Buddha Purnima: জেনে নিন চলতি বছরের বুদ্ধ পূর্ণিমার বিস্তারিত সময়সূচী; কখন শুরু হবে শুভ তিথি?

Buddha Purnima is also known as Baisakh Purnima in Hindu calendar: হিন্দু ধর্মের মানুষের কাছে বুদ্ধপূর্ণিমা অতি গুরুত্বপূর্ণ একটি দিন। সাধারণত এটি পালন করা হয় বৈশাখ মাসের শুক্লপক্ষের তিথিতে। চলতি বছর এই বুদ্ধ পূর্ণিমা পালন করা হবে খুব শিগগিরই। যারা এই বিশেষ দিনে ভগবানের আরাধনা করেন তারা এক নজরে দেখে নিন শুভ সময়সূচী সম্পর্কে। ২০২৪ সালের মে মাসের কোন তারিখে পড়েছে বুদ্ধ পূর্ণিমা (Buddha Purnima)? শুভ সময়ে কখন থেকে শুরু হচ্ছে আসুন জেনে নিই।

বুদ্ধপূর্ণিমা (Buddha Purnima) চলতি বছর পড়েছে মে মাসে ২৩ তারিখ। অবশ্য এই শুভ অতিথি শুরু হচ্ছে ২২শে মে অর্থাৎ বুধবার। এই শুভ অতিথি শুরু হচ্ছে ২২ মে সন্ধ্যা ৫.৫৭ মিনিটে। আবার ২৩ মে সন্ধ্যা ৬ টা ৪১ মিনিটে শেষ হয়ে যাবে বুদ্ধ পূর্ণিমা। জানেন কি এই দিনটি বুদ্ধজয়ন্তী হিসাবে পরিচিত? হিন্দুশাস্ত্রমতে বিশেষ কিছু আচার ব্যবহারের মাধ্যমে পালন করা হয় বুদ্ধ পূর্ণিমার এই বিশেষ দিনটি।

বুদ্ধ পূর্ণিমার (Buddha Purnima) বিশেষ মাহাত্ম্য আছে, এটি সাধারণত বৈশাখের শুল্কপক্ষের তিথিতে পালিত হয়। কথিত আছে এই দিনে বুদ্ধদেব মোক্ষ লাভ করেছিলেন বলে দিনটি বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত। এছাড়া এই দিন তিনি জ্ঞান লাভ করেছিলেন। ২০২৪ সালে বুদ্ধপূর্ণিমার তিথির মধ্যে বেশ কিছু তিথি খুবই প্রাসঙ্গিক এবং ব্রহ্ম মুহূর্ত থেকে শুরু করে এই দিনের গুরুত্বপূর্ণ দিকগুলো আসুন তুলে ধরি।

আরো পড়ুনঃ চাকরির ক্ষেত্রে উন্নতি লাভ করতে গেলে অবশ্যই মানুন চাণক্যর এই নীতি

বুদ্ধপূর্ণিমার (Buddha Purnima) পুজো বিধি সম্পর্কেও জানতে পারবেন আজকের প্রতিবেদনে। আপনি চাইলেই সূর্যোদয়ের পর এই বিশেষ দিনে যে কোন নদীতে স্নান করতে পারেন যা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তারপর পুজোর সময় তিল দান করাকেও শুভ বলে বিবেচিত করা হয়। এমন দিনে অনেকেই দেবতা বিষ্ণুর পুজো করে থাকেন। পাশাপাশি অশ্বত্থ গাছের সামনে প্রদীপ অর্পণ করলেও তা শুভ মনে করা হয়।

এবার জেনে নেব বুদ্ধপূর্ণিমার ব্রহ্ম মুহূর্ত সম্পর্কে। বুদ্ধপূর্ণিমার দিন ভোর ৪.১৮ থেকে ভোর ০৫.০১ মিনিটে পড়বে ব্রহ্মমুহূর্তের শুভ তিথি। এছাড়া এই দিনে অভিজিৎ মুহূর্ত শুরু হবে সকাল ১১ টা ৫৭ মিনিট থেকে শুরু করে, দুপুর ১২.৫০ মিনিট পর্যন্ত। আবার বিজয় মুহূর্ত শুরু হয় ২.৩৭ মিনিট থেকে এবং চলবে বিকেল ৩.৩০ মিনিট পর্যন্ত চলবে। এরপর অমৃতকাল শুরু হবে, ২৩ মে রাত ১১টা ২২ মিনিট থেকে মধ্যরাত ১.০২ মিনিট পর্যন্ত। সর্বার্থ সিদ্ধিযোগ হবে ২৩ মে সকাল ৯.১৫ মিনিট থেকে ২৪ মে ভোর ৫.৪৩ মিনিট পর্যন্ত।