Jhulan Purnima: ঝুলন পূর্ণিমার দিন হলুদ ফুল দিয়ে করুন এই বিশেষ কাজ, ঘরের লক্ষ্মীর হাত ধরেই ঘুরবে ভাগ্য

Jhulan Purnima: বাঙ্গালীদের বারো মাসে তেরো পার্বণ লেগেই রয়েছে। আজ এই উৎসব তো কাল ওই উৎসব। এই উৎসবের মধ্যে অন্যতম হচ্ছে, ঝুলন পূর্ণিমা (Jhulan Purnima)। প্রতিটি শ্রীকৃষ্ণ ভক্তদের কাছে এই উৎসবটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পৌরাণিক কাহিনী অনুসারে, দ্বাপর যুগে রাধাকৃষ্ণের প্রেমলীলাকে কেন্দ্র করেই সেজে উঠেছিল বৃন্দাবন ধাম। আর সেই প্রেমলীলাকে আখ্যা দেওয়া হয় ঝুলন উৎসব নামে। পঞ্জিকা অনুসারে এ বছর ঝুলন উৎসব শুরু হচ্ছে ১৬ই আগস্ট। আর শেষ হচ্ছে ১৯শে আগস্ট পূর্ণিমার দিন। জ্যোতিষ শাস্ত্র অনুসারে এই ঝুলন যাত্রার দিন নিয়ম মেনে এই বিশেষ কাজ গুলি করতে পারলেই, শ্রীকৃষ্ণ আপনাকে দুহাত খুলে আশীর্বাদ দেবেন। কাজগুলি কি কি দেখুন-

১) গঙ্গা স্নান

ঝুলন যাত্রার (Jhulan Purnima) দিন, একদম ভোরবেলা ঘুম থেকে উঠে গঙ্গাস্নান করুন। হিন্দুদের কাছে গঙ্গা হচ্ছে পবিত্রতার প্রতীক। যেকোনো শুভ কাজের সূচনা হয় গঙ্গাকে দিয়েই। আর ঝুলনযাত্রার মত পবিত্র দিনে গঙ্গাস্নান করে যদি দিনটা শুরু করা যায়, তাহলে আপনার জন্য দিনটি আরো পবিত্র হয়ে ওঠবে। এছাড়াও শ্রীকৃষ্ণ আপনার উপর চরম প্রসন্ন হবেন।

২) রাধাকৃষ্ণকে স্নান

এদিন রাধা কৃষ্ণকে স্নান করানোর জন্য এই বিশেষ উপকরণ গুলি ব্যবহার করুন। তাহলে শুভ ফল লাভ করতে পারবেন। বিশেষ উপকরণ গুলি হচ্ছে দুধ, সাদা চন্দন, ঘি, মধু ও গোলাপ জল। একটি পাত্রে জল নিয়ে এই বিশেষ উপকরণগুলো মিশিয়ে রাধাকৃষ্ণের মূর্তি স্নান করান। প্রতিটি উপকরণই দেবদেবীর দুজনের অত্যন্ত প্রিয়। তাই এই উপকরণ গুলি স্নানের সময় ব্যবহার করলে তারা অত্যন্ত খুশি হন। এবং আপনার জীবনে সমস্ত বাঁধা বিপত্তি কাটিয়ে দেন। শুধু তাই নয়, আপনার মনের মত জীবনসঙ্গীও এই সময় খুঁজে পাবেন।

৩) হলুদ ফুল

এই বিশেষ দিনগুলিতে শ্রীকৃষ্ণকে হলুদ ফুল নিবেদন করতে ভুলবেন না। পৌরাণিক কাহিনী অনুসারে, শ্রীকৃষ্ণের প্রিয় ফুল হচ্ছে এই হলুদ ফুল। এই হলুদ ফুল নিবেদন করার সময় আপনার মনের ইচ্ছা জানাতে ভুলবেন না। দেখবেন এই হলুদ ফুলই আপনার জীবন বদলে দিয়েছে। এছাড়াও শ্রীকৃষ্ণকে হলুদ বস্ত্র পরিয়ে সাজিয়ে তুলুন। এতে করে জীবনে প্রভুর সান্নিধ্যে আসতে পারবেন আপনি।

আরো পড়ুন: বিনামূল্যে পেলেও এই ৫টি জিনিস বাড়ি আনবেন না! শনির কোপে পড়া অবসম্ভাবী

৪) গীতাপাঠ

ঝুলন যাত্রার বিশেষ দিনগুলিতে (Jhulan Purnima) গীতা পাঠ অবশ্যই করবেন। গীতাপাঠ এতটাই পবিত্র যে, এর মাধ্যমে আপনার মনে যত রকমের নেতিবাচক চিন্তা ভাবনা আছে সমস্ত কিছু দূর হবে।

৫) শিশুদের খাবার খাওয়ান

শ্রীকৃষ্ণের পূজার দিনগুলিতে, আপনার পরিচিত হোক কিংবা অপরিচিত বাচ্চাদের পছন্দমত খাবার খাওয়ান। বিশ্বাস অনুসারে, বাচ্চাদের মধ্যেই ভগবানের বাস। তাই চেষ্টা করুন এই সময় বাচ্চাদের যত্নআত্তি করার। এতে করে আপনারই পূণ্য হবে।