Om Chanting: পারফেক্ট ওঁ জপের মাধ্যমে জীবনে নিয়ে আসুন চমৎকার; ফল পাবেন হাতেনাতে

Bring the wonder to life through Om Chanting: ভারতীয় সংস্কৃতিতে ওঁ (Om Chanting) হলো একটি গুরুত্বপূর্ণ মন্ত্র। ধ্যান এবং সাধনার জন্য এই মন্ত্র খুবই কার্যকরী। আমাদের সনাতন হিন্দুধর্মে এই ওঁ মন্ত্রের অদ্ভুত গুন আছে, যদি আপনি ভক্তি ও নিষ্ঠা সহকারে গভীরভাবে এই মন্ত্র পাঠ করেন তাহলে আপনার জীবনে আমূল পরিবর্তন দেখতে পাবেন। আপনার শরীর এবং মন শুদ্ধ হয়ে যাবে এক নিমেষে। আসলে এই মন্ত্রটির মধ্যে রয়েছে এক অদ্ভুত শক্তি যা বহু কঠিন কাজ করিয়ে দিতে পারে খুব সহজে।

আপনি যদি চোখ বন্ধ করে গভীর নিঃশ্বাস নিয়ে ওম মন্ত্র জপ (Om Chanting) করেন তাহলে দেখবেন আপনার শরীর ও মন অনেকটাই শান্ত হয়েছে। আপনি যত গভীরে উচ্চারণ করবেন ততো এর শক্তি বৃদ্ধি পাবে এবং আপনি উপকার পাবেন এই মন্ত্র থেকে। তবে ওম মন্ত্রের কয়েকটি ধাপ রয়েছে, সেই ধাপগুলোকে আগে আমাদের বুঝে নিতে হবে।

ওম মন্ত্র জপ (Om Chanting) করার সময় আপনার পারিপার্শ্বিক পরিবেশকে ইতিবাচক করে তুলুন। মনে শান্তি বজায় রাখুন এবং আধ্যাত্মিক পরিবেশের মাধ্যমে এই ধ্যান শুরু করুন। জপ সর্বদাই করা উচিত শান্ত পরিবেশে। মনের থেকে সমস্ত রকম দুশ্চিন্তা এবং খারাপ ভাবনাকে দূর করতে হবে। মনের বিভ্রান্তি দূর করার জন্য একটি শান্ত ঘর খুঁজে বার করুন।

ওম মন্ত্র জপ করার (Om Chanting) সময় সর্বদাই মেঝেতে কিংবা একটি চেয়ারে বসতে পারেন। আপনি চাইলে আসনের উপর মাটিতেও বসতে পারেন। এই মন্ত্র জপ করার সময় আপনার শিরদাঁড়া সোজা রাখতে হবে এবং কাঁধের থেকে হাত টান করে দেবেন। হাত আপনার কোলে রাখুন এবং গভীরভাবে শ্বাস নিন।

ধীরে ধীরে ওম মন্ত্র জপ করার সময় মিষ্টি সুর ব্যবহার করুন। এটি তিনটি ভিন্ন সুরে আপনি করতে পারেন। যেমন- এ, ইউ এবং মা। প্রথমে ‘এ’ ধ্বনি- ‘এ’ ধ্বনি দিয়ে শুরু করুন, উচ্চারিত হবে ‘আহ’। এই অংশটি বলার সঙ্গে সঙ্গে পেট এবং বুকে কম্পন অনুভব করবেন। ‘উ’ ধ্বনি- ‘উ’ ধ্বনিতে উচ্চারিত ‘ওহ’। কম্পন বুক থেকে গলা পর্যন্ত যাবে।
‘ম’ ধ্বনি- ‘ম’ ধ্বনি দিয়ে শেষ হয়। উচ্চারিত ‘মমম’। আপনি শব্দ সম্পূর্ণ করার সঙ্গে সঙ্গে মাথা এবং ঠোঁটে কম্পন অনুভব করবেন।

আরো পড়ুনঃ শাস্ত্রমতে মঙ্গলবার এই নিয়ম মেনে করুন হনুমানজির পুজো; বদলাবে আপনার ভাগ্য

ওম মন্ত্র জপ করার সময় শরীরের ভেতরে কম্পন অনুভব হওয়া একান্ত প্রয়োজনীয়। আপনি চাইলে তিনবার কিংবা সাতবার এই মন্ত্রটি জপ করতে পারেন। আপনার দুটি হাতই থাকবে কোলে। একটি হাতে এক থেকে দশ গুনবেন এবং অপর হাতে এক গুনবেন এইভাবে মোট ১০৮ বার এই মন্ত্রটি জপ করার চেষ্টা করবেন। ধ্যান সম্পূর্ণ হয়ে গেলে শরীরের কম্পনটিকে অনুভব করবেন এবং নিজের উদ্দেশ্যকে বিবেচনা করার চেষ্টা করুন।

প্রত্যেকদিন মনোযোগ সহকারে এবং নিষ্ঠার সাথে যদি ওম মন্ত্র জপ করেন তাহলে ফল অবশ্যই আপনি হাতেনাতে পাবেন। সময়ের সঙ্গে সঙ্গে আপনার অভিজ্ঞতা আরও গভীর হতে শুরু করবে। শুধু যে শরীর এবং মন শান্ত হয়েছে তা নয় আপনার পারিপার্শ্বিক পরিবেশও অনেক শান্ত হয়ে যাবে এর ফলে। আপনার মনের ওপরে আপনার নিয়ন্ত্রণ থাকবে, আপনি ইতিবাচক শক্তিতে পরিপূর্ণ হবেন, এবং সবথেকে বড় কথা হলো আপনার আত্মবিশ্বাসের কোনো অভাব হবে না।