Shiva Siddha Yoga: আপনিও কি লাভ করতে চান শিব-সিদ্ধযোগ? তাহলে জেনে নিন সঠিক সময়

Achieve Shiva Siddha Yoga by pouring water at the right time to satisfy the Lord Shiva: হিন্দু ধর্মের মানুষের কাছে একটি গুরুত্বপূর্ণ দিন হল শিবরাত্রি। শুধু বাংলাতে নয় গোটা ভারতবর্ষে এই দিনটি উদযাপন করা হয় ধুমধাম করে। শিব ভক্তরা সারা বছর ধরে অপেক্ষা করে থাকে এই দিনটির জন্য। দেবাদিদেব মহাদেবকে খুশি করে শিব-সিদ্ধযোগ (Shiva Siddha Yoga) লাভ করতে এই দিন চার প্রহরে জল ঢালতে হবে এবং উপবাস ব্রত পালন করতে হবে। আগামী ৮ই মার্চ হল এই বিশেষ দিন। হিন্দু ধর্মে এই দিনটির আলাদাই মাহাত্ম্য রয়েছে।

শিবরাত্রির উপবাস করলে যেমন মনের সমস্ত বাসনা পরিপূর্ণ হয় তেমনি জীবনে সুখ সমৃদ্ধি বৃদ্ধি হয়। যদি আপনার কোন গ্রহ দোষ থাকে তাহলে তো আর দূর হয়ে যাবে এই উপবাস করলে। আসন্ন শিবরাত্রি দিনটি সবার জন্যই খুব গুরুত্বপূর্ণ। যারা প্রহর গুনে শিবলিঙ্গের মাথায় জল ঢালেন তাদের জন্য এবং যারা যেকোনো সময় জল ঢালেন তাদের জন্যও। জ্যোতিষ শাস্ত্র অনুসারে, এই দিনে বিশেষ কিছু যোগ তৈরি হয়েছে যা আপনাদের ভাগ্য বদলে দেবে নিমেষেই।

এই প্রতিবেদনে আপনি যার প্রহরের সঠিক সময় সম্পর্কেও জেনে নিতে পারবেন। এমন বহু মানুষ আছেন যারা চার প্রহরে শিবের মাথায় জল ঢালেন। প্রথম প্রহরের পুজো শুরু হবে সন্ধ্যা ৬টা ২৫ মিনিটে, দ্বিতীয় প্রহরের পুজো এবং উপবাস শুরু হবে রাত সাড়ে নটায়। এরপর তৃতীয় প্রহরের পুজো শুরু হবে রাত ১২টা ৩১ মিনিটে এবং সব থেকে শেষ এবং চতুর্থ প্রহরের পুজো শুরু হবে ভোর ৩টে ৩৪ মিনিটে। যেসব ভক্তরা শিবরাত্রির দিন প্রহরে প্রহরে জল ঢালে তাদের জন্য এই সময়সূচী অত্যন্ত কার্যকরী।

আরো পড়ুনঃ জানেন কেন থাকে মহাদেবের জটায় অর্ধচন্দ্র? কি রহস্য আছে এর পিছনে?

আজকের প্রতিবেদনে আপনি জেনে নিতে পারবেন বৈদিক ক্যালেন্ডার অনুযায়ী শিবরাত্রির দিনক্ষণ সম্পর্কে। ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথি শুরু হয় মার্চ মাসের ৮ তারিখ রাত ৯টা ৫৭ মিনিট থেকে আর থাকবে ৯ মার্চ ৬টা ১৫ মিনিট পর্যন্ত। এই বিশেষ দিনে নিশিতা কালে মহাদেবের আরাধনা করলে তার ফল ভালো পাওয়া যায়। আবার নিশিতাকাল পূজার শুভ সময় হলো দুপুর ১২ টা ৭ মিনিট থেকে ১২ টা ৫৫ মিনিটের মধ্যে।

আরো পড়ুনঃ হোলির আগেই মালামাল হবে এই তিন রাশি; সামনেই আসছে ধনশক্তি রাজযোগ

এখানে যে বিশেষ যোগের কথা উল্লেখ করা আছে তা হল, পঞ্চাঙ্গ মতে মহা শিবরাত্রি দিন শিব-সিদ্ধযোগ (Shiva Siddha Yoga) গঠিত হচ্ছে। এই বিশেষ মুহূর্তে শিবরাত্রি ব্রত পালন করা হবে শ্রাবণ নক্ষত্রে। এই বিশেষ যোগ থাকবে সকাল ১০ টা ৪১ মিনিট পর্যন্ত। হিন্দু ধর্ম অনুসারে, এই বিশেষ দিনে দাদা পার্বতী এবং মহাদেব বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন তাই হিন্দুদের কাছে দিনটির গুরুত্ব সত্যি অপরিসীম। জীবনের সমস্ত সমস্যা দূর করতে গেলে এই বিশেষ দিনে শিব পার্বতীর আরাধনা করুন। অবশ্যই আপনার সিদ্ধিলাভ করতে পারবেন। যদি আপনি শুদ্ধ চিত্তে এই উপবাস এবং ব্রত পালন করেন তাহলে আপনার দাম্পত্য জীবন সুখের হবে।