Bani of Shree Krishna: আপনার মন কি কোন কারনে চঞ্চল হয়ে আছে? জানুন আসল কারণ

Bani of Shree Krishna will calm your fickle mind: মানুষের মন সব সময় শান্ত থাকে না কখনো কখনো তা অত্যন্ত চঞ্চল হয়ে যায়। এর ফলে যে কোন কাজে মনোযোগ হারিয়ে যায় সহজেই। কিন্তু কেন এমন হয় তার কারণ কি আদৌ আপনাদের জানা আছে? ভগবান শ্রীকৃষ্ণ (Bani of Shree Krishna) সুন্দরভাবে গীতায় এর কারণগুলো ব্যাখ্যা করেছেন। আজকের প্রতিবেদনে সেটাই হল আলোচ্য বিষয়।

শ্রীকৃষ্ণ (Bani of Shree Krishna) বলেছেন যদি কোন ব্যক্তি কোন কাজ করতে ভয় পায় তাহলে ভাববেন সেই কাজটি সত্যি খুব সাহসের কাজ। এইজন্য সেই কাজটি করতে সেই ব্যক্তি ভয় পাচ্ছে। তবে আপনাকে সেই ভয়কে জয় করতে হবে। কোন গুরুত্বপূর্ণ কাজ করার সময় আবেগকে জায়গা দেবেন না। তাহলে কখনোই আপনি সফলতা লাভ করতে পারবেন না।

গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন (Bani of Shree Krishna) যে, যদি কোন ব্যক্তির মনে ঈর্ষা থাকে তাহলে সেই ব্যক্তির মন সর্বদাই অস্থির থাকবে। কোন কাজ শান্তভাবে করতে পারবেনা এবং সফলতাও লাভ করা সম্ভব নয়। আপনি যদি কাউকে নিয়ে ঈর্ষা করেন তাহলে কিন্তু কখনো মনে শান্তি পাবেন না।

আরো পড়ুনঃ জানুন শীতলা অষ্টমীর সময়সূচী; কেন পুজো করা হয় মা শীতলাকে? কি তার নিয়ম?

গীতায় বলা হয়েছে যে, কোন কাজ শুরু করার সময় আপনাকে দৃঢ় সংকল্প নিতে হবে তাকে সফল করার জন্য। যে কোন কাজে জয় পরাজয় নির্ভর করবে আপনার ওপর। আপনি যদি সেই কাছ থেকে মনোযোগ সহকারে করতে পারেন তাহলে অবশ্যই সফলতা পাবেন। দৃঢ় সংকল্প নিয়ে যে কোন কাজ করলে আপনার কখনোই পরাজয় হবে না।

আরো পড়ুনঃ সঠিক সময়ে করুন এই চারটি কাজ; দূর হবে সমস্ত অর্থকষ্ট

শ্রীকৃষ্ণর বাণী (Bani of Shree Krishna) অনুসারে ত্যাগেই আপনার আসল শান্তি। ভোগের মধ্যে আসল শান্তি লুকিয়ে নেই যা আপনি ত্যাগের থেকে খুঁজে পাবেন। কর্ম করে যেতে হবে এবং তার ফল আপনি একদিন অবশ্যই পাবেন। আরেকটি বিষয় আমাদের মাথায় রাখতে হবে আমরা কখনোই শুধুমাত্র চোখ দিয়ে দেখি না অনুভূতি দিয়েও মানুষকে বিচার করা যায়। কৃষ্ণ বলেছেন মানুষের উচিত ঈশ্বরের মাঝখানে নিজেকে বিলীন করে দেওয়া। ঈশ্বর ছাড়া এই পৃথিবীতে কোন কিছুই সম্ভব নয়।