Jamai shasththi: চলতি বছরের জামাই ষষ্ঠী কবে পড়েছে? জানুন বিস্তারিত রীতি সম্পর্কে

Know the detailed rules of Jamai Shashti: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। বিভিন্ন উৎসবের মধ্যে জামাইষষ্ঠী (Jamai shasththi) হলো একটি গুরুত্বপূর্ণ উৎসব যা সাধারণত জৈষ্ঠ মাসেই পালন করা হয়। জানেন কি চলতি বছর অর্থাৎ ২০২৪ সালে কবে পড়েছে জামাইষষ্ঠী? ষষ্ঠী পূজা সাধারণত সন্তানের মঙ্গল কামনার জন্যই করা হয়। আর জামাইষষ্ঠী মূলত সন্তানসম জামাইয়ের আলাদা আদর যত্নকে নজরে রেখে পালিত হয়। আসুন দেখে নিই বাঙালির এই গুরুত্বপূর্ণ উৎসবটি কোন দিনে পালন করা হবে চলতি বছর। আজকের প্রতিবেদনে সেই নিয়েই বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

জামাইষষ্ঠী (Jamai shasththi) পালন করার জন্য কি কি উপকরণের প্রয়োজন হয় আসুন জেনে নিই। জামাইষষ্ঠীর দিনে বিশেষ বিধি মেনে জামাই আদর চলে। বিভিন্ন নিয়ম-কানুন অনুযায়ী নতুন বস্ত্র আদান প্রদান করা হয় এই বিশেষ দিনে। পাশাপাশি নিয়ম অনুযায়ী লাগে সুপারি, ধান, ১০৮ দুর্বা, বাঁশের করুন, করমচা, তালের পাখা, আম্রপল্লব, বেলপাতা, মিষ্টি, হলুদ মাখানো সুতো, মা ষষ্ঠীর পুজোর হলুদ। জামাইও সন্তানের মতো তাই তার মঙ্গল কামনার জন্য এই পুজো করে প্রত্যেকটি শাশুড়ি মা।

যারা জামাইষষ্ঠীর (Jamai shasththi) তারিখ সম্পর্কে জানেন না তারা আসুন জেনে নিই কবে পড়েছে এই বছর জামাইষষ্ঠী। বাংলা পঞ্জিকা অনুসারে জৈষ্ঠ মাসের ২৯ তারিখ শুক্রবার পড়ছে জামাইষষ্ঠী। ইংরেজি তারিখ অনুযায়ী এই দিনটি ১২ জুন। দিনটি হলো বুধবার। এই শুভদিনে বাংলার ঘরে ঘরে প্রত্যেকটি জামাইকে তালপাতার হাওয়া দিয়ে যত্ন সহকারে পঞ্চব্যঞ্জন রান্না করে খাওয়ানোর নিয়ম রয়েছে। এই বিশেষ দিন ঘিরে রয়েছে বেশ কিছু প্রচলিত বিশ্বাস। যারা জানেন না সেই সব অজানা কাহিনী তারাও জানতে পারবেন এই প্রতিবেদনের দ্বারাই।

আরো পড়ুনঃ কিভাবে সাজাবেন জামাই ষষ্ঠীর পুজোর ডালা? কি বা রাখবেন তাতে?

জামাইষষ্ঠীকে নিয়ে বহু কাহিনী প্রচলিত আছে সেগুলোই আজকে তুলে ধরা হলো আপনাদের জন্য। জামাইষষ্ঠীর (Jamai shasththi) দিনে মেয়ের মায়েরা ষষ্ঠীদেবীর পুজো করতেন। এর আসল অর্থ হল মেয়ের কোল আলো করে যাতে পুত্র সন্তান আসে। প্রচলিত রীতি অনুযায়ী যতদিন মেয়ে পুত্র সন্তানের মুখ না দেখছেন, ততদিন তিনি বাবা মায়ের বাড়ি পা রাখতে পারবেন না। জামাইষষ্ঠীর দিনটি তাই বেছে নেওয়া হয়েছিল জামাইকে বিশেষভাবে আদর আপ্যায়ন করার জন্য। পাশাপাশি বাবা মা দেখতে পেতেন মেয়ের মুখ। প্রাচীন যুগের চিন্তাভাবনার সঙ্গে অবশ্য এই যুগের চিন্তাভাবনার বিস্তর ফারাক রয়েছে।

জামাই, মেয়ে এবং মেয়ের পুত্র সন্তানের মঙ্গল কামনার জন্যই বাংলার ঘরে ঘরে সেই দিনটি পালন করা হয়। বিশেষ কিছু নিয়ম জড়িয়ে আছে এই দিনটিকে নিয়ে যা প্রত্যেক শাশুড়ি অবশ্যই পালন করেন। জামাইষষ্ঠী পালনের দিনে জামাইয়ের হাতে হলুদ সুতো শাশুড়ি বেঁধে দেন। জামাইয়ের মঙ্গল কামনায় তেল হলুদের ফোঁটা দেন কপালে। এই দিনে জামাই এর মঙ্গল কামনায় পুজো দেওয়ার রীতি রয়েছে। এরপর তালপাতার পাখা দিয়ে হাওয়া করে জামাইকে বলতে হয় ‘ষাট-ষাট-ষাট’। এর সঙ্গেই চলে শঙ্খধ্বনি। এদিকে, মেয়ে জামাইকে মাথায় দুর্বা ও ধান দিয়ে আশীর্বাদ করেন মেয়ের মা। তারপর শুরু হয় জামাইষষ্ঠীর বিশেষ ভুরিভোজ।