় উৎসব হল শিবরাত্রি। নিয়ম অনুযায়ী প্রতিবছর ফাল্গুন মাসের কৃষ্ণ চতুর্দশী তিথিতে পালিত হয় এই ব্রত। যা রাত্রিবেলা পালন করা অত্যন্ত শুভ। শিবপুরাণ অনুসারে এই দিনে মহাদেবকে স্বামী হিসেবে পান দেবী পার্বতী। আবির্ভাব হয় ১২টি জোর্তিলিঙ্গের। তান্ডব নৃত্য করেন মহেশ্বর। শিবলিঙ্গ রূপ ধারণ করে আবির্ভাব হয় এই দিনেই। এদিন ফুল, চন্দন, বেলপাতা, আকন্দ দিয়ে পূজো করলে প্রসন্ন হন দেবাদিদেব। পাশাপাশি শিবরাত্রিতে (Shivratri Bhogs) মহাদেবকে ৫ ভোগ নিবেদন করলে বিশেষ কৃপা বর্ষিত হয়। সর্ব দুঃখ কষ্ট হরণ করে নেন মহেশ্বর। আসুন সেই ৫ ভোগ কি এবং কিভাবে নিবেদন করবেন জেনে নিন।

মালপোয়া

ভগবান শিবের অত্যন্ত প্রিয় একটি ভোগ হল মালপোয়া। ফলে শিবরাত্রির (Shivratri Bhogs) দিন দেবাদিদেবকে খুশি করতে ভোগ হিসেবে মালপোয়া নিবেদন করতে পারেন। পূজার পর তা প্রসাদ হিসেবে বিতরণ করুন। প্রসন্ন হবেন মহেশ্বর।

হালুয়া

মহা শিবরাত্রিতে মহেশ্বরের পূজায় ভোগ হিসেবে দিতে পারেন সুজি বা কুট্টুর আটার হালুয়া। মহেশ্বর খুশি হবেন এবং সেই পরিবারের সুখ-শান্তি-সমৃদ্ধি বৃদ্ধি পাবে।

মাখনার ক্ষীর

ভোলেনাথের অত্যন্ত প্রিয় রং হলো সাদা। ফলস্বরূপ শিবরাত্রিতে রাত্রে বেলা দেবাদিদেবকে মাখনার পায়েস বা ক্ষীর নিবেদন করুন। শুকনো মেওয়া দিয়ে এই ভোগ তৈরি করে নিবেদন করলে পরিবারসহ ব্যক্তিদের সব দুঃখ কষ্ট মুছে যাবে। আয় উন্নতি ঘটবে।

আরো পড়ুনঃ ঠাকুরের নৈবেদ্য সাজানোর সময় হতে হবে আরো সতর্ক; না হলেই জীবনে নেমে আসবে বিপর্যয়

লস্যি

৫ ভোগের মধ্যে ভগবান শিবের অন্যতম প্রিয় একটি ভোগ হল লস্যি। শিবরাত্রিতে (Shivratri Bhogs) রাত্রে বেলা দেবাদিদেবের আরাধনার পাশাপাশি ভোগ হিসেবে দিতে পারেন লস্যি। তারপর সেই ভোগ প্রসাদ হিসেবে বিতরণ করলে তুষ্ট হবেন মহেশ্বর। ব্যক্তির উপর বিশেষ কৃপা বর্ষিত হবে।

আরো পড়ুনঃ করুন এই দেবতার আরাধনা; বাড়বে নাম-যশ হবে সব ইচ্ছা পূরণ

ভাং

ভাং বা ঠান্ডাই মহেশ্বরের অন্যতম প্রিয় একটি ভোগ। এই দুই পানীয়ই খেতে পছন্দ করেন দেবাদিদেব। তাই মহা শিবরাত্রিতে ভোলেনাথকে খুশি করতে ভাং বা ঠান্ডাই যে কোনো একটি ভোগ হিসেবে নিবেদন করতে পারেন।

উপরে উল্লেখিত ৫ ভোগ মহেশ্বরকে নিবেদন করার পর প্রসাদ হিসেবে বিতরণ করে তারপর নিজে খেলে অত্যন্ত খুশি হন ভোলেনাথ। ব্যক্তির সর্ব বিপদে ভালো হয়ে দাঁড়ান তিনি। চলতি বছরে মহা শিবরাত্রি (Shivratri Bhogs) তিথি পড়ছে ৮ই মার্চ শুক্রবারশ সমাপন ঘটবে ৯ই মার্চ শনিবার। পালনের শুভ দিন হল ৮ই মার্চ রাত্রিবেলা। এদিন মহাবিরল যোগ তৈরি হবে। যা ভক্তদের জন্য অত্যন্ত শুভ হতে চলেছে।