Chaitra Nabaratri: চৈত্র নবরাত্রির সূচনা কবে এবং কোন বাহনে আগমন দেবীর? জানুন আরাধনার সম্পূর্ণ নির্ঘণ্ট

Know the complete rules for worshiping Goddess on Chaitra Nabaratri: হিন্দু ধর্মের ব্যক্তিদের কাছে নবরাত্রি উৎসব অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু আপনাদের কি জানা আছে যে নবরাত্রি উৎসব বছরে চারবার পালিত হয়? এই বিষয়ে হয়তো অনেকেরই সঠিক ধারণা নেই। নবরাত্রির মধ্যে একটি হল শারদীয়া নবরাত্রি এবং অন্যটি হলো চৈত্র নবরাত্রি, এছাড়াও আছে দুটি গুপ্ত নবরাত্রি। জানলে অবাক হবেন মাত্র কয়েকদিন বাদেই শুরু হতে চলেছে চৈত্র নবরাত্রি (Chaitra Nabaratri)। চলতি বছর ৯ এপ্রিল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি এবং শেষ হবে আগামী ১৭ এপ্রিল চৈত্র রাম নবমীর দিনে।

কিন্তু অনেকেরই অজানা যে এই হিন্দু উৎসবের মূলে আছে একাধিক পৌরাণিক কাহিনি জড়িত রয়েছে। হিন্দু ধর্মে এই চৈত্র নবরাত্রির (Chaitra Nabaratri) তাৎপর্য খুবই গুরুত্বপূর্ণ। চৈত্র নবরাত্রির দিন ভক্তরা খুবই নিয়ম নিষ্ঠা মেনে তারপর দেবী দুর্গার পূজা করে থাকে। ভক্তদের মনস্কামনা পূরণ করতে এই পুজো করা হয় বহু বছর ধরে। হিন্দুদের মধ্যে বিশ্বাস যে, নবরাত্রির সময় মা জগদম্বার ৯ রূপের পুজো করা হয়।

আজকের প্রতিবেদনে চৈত্র নবরাত্রির (Chaitra Nabaratri) সময়সূচী বিস্তারিতভাবে বর্ণনা করা আছে। চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি ৮ এপ্রিল রাত ১১টা বেজে ৫০ মিনিট থেকে শুরু হয়ে পরের দিন ৯ এপ্রিল রাত সাড়ে ৮টায় শেষ হবে। ঘট স্থাপন করার শুভ সময় হলো সকাল ৬টা বেজে ২ মিনিট থেকে ১০টা বেজে ১৬ মিনিট পর্যন্ত থাকবে। আবার অভিজিৎ মুহূর্ত শুরু হবে সকাল ১১টা বেজে ৫৭ মিনিট থেকে ১২টা বেজে ৪৮ মিনিট পর্যন্ত।

আরো পড়ুনঃ নববর্ষের সূচনাতেই ভাগ্য খুলবে এই তিন রাশির; হবে কর্মক্ষেত্রে উন্নতি

পৌরাণিক কাহিনী অনুসারে, মা দুর্গার আগমনের বিশেষ তাৎপর্য রয়েছে। নবরাত্রি সাধারণত শনি বা মঙ্গলবার শুরু হয় এবং ওই বিশেষ দিনে মা দুর্গার আগমন হয় ঘোড়ায় চড়ে। এর ভিত্তিতেই এই বছর ঘোড়ায় চড়ে পৃথিবীতে আসবেন মা দুর্গা। নবরাত্রি (Chaitra Nabaratri) দিনগুলো হিন্দুদের মধ্যে বিশেষ নিয়ম পালন করার রীতি রয়েছে এবং ধুমধাম করে মা দুর্গার পূজা করা হয়।

আরো পড়ুনঃ ভুলেও কখনো হাত থেকে ফেলবেন না এই জিনিসগুলো; জীবনে নেমে আসতে পারে চরম বিপর্যয়

চৈত্র নবরাত্রির সময়ে বিশেষ করে ৯ দেবীর পুজো করা হয়। হিন্দুদের মধ্যে চৈত্র নবরাত্রিতে দেবী দুর্গার নয়টি রূপের পূজা করতে হয়। এই নয়টির রূপ হল শৈলপুত্রী, ব্রহ্মচারিণী, চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ডা, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী এবং সিদ্ধিদাত্রী। নবমী তিথি কিন্তু রাম নবমী নামেও সুপরিচিত। শ্রীরামের জন্মোৎসব এ দিন অত্যন্ত আড়ম্বর সহকারে পালিত হয়।