Puja rules: দাঁড়িয়ে দাঁড়িয়ে পুজো করলে পাবেন না কোন ফল; জেনে নিন পূজো করার আসল নিয়ম

By the Puja rules know what happens when you perofrm puja by standing up: হিন্দু ধর্মের প্রত্যেকটি মানুষের ঘরে ঘরে সকাল এবং সন্ধ্যায় পুজো করার রীতি প্রচলিত আছে। বহু প্রাচীন যুগ থেকে এই রীতি চলে আসছে এই দেশে। বিভিন্ন রকম নৈবেদ্য সাজিয়ে ভগবানকে নিবেদন করার রীতি প্রচলিত আছে এই দেশে। হিন্দু ধর্মের মানুষেরা সকাল বেলা এবং সন্ধ্যেবেলা নানা রকম আচার অনুষ্ঠানের মাধ্যমে ভগবানের আরাধনা করে থাকে। মানুষের বিশ্বাস ঈশ্বর এতে পরিবারের সুখ সমৃদ্ধি বজায় রাখতে সহায়তা করবে এবং জীবনের সমস্ত রকম বাধা-বিপত্তি কাটাতে সাহায্য করবে। কিন্তু এই পুজো করার বিশেষ কিছু নিয়ম (Puja rules) আছে আসুন জেনে নেই কি সেই নিয়ম।

যখনই আপনি ভগবানের নিত্য আরাধনা করবেন তখনই বিশেষ কিছু নিয়ম (Puja rules) পালন করবেন। এই নিয়ম না পালন করলে আপনার জীবনে হতে পারে ঘোর অমঙ্গল। হিন্দু ধর্মের মানুষের বিশ্বাস এই ধরনের নিয়ম পালন যদি না করা হয় তাহলে ঘোর পাপ হতে পারে। নিয়ম না মেনে পুজো করলে আপনার পুজো অসম্পূর্ণ থেকে যাবে। এমনকি জ্যোতিষ শাস্ত্রেও এর সঠিক বিবরণ দেওয়া আছে।

যখনই আপনি নিত্য পুজো শুরু করবেন আগের দিনের পুরনো এবং বাসি ফুল ফেলে দেবেন। ঈশ্বরকে স্নান করিয়ে পরিষ্কার বস্ত্র পরিধান করাবেন। তারপর নতুন ফুল দিয়ে ঈশ্বরের স্থানকে সুন্দরভাবে সাজিয়ে তুলুন। পুজোয় ব্যবহৃত বাসনপত্র অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন করা উচিত। এই নিয়ম (Puja rules) অবশ্যই মেনে চলা উচিত হিন্দু ধর্মের মানুষের।

পুজোর স্থানটি সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে তাহলে সেখানে দেবতা বিরাজ করবে। পুজো করার আগে অবশ্যই সেই স্থানটি পরিষ্কার করে নেবেন। সব থেকে ভালো হয় আপনি পূজোর মন্দিরটিকে একটি নির্দিষ্ট স্থানে প্রতিষ্ঠা করুন। যেখানে ভগবানের বিরাজ সেই জায়গাটি সর্বদা পরিষ্কার জল দিয়ে ধুয়ে নেবেন। এটি একটি গুরুত্বপূর্ণ নিয়ম (Puja rules) যা সর্বদা মানা উচিত।

পুজো শুরু করার আগেই অবশ্যই আপনি আসনে বসে পূজো করবেন। আসন ছাড়া পুজো করা উচিত নয়। শাস্ত্রে উল্লেখ করা আছে যে পুজো করার সময় কখনই দাঁড়ানো কখনোই উচিত নয়। আসনে বসে পূজো করলে মনে করা হয় আসুন দেবত্ব লাভ করে।

আরো পড়ুনঃ দাঁড়িয়ে দাঁড়িয়ে পুজো করলে পাবেন না কোন ফল; জেনে নিন পূজো করার আসল নিয়ম

পুজো করার সময় আরো কিছু উল্লেখযোগ্য নিয়ম (Puja rules) পালন করা উচিত যেমন মন্ত্র পাঠের মাধ্যমে পুজো সম্পূর্ণ হয়। যখনই আপনি পুজো করবেন খেয়াল রাখবেন আপনি মন্ত্র জপ করছেন কিনা। যদি আপনি মন্ত্রের সঠিক উচ্চারণ করে পাঠ করতে না পারেন তাহলে পাঠ করবেন না। ভুল পাঠ করলে তার কোন ফল পাওয়া যায় না।

আরেকটি উল্লেখযোগ্য বিষয় (Puja rules) হল পুজো হয়ে যাওয়ার পর অবশ্যই আসন তুলে রাখবেন। যদি আপনি এই নিয়মটি না মানেন তাহলে আপনার দোষ লাগতে পারে। পুজো হয়ে যাওয়ার পর আসনের উপর ফুল এবং সিঁদুর অর্পণ করুন। সর্বশেষে জল ছিটিয়ে পুজো শেষ করুন। তাহলে আপনি পুজোর সম্পূর্ণ ফল লাভ করতে পারবেন।