Nil Shashti: হিন্দু মায়েরা চটজলদি জেনে নিন আসন্ন নীল ষষ্ঠীর সময়সূচি সম্পর্কে

Know about date and Time of upcoming Nil Shashti: আমাদের বাংলায় একটা কথা খুবই প্রচলিত নীলের ঘরে দিয়ে বাতি, জল খাওগো পুত্রবতী।‘ তবে আজকাল কন্যা এবং পুত্র সবাই সমান। তাই শুধুমাত্র পুত্র সন্তানদের মঙ্গল কামনার জন্য নয় কন্যাদের মঙ্গলের জন্য প্রত্যেক মা নীল ষষ্ঠীর ব্রত পালন করে থাকে। এই ছড়াটি বাংলার ঘরে ঘরে প্রচলিত। হিন্দু ধর্মের মানুষের কাছে নীল ষষ্ঠীর (Nil Shasthi) দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বিশেষ করে যারা মা তারা সন্তানদের মঙ্গল কামনায় এই দিনটি ভোলা মহেশ্বর এর আরাধনা করে থাকে।

কবে পালিত হয় এই বিশেষ দিন? প্রতি বছর চৈত্র সংক্রান্তির ঠিক আগের দিন পালন করা হয় নীল ষষ্ঠী (Nil Shashti) । অর্থাৎ নীল ষষ্ঠীর পরের দিন পালন করা হয় চৈত্র মাসের শেষ দিন মানে চৈত্র সংক্রান্তি। ঠিক তার পরের দিনই বাঙ্গালীদের নববর্ষ অর্থাৎ পয়লা বৈশাখ। বৈশাখ মাসের প্রথম দিন অর্থাৎ বছরের প্রথম দিন। আসলে বাংলার প্রত্যেকটা ঘরের মায়েরা সন্তানের সুখ, সুস্বাস্থ্য সৌভাগ্য ও দীর্ঘ জীবন কামনা করতে এই ব্রত পালন করে থাকেন।

তবে নিশ্চয়ই আপনাদের জানতে ইচ্ছা করছে নীল ষষ্ঠীর পালনের প্রথা কী ভাবে প্রচলিত হলো এই বাংলায়। একটি পৌরাণিক কাহিনী জড়িয়ে আছে এই ব্রতর সঙ্গে। নীল ষষ্ঠী পালনের আগে সেই ব্রতকথা জেনে নিন। কোন এক সময় একজন ধর্মপ্রাণ ব্রাহ্মণ ও ব্রাহ্মণী ছিলেন। তারা অতি নিষ্ঠার সঙ্গে ঈশ্বরের আরাধনা করতেন। সবথেকে দুঃখের কথা হল তাঁদের সবকটি সন্তান মারা গিয়েছিল। শ্রী ব্রাহ্মণ এবং ব্রাহ্মণের এই প্রচন্ড আঘাত সহ্য করতে পারেনি এবং ঈশ্বরের উপর থেকে বিশ্বাস হারায়। নিজেদের সর্বস্ব ত্যাগ করে তারা কাশিবাসী হয়ে যান। কাশীতে গিয়ে একদিন ব্রাহ্মণী গঙ্গায় স্নান সেরে মণিকর্ণিকা ঘাটে বসে আছেন, এমন সময় হঠাত্‍ই এক বৃদ্ধা ব্রাহ্মণীকে এসে জিজ্ঞেস করেন, ‘কী ভাবছ মা?’

আরো পড়ুনঃ দিনের শুরুতেই জেনে নিন আপনার দৈনিক রাশি ফল

এই বৃদ্ধার কাছে ব্রাহ্মণী একে একে তার সন্তানদের মৃত্যুর কথা বর্ণনা করেন। ভগবানের উপরে এত গভীর আস্থা থাকা সত্ত্বেও কিভাবে তাদের প্রত্যেকটি সন্তান মারা গেল সেটাই তার সব থেকে বড় প্রশ্নের জায়গা। ওই বৃদ্ধা আসলে ছিলেন স্বয়ং মা ষষ্ঠী। ষষ্ঠীবুড়ি তখন ব্রাহ্মণীকে বলেন, ভগবানের আরাধনা কোনদিনও বিফলে যায় না। দেরি করে হলেও তার ফল অবশ্যই পাওয়া যায় তাই ভগবানের উপর আস্থা কখনো হারানো উচিত নয়। বৃদ্ধা ব্রাহ্মণীকে জিজ্ঞেস করেন তিনি কখনো নীল ষষ্ঠীর ব্রত পালন করেছেন কিনা। ষষ্ঠীদেবী ব্রাহ্মণকে বলেন, ‘চৈত্র সংক্রান্তির আগের দিন নির্জলা উপবাস রেখে মহাদেবের পুজো করবে। সন্ধেবেলা শিবের ঘরে বাতি জ্বালিয়ে তবেই জল খাবে।‘ মা ষষ্ঠীর কথা অক্ষরে অক্ষরে পালন করার ফলে সন্তান লাভ হয় সেই ব্রাহ্মনীর। বাঙালি মায়েরা সেই দিনের পর থেকে সন্তানের মঙ্গল কামনার জন্য এবং দীর্ঘায়ুর জন্য নীল ষষ্ঠীর (Nil Shashti) ব্রত পালন করে থাকে।

চলতি বছর কবে পালন করা হবে এই বিশেষ শুভ দিনটি? আগামী ১৪ই এপ্রিল হল নববর্ষ অর্থাৎ পহেলা বৈশাখ। তার আগের দিন ১৩ই এপ্রিল শনিবার হল চৈত্র সংক্রান্তি এবং তার আগের দিন ১২ই এপ্রিল ২০২৪ শুক্রবার হল নীল ষষ্ঠী (Nil Shashti) । সারাদিন নির্জলা উপোষ থেকে তারপরে বাবার মাথায় জল ঢেলে এবং সন্ধ্যেবেলা ঘি এর বাতি জ্বালিয়ে নীল ষষ্ঠীর ব্রত উদযাপন করে বাঙালির ঘরের প্রত্যেকটি মায়েরা। এমনিতেই বাঙালির বারো মাসে তেরো পার্বণ এবং এটি হলো তারই মধ্যে একটি গুরুত্বপূর্ণ পার্বণ। মায়েদের কাছে এই দিনটির মাহাত্ম্য সত্যিই অপরিসীম।