Maha Shivratri Date: কোন দিন পালন করবেন মহাশিবরাত্রি শুক্রবার নাকি শনিবার? জেনে নিন সঠিক সময়

On which date will Maha Shivratri be Celebrated: মহাশিবরাত্রি (Maha Shivratri Date) হল হিন্দু ধর্মের মানুষের কাছে একটি গুরুত্বপূর্ণ দিন। মহাদেবের কাছে নিজের মনের সমস্ত বাসনা পূরণ করার জন্য পুজো দেয় ভক্তরা। গোটা এক বছর অধীর আগ্রহে শিব ভক্তরা অপেক্ষা করে থাকে এই দিনটির জন্য। চলতি বছর ৮ ই মার্চ মহা শিবরাত্রি ব্রত পালন করা হবে কিন্তু এই শুভ তিথি ৯ই মার্চ পর্যন্ত রয়েছে। তাহলে কোন দিনটি সঠিক শিবের মাথায় জল ঢালার জন্য? কোন দিনটিতে পুজো করলে ভগবান শিবের আশীর্বাদ লাভ করা যাবে? চলুন কি বলছে আজকের প্রতিবেদনে দেখে নেওয়া যাক।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, শিবরাত্রির (Maha Shivratri Date) ব্রত পালন করা হয় প্রত্যেক বছর ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে। মহাশিবরাত্রির দিন এবং তারিখ নির্ধারণ করা হয় এর নিশিতা পূজা মুহুর্তের ভিত্তিতে। এই বছর এই বিশেষ দিনে গঠিত হয়েছে সর্বার্থ সিদ্ধি যোগ গঠিত হয়েছে৷ বিশেষজ্ঞেরা অবশ্য জানিয়েছেন যে, এই যোগে আপনি যেই কাজ করবেন তাতেই সফলতা লাভ করবেন। মহাদেবের আরাধনা করলে অবশ্যই তার আশীর্বাদ আপনি লাভ করতে পারবেন।

চলতি বছর মহাশিবরাত্রির (Maha Shivratri Date) ব্রত কবে পালন করা উচিত শুক্রবার নাকি শনিবার? কবেই বা এই বিশেষ পুজোর সঠিক তিথি? পূজার শুভ সময় এবং উপবাস পালনের শুভ সময় কখন এইসব প্রশ্ন ভক্তদের মনে নিশ্চয়ই ঘোরাফেরা করছে। তারই বিস্তারিত বর্ণনা তুলে ধরা হয়েছে আজকের প্রতিবেদনে। ২০২৪ সালে কোন দিনে পড়েছে মহাশিবরাত্রি? এই বছরে ফাল্গুন মাসের কৃষ্ণ চতুর্দশী তিথি, অর্থাৎ, ৮ মার্চ শুক্রবার রাত ০৯:৫৭ মিনিট থেকে শুরু হচ্ছে মহাশিবরাত্রির তিথি এবং শেষ হচ্ছে ৯ মার্চ শনিবার সন্ধ্যা ০৬:১৭ মিনিটে। যদি আপনি উদয়তিথির ভিত্তিতে পুজো দেন তাহলে ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী তিথিকে ৯ই মার্চ শনিবার হিসাবে গণ্য করা হবে, তবে ওই দিন মহাশিবরাত্রি পূজার জন্য নিশিতা মুহুর্ত পাওয়া যাবে না, কারণ ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী তিথি সন্ধ্যাতেই শেষ হচ্ছে।

আরো পড়ুনঃ মহাদেবকে শিবরাত্রির দিন অবশ্যই নিবেদন করুন এই জিনিসগুলো; ফল পাবেন হাতেনাতে

শিবরাত্রির (Maha Shivratri Date) দিন যদি আপনি নিশিতা পূজা করেন তার সঠিক সময় হল ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী তিথি। যারা এর শুভ সময় সম্পর্কে জানেনা তারা জেনে নিন, মহাশিবরাত্রির নিশিতা পূজার শুভ সময় ৮ মার্চ, ফাল্গুন কৃষ্ণ চতুর্দশী তিথিতে। সেই জন্য অনেকেই শুক্রবার মহাশিবরাত্রি পালন করাই শুভ বলে মনে করছেন। যদি এই বিশেষ তিনি আপনি উপবাস করে মহাদেবের আরাধনা করেন তাহলে তার ফল হবে খুব ভালো। অনেক ভক্ত আছেন যারা সর্বার্থ সিদ্ধি যোগে শিবরাত্রি ব্রত পালন করেন। এই বিশেষ মুহূর্ত শুরু হচ্ছে সকাল ০৬:৩৮ AM থেকে ১০:৪১ AM পর্যন্ত৷ শিব যোগ সারা দিন জুড়ে থাকে। এই দুটিই যোগ, উপাসনা, ধ্যান ইত্যাদির জন্য উত্তম বলে বিবেচিত হয়। এই যোগে পূজা ইত্যাদির শুভ ফল পাওয়া যায়।

আরো পড়ুনঃ পাঁচটি প্রাকৃতিক সংকেত আপনার সাফল্যের আভাস দিতে পারে; জেনে নিন বিস্তারিতভাবে

ভক্তদের জন্য এ বছরে মহা শিবরাত্রির নিশিতা তিথি তুলে ধরা হলো। এ বছর মহাশিবরাত্রির পূজার নিশিতা মুহুর্ত হল সকাল ১২.০৭টা থেকে ১২.৫৬টা পর্যন্ত। এই বিশেষ সময় আপনি তন্ত্র ও মন্ত্র সিদ্ধির জন্য গুরুত্বপূর্ণ কাজ করতে পারবেন। তবে সাধারণ ভক্তরা সূর্য ওঠার সঙ্গে সঙ্গেই দেবাদিদেব মহাদেবের আরাধনা করতে পারেন। এই ভগবানের আরাধনা করার জন্য আপনার পঞ্জিকার পরামর্শ নেওয়ার কোন প্রয়োজন নেই। তবে রুদ্রাভিষেকের জন্য শিববাস থাকা আবশ্যক। মহাশিবরাত্রির দিন, ব্রাহ্ম মুহুর্ত শুরু ০৫:০১ টা থেকে। আবার পাশাপাশি জেনে নিন, আপনি কখন ভাঙবেন মহা শিবরাত্রির উপবাস? আগামী ৯ মার্চ শনিবার মহাশিবরাত্রির উপবাস ভাঙা যাবে। ৯ মার্চ, আপনার সূর্যোদয়ের পরে মহাশিবরাত্রি উপবাস ভাঙতে হবে। সেদিন সূর্যোদয় হবার সময় হল ০৬:৩৭ AM.