Akshaya Tritiya: হিন্দুধর্মের শুভদিন অক্ষয় তৃতীয়ার যাবতীয় খুঁটিনাটি জানুন আজকের প্রতিবেদনে

Know all the details of Akshaya Tritiya, the auspicious day of Hinduism: অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya) হল হিন্দু ধর্মের মানুষের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং শুভ একটি দিন। গোটা বছরে এর থেকে ভালো দিন আর হতে পারে না বলো। এই বিশেষ দিনে আপনি যে কোন শুভ কাজ করতে পারবেন। অক্ষয় তৃতীয়ার দিনে বহু মানুষের দোকান উদ্বোধন হয়ে থাকে এমনকি এই দিনে বিশেষ পুজো করা হয়। এছাড়া বহু মানুষের ধারণা যে, ধনতেরসের মতো অক্ষয় তৃতীয়াতেও কিছু কেনাকাটা করলে মা লক্ষ্মীর আশীর্বাদ লাভ করা যায়।

যদি কেউ অক্ষয় তৃতীয়ায় (Akshaya Tritiya) সোনা, রূপো কেনাকাটা করে থাকে তা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। সেই জন্য বহু মানুষ অক্ষয় তৃতীয়া দিনে সোনা রূপো ক্রয় করে থাকেন। অনেকেই অক্ষয় তৃতীয়াতে মা লক্ষ্মীর আরাধনা করে থাকে। এই দিনে লক্ষ্মী পুজো করলে তাঁর আশীর্বাদ লাভ করা সম্ভব হয়। অক্ষয় তৃতীয়ায় মা লক্ষ্মীর পুজো করলে সংসারে সুখ, শান্তি ও সমৃদ্ধি বৃদ্ধি পায়।

আরো পড়ুনঃ স্ত্রীর মধ্যে থাকতে হবে এই গুণাবলী; তাহলেই দাম্পত্য জীবন সুখের হবে

আবার অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya) দিনটির বিশেষ ধর্মীয় মাহাত্ম্য রয়েছে। এই বিশেষ দিনে যুগাধি তিভি-ও বলা হয়। আসলে এই বিশেষ দিনে নতুন যুগের সূচনা করা হয়। পৌরাণিক মতে, এই শুভ দিনে শ্রীবিষ্ণুর অন্যতম অবতার পরশুরাম জন্মগ্রহণ করেন। মহাভারতে উল্লেখ আছে যে অক্ষয় তৃতীয়া তিথিতেই যুধিষ্ঠিরকে অক্ষয় পাত্র দান করেছিলেন শ্রীকৃষ্ণ। অবাক করা কান্ড হলো এই অক্ষয় পাত্রের খাবার কোনোদিন ফুরোয় না। যুধিষ্ঠির এই পাত্র থেকে দরিদ্র মানুষকে খাবার বিতরণ করতেন।

আরো পড়ুনঃ গীতায় উল্লেখিত শ্রীকৃষ্ণের বাণী হলো জীবনের আসল সারমর্ম; বিস্তারিত জানুন এই প্রতিবেদনে

এই কারণের জন্য অক্ষয় তৃতীয়ায় (Akshaya Tritiya) যদি কেউ দান করেন তাহলে তার শুভ ফল পাওয়া যায়। জানেন কি অক্ষয় তৃতীয়া থেকেই ত্রেতা যুগের সূচনা হয়? দেবী গঙ্গার এই দিনেই মর্ত্যে আগমন ঘটে। সেই কারণেই এই দিনটি অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

চলতি বছর অক্ষয় তৃতীয়া পড়েছে ১০ মে। শুক্রবার ভোর ৪টে ১৭ মিনিটে শুরু হবে বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি, আবার তৃতীয়া চলবে ১১ মে ২০২৪ শনিবার রাত ২টো ৫০ মিনিট পর্যন্ত। কিন্তু অক্ষয় তৃতীয়ার শুভ সময় হলো ১০ মে সকালে ৫টা ৪৯ মিনিট থেকে রাত ১২টা ২৩ মিনিটে। যদি আপনি অক্ষয় তৃতীয়ার দিন কোন কাজে হাত দেন, তাহলে অবশ্যই সাফল্য লাভ করবেন।