Ganga Snan: গঙ্গাস্নানের ফল লাভ করুন প্রতিদিন; স্নানের সময় জপ করতে হবে এই মন্ত্র

Chanting this mantra daily during bathing will give the results of Ganga Snan: হিন্দু ধর্মে এমন অনেক বিষয় আছে যার মাহাত্ম্য অনেকটাই বেশি। এসবের মধ্যে অন্যতম হলো স্নান। স্নান এমন একটি কাজ যা দেহ এবং মনকে শুদ্ধ করে তোলে। আপনি যদি আধ্যাত্মিক নিয়ম মানেন তাহলে আপনার অনেক শুভফল লাভ হতে পারে এই স্নানের দ্বারা। যারা শাস্ত্র মেনে কাজ করেন তারা ব্রহ্ম মুহূর্তে স্নান করা পছন্দ করেন। বেদ অনুযায়ী অবিবাহিত ব্যক্তিকে দিনে একবার, বিবাহিতদের দিনে দুবার ও ঋষি-সন্তদের দিনে তিন বার স্নান করা উচিত। হিন্দু শাস্ত্রে গঙ্গাস্থানের (Ganga Snan) আলাদা এই মাহাত্ম্য রয়েছে যা আজকের প্রতিবেদনে আমরা জানতে পারবো।

গরুড় পুরাণেও স্নানের বিশেষ মাহাত্ম্য রয়েছে। আপনি কোন জল দিয়ে স্নান করছেন তার ওপরে নির্ভর করবে আপনার ফল লাভ করা। হিন্দু ধর্ম অনুযায়ী পুকুর, বৃষ্টি ও নদীর জলে স্নান করা লাভজনক। শরীর এবং মস্তিষ্ককে শুদ্ধ এবং শান্ত রাখার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। শাস্ত্রে স্নানের সময় কিছু মন্ত্র জপ করার কথা বলা হয়। এই বিশেষ মন্ত্র যা করলে আপনি প্রত্যেক দিনই গঙ্গা স্নানের (Ganga Snan) ফল লাভ করতে পারবেন।

আপনি যদি প্রত্যেকদিন স্নানের সঙ্গে মন্ত্র জপ করেন তাহলে স্নান থেকে প্রাপ্ত ফল বহুগুণ বৃদ্ধি পায়। শাস্ত্রে বর্ণিত স্নানম মন্ত্র জপ করা অত্যন্ত লাভজনক। কোন ব্যক্তি যদি শ্রদ্ধা এবং নিষ্ঠা সহকারে এই মন্ত্র জপ করে তাহলে শারীরিক ও মানসিক সমস্ত রকম অশুদ্ধি দূর হয়ে যাবে। শাস্ত্রে বর্ণিত এই স্নান মন্ত্রটি হল—ওম অপবিত্রঃ পবিত্রো বা সর্বাবস্থাং গতোপি বা। যঃ স্মরেৎ পুণ্ডরীকাক্ষং সঃ বাহ্যাভন্তরঃ শুচিঃ।। এই মন্ত্রটির সঙ্গে আমরা সবাই পরিচিত কিন্তু এর আসল অর্থ হয়তো সবার জানা নেই। কোনও পবিত্র, অপবিত্র বা যে কোনও পরিস্থিতিতে থাকা মানুষ, যিনি ভগবান পুণ্ডরীকাক্ষের স্মরণ করেন, তিনি বাইরে ও ভিতর থেকে পবিত্র হয়ে যান। ভগবান পুণ্ডরীকাক্ষ তাঁকে পবিত্র করে দিন। এই মন্ত্র জপ করে স্নান করলে গঙ্গা স্নানের (Ganga Snan) সমান পুণ্য অর্জন করা যায়।

আরো পড়ুনঃ ভবিষ্যত বাতলে দেবে ট্যারো কার্ড, শিখে নিতে হবে পড়ার পদ্ধতি

কে এই পুণ্ডরীকাক্ষ? হিন্দু ধর্মে বিষ্ণুকে পুণ্ডরীকাক্ষ বলে সম্বোধন করা হয়। বিষ্ণু হলেন জলের দেবতা। তাঁর নাম জপ করতে করতে যিনি স্নান করেন, তার জীবন থেকে সমস্ত পাপ ধুয়ে যায় শ্রীবিষ্ণুর কৃপায়। গুরুত্বপূর্ণ তিথি যেমন পূর্ণিমা, সংক্রান্তি ইত্যাদিতে গঙ্গা স্নান (Ganga Snan) করার কথা বলা হয়েছে। হিন্দু শাস্ত্র অনুযায়ী, গঙ্গা স্নান করলে আপনার জীবনের সমস্ত পাপ ধুয়ে যাবে। এমকি যাঁরা মোক্ষ কামনা করেন তারাও কিন্তু এই গঙ্গা স্নানের ওপরে বিশ্বাস করেন।

হিন্দু ধর্ম অনুযায়ী কিছু কিছু নিয়ম আমাদের অবশ্যই মেনে চলতে হবে। খাওয়ার পর কোনদিনও স্নান করবেন না। স্নান করে সবসময় খাদ্য গ্রহণ করতে হয়। কোনও ব্যক্তির স্নানের পর বেঁচে যাওয়া জল দিয়ে স্নান করতে নেই। পাশাপাশি যদি কোন ব্যক্তি চাপাকল, নলকূপ, কুঁয়োর জলে স্নান করেন, তারা অবশ্যই নিজের স্নানের জল নিজেরাই জোগাড় করবেন। নদী বা পুকুরে স্নানের সময় মল-মূত্র ত্যাগ করবেন না এবং জামা কাপড় নিংড়াবেন না। নির্বস্ত্র হয়ে স্নান করা অনুচিত। এই নিয়ম উপেক্ষা করলে আপনার পিতৃ দোষ অবশ্যম্ভাবী। স্নানের পর কখনোই পুজোর ফুল তুলবেন না কিংবা বা পুজোর বাসন ধোবেন না। এই কাজ পুজোর আগেই সেড়ে নেওয়া উচিত।