Ram Navami Surya Tilak: রামনবমীতে রামলালার সূর্য তিলক করা হবে ৬ মিনিট ধরে; জানুন বিস্তারিত খবর

Surya Tilak ceremony is being organized with pomp on the upcoming Ram Navami: রাম মন্দির প্রতিষ্ঠা নিয়ে সাধারণ জনগণের মধ্যে কম উত্তেজনা দেখা দেয়নি। চলতি বছরে জানুয়ারি মাসের ২২ তারিখ উদ্বোধন হয়েছে অযোধ্যার রাম মন্দিরের এবং তারপর থেকেই ভক্তদের ভিড় যেন ধরেনা এই মন্দিরে। সামনেই রামনবমী অর্থাৎ রামলালার জন্মজয়ন্তী। অর্থাৎ অযোধ্যায় ভক্তদের ভিড় চোখে পড়ার মত হবে এই বিশেষ দিনে। ১৭ এপ্রিল চৈত্র মাসের শুক্ল পক্ষের নবমী তিথিতে রামনবমী পালিত হয়। হিন্দুদের কাছে এই দিনটির মাহাত্ম্য খুবই বেশি। অযোধ্যায় রাম মন্দির তৈরি হওয়ার পর প্রথমবারের জন্য রাম নবমী পালিত হবে।

অযোধ্যায় কিভাবে পালিত হবে, প্রথমবার রামনবমী তাই নিয়ে জল্পনা একেবারে তুঙ্গে। অযোধ্যা সেজে উঠবে এই বিশেষ উৎসবের জন্য। এই বিশেষ সময়ে অযোধ্যার পরিবেশই বদলে যাবে আমুলভাবে । ভক্তদের জন্য এ বছরের রামনবমী হয়ে উঠবে আরো আকর্ষণীয়। চলতি বছর থেকে এই উৎসবের জাঁকজমক অনেকাংশেই বেড়ে যাবে। এবছর একটি বিশেষ আকর্ষণ থাকতে চলেছে রাম নবমী উপলক্ষে। স্বয়ং সূর্যদেব করবেন রামলালার তিলক (Ram Navami Surya Tilak)। এই জন্যই রুড়কীর সিবিআরআই-র বিজ্ঞানীরা পরিকল্পনা ও প্রকল্প তৈরি করেছেন।

আপনারা নিশ্চয়ই জানেন রামচন্দ্র হলেন সূর্য বংশের রাজা। রামচন্দ্রের মস্তকের সূর্যসম তেজ দেখা যায়। এ বছরের রামজয়ন্তী পালন করা হবে অযোধ্যায় সূর্য তিলকের মাধ্যমে। ইক্ষ্বাকু বংশে জন্মগ্রহণ করেছিলেন তিনি এবং সূর্যের পুত্র রাজা ইক্ষ্বাকু স্থাপন করেছিলেন এই বংশ। সেইজন্য রামকে সূর্যবংশী বলা হয়। তার নাম রেখেছে মহর্ষি বশিষ্ঠ এবং রাম শব্দটি দুটি বীজের সংযোগে গড়ে উঠেছে। একটি অগ্নিবীজ আর অপরটি হলো অমৃত বীজ। এই নাম মন, শরীর ও আত্মাকে শক্তি প্রদান করে। যদি আপনি তিন বার রাম নাম উচ্চারণ করেন তাহলে হাজার দেবতাকে স্মরণ করা হয়।

আরো পড়ুনঃ শনির নক্ষত্র পরিবর্তন নিমেষের মধ্যে সময় বদলে দেবে এই দুই রাশির

রামনবমীর দিনে দুপুর ১২টা থেকে ১২টা ৬ মিনিট পর্যন্ত সূর্য রশ্মি অযোধ্যার রাম মন্দিরে রামলালার মস্তিষ্কে তিলক (Ram Navami Surya Tilak) করবে। কিভাবে সম্ভব এই কাজটি? অপ্টো ম্যাকানিক্যাল সিস্টমের দ্বারাই সূর্য কিরণকে প্রবেশ করানো হবে মন্দিরে। এর দ্বারা রামলালার সূর্য তিলক সম্পন্ন হবে।

কবে পালিত হয় এই রামনবমী? চৈত্র শুক্ল মাসের নবমী তিথিটি পালন করা হয় রাম নবমী হিসেবে। এই বিশেষ দিনে বিষ্ণুর সপ্তম অবতার রাম জন্মগ্রহণ করেন। চলতি বছর ১৭ এপ্রিল বুধবার পালন করা হবে রাম নবমী। যদি আপনি পঞ্জিকা দেখেন তাতে সময় থাকবে ১৬ এপ্রিল দুপুর ১টা ২৩ মিনিট থেকে সূচনা হবে রামনবমীর। এই তিথি সমাপ্ত হবে ১৭ এপ্রিল দুপুর ৩টে ১৪ মিনিটে। ভগবান রামচন্দ্র জন্মগ্রহণ করেছিলেন দুপুর বেলা। এবছর পূজোর শুভ সময় হল ১১টা ৮ মিনিট থেকে দুপুর ১টা ৩৬ মিনিট পর্যন্ত। পুজো চলাকালীন ৬ মিনিট ধরে সূর্যদেব তিলক (Ram Navami Surya Tilak) করবেন রামলালাকে।