Solar Eclipse: চলতি বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আদৌ কি দৃশ্যমান ভারতে? জানুন বিস্তারিত

Is this year’s first total solar eclipse visible in India: চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse) নিয়ে ইতিমধ্যেই মহাকাশচারীদের মধ্যে উত্তেজনা তুঙ্গে। কারন আগামী ৮ই এপ্রিল হতে চলেছে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। যার ফলে দিনের বেলাতে নেমে আসবে রাতের অন্ধকার। সূর্যগ্রহণ কেন হয় সেই ব্যাখ্যা আমরা ছোটবেলায় সবাই পড়েছি আসুন আরেকবার ঝালিয়ে নেওয়া যাক। যখন চাঁদ সূর্য এবং পৃথিবীর মাঝখানে চলে আসে তখনই হয় সূর্যগ্রহণ। আগামী মাসেই এই সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে গোটা বিশ্ব।

এপ্রিল মাসে যে সূর্যগ্রহণ (Solar Eclipse) হবে তা পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এখন জেনে নেওয়া যাক কেন হয় এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। চাঁদ যখন সূর্যকে সম্পূর্ণ ঢেকে দেয় তখনই হয় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দৃশ্যমান হবে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে। পশ্চিম ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার একাংশ, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক এবং মেরুপ্রদেশ থেকে। তবে এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা হবে না ভারতের জনগণের। শুধু যে এই গ্রহণ ভারতের দৃশ্যমান নয় তা নয়, ভারতের বিভিন্ন প্রতিবেশী রাষ্ট্রতেও এটি দৃশ্যমান নয়।

এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Solar Eclipse) শুরু হবে ১১:০৭ মিনিটে যা মেক্সিকো থেকে দৃশ্যমান হবে। এই বছর গোটা বিশ্ব সাক্ষী হতে চলেছে মোট পাঁচটি গ্রহণের। যার মধ্যে প্রথম গ্রহণ হবে ২৪ শে মার্চ। এই গ্রহণ হল চাঁদের পেনোমব্রাল গ্রহণ। পরবর্তী গ্রহণ হল ৮ই এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। আবার আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে ১৭ ও ১৮ সেপ্টেম্বর। এরপর সূর্যের বলয়গ্রাস গ্রহণ হবে ২রা অক্টোবর। বছরের সর্বশেষ গ্রহণটি হলো ১৭ই অক্টোবর পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

আরো পড়ুনঃ ব্যবসাতে অর্থই হলো শেষ কথা! বিস্তারিত জানতে পড়ুন আজকের প্রতিবেদনটি

আজকের প্রতিবেদনে সারা বছরের গ্রহণ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করে দেওয়া হলো। যারা এই বিষয়ে কৌতুহলী তারা এখান থেকেই সমস্ত রকম তথ্য পেয়ে যাবেন। সূর্যগ্রহণ (Solar Eclipse) কিংবা চন্দ্রগ্রহণ সমস্ত গ্রহণ নিয়েই মানুষের মধ্যে কৌতুহল বরাবরই বেশি থাকে। গ্রহণ দেখার জন্য মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে। তবে যে কোন গ্রহণে কিছু কিছু বিশেষ নিয়ম মানুষকে পালন করতে হয়, যা সম্পূর্ণ নির্ভর করছে মানুষের বিশ্বাসের উপর।

আরো পড়ুনঃ জানেন কেন থাকে মহাদেবের জটায় অর্ধচন্দ্র? কি রহস্য আছে এর পিছনে?

শুধু সাধারণ মানুষ নন মহাকাশচারীদের মধ্যেও গ্রহণ নিয়ে উন্মাদনা তুঙ্গে থাকে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ মহাকাশচারীদের কাছে অন্যতম আকর্ষণীয় একটি বিষয়। অন্যান্য গ্রহনের থেকে পূর্ণগ্রাস গ্রহণের গুরুত্ব অনেকটা বেশি। বিজ্ঞানীরা মনে করেন চাঁদ যখন সূর্যকে সম্পূর্ণ ঢেকে দেয় তা খালি চোখে দেখতে কোন অসুবিধা নেই। এই বিরল দৃশ্য দেখার জন্য সাধারণ মানুষ থেকে শুরু করে বিজ্ঞানীরা সবাই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে। কিন্তু নিরাশ হতে হবে ভারতবাসীদের কারণ ভারত থেকে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে না।